সোমবার, ০২ আগস্ট ২০২১, ১৮ শ্রাবণ ১৪২৮, ২২ যিলহজ ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বিপর্যয় নেমে এসেছে অস্ট্রেলিয়ার ব্যাংক-এয়ারলাইন্সের ওয়েবসাইটে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জুন, ২০২১, ৭:০১ পিএম

আজ বৃহস্পতিবার বিপর্যয়ের মুখে পড়েছে অস্ট্রেলিয়ার প্রথম সারির বেশ কয়েকটি ব্যাংক ও যুক্তরাষ্ট্রের এয়ারলাইন্সের ওয়েবসাইটগুলো। দেশটির বৃহত্তম ওয়েব সার্ভিস কোম্পানি আকামিতে সমস্যা হওয়ার কারণে এই বিপর্যয় বলে জানা যায়।অস্ট্রেলিয়া অ্যান্ড নিউজিল্যান্ড (এএনজেড) ব্যাংকিং গ্রুপ, ওয়েস্টপ্যাক, সেন্ট জর্জ, এমই ব্যাংক, ম্যাকিউরি ব্যাংক, আলিয়ানজ এবং কমনওয়েলথ ব্যাংকের গ্রাহকরা সমস্যার কথা জানিয়েছেন। এসব ব্যাংকের অ্যাপও কাজ করছে না। -বিবিসি

প্রতিবেদন অনুযায়ী বিপর্যয়ের মুখে পড়েছিল আমেরিকান এয়ারলাইন্স, সাউথওয়েস্ট এয়ারলাইন্স, ইউনাইটেড এয়ারলাইন্স ও ডেল্টা এয়ারলাইন্সের ওয়েবসাইট। তবে ব্যাংকগুলোরে তুলনায় এয়ারলাইন্সে বিপর্যয় ছিল স্বল্প সময়ের জন্য।সিডনির স্থানীয় সময় বৃহস্পতিবার ২টা ১০ মিনিটে এ ওয়েবসাইট বিপর্যয়ের শুরু হয়। অস্ট্রেলিয়া পোস্ট ও দ্য পোস্টাল সার্ভিসের সঙ্গে অস্ট্রেলিয়ার দ্বিতীয় বৃহত্তম বিমান পরিবহন সংস্থা ভার্জিন অস্ট্রেলিয়াও একই বিপর্যয়ের মুখে পড়েছে।

এই সমস্যার জন্য নিজেদের দায় স্বীকার করে ওয়েব সার্ভিস কোম্পানি বার্তা সংস্থা এএফপিকে বলেছে, ‌‘আমরা বিষয়টি সম্পর্কে সচেতন ছিলাম এবং যত দ্রুত সম্ভব আমরা সমস্যার সমাধান করে কার্যক্রম সচলের জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছি।কনটেন্ট ডেলিভারি নেটওয়ার্ক সার্ভিস (সিডিএন) দেওয়ার ক্ষেত্রে আকামি বিশ্বের বৃহত্তম কোম্পানিগুলোর একটি। ওয়েবসাইটের লোডিং টাইম কমাতে এই সেবা দেওয়া হয়। ভার্জিন অস্ট্রেলিয়া বলছে, তারা আইটি নেটওয়ার্ক অথেন্টিকেশনে এই প্রযুক্তিটি ব্যবহার করে। জুনের শুরুতে এমন বড় ধরনের সিডিএন বিপর্যয়ের মুখে পড়ে ফাস্টলি। এর কারণে আমাজন, রেডিটসহ যুক্তরাজ্যের সরকারি ওয়েসবাইটগুলো ঘণ্টার পর ঘণ্টা বিভিন্ন সমস্যার সম্মুখীন হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন