মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামী জীবন

দৈনন্দিন জীবনে ইসলাম

| প্রকাশের সময় : ১৮ জুন, ২০২১, ১২:০৮ এএম

প্রশ্ন : ইসলামী শরীয়ত বোঝার জন্য বাংলা কোন বই পড়তে পারি? দয়া করে কিছু বইয়ের নাম দেবেন কি?
উত্তর : ইসলামী শরীয়ত বোঝার জন্য ‘তা’লীমুল ইসলাম’ নামে একটি বই বাজারে পাওয়া যায়। যেটি কওমী মাদরাসায় পাঠ্য।
শুরু থেকে শেষ পর্যন্ত তা’লীমুল ইসলামের পুরো সেট পড়ে নিন। ইসলাম সম্পর্কে মৌলিক জ্ঞান হয়ে যাবে। নির্ভরযোগ্য প্রকাশকের ছাপা ‘বেহেশতি জেওর’ মাওলানা আশরাফ আলী থানভীকৃত, ‘আহকামে যিন্দেগী’ মাওলানা হেমায়েত উদ্দীন সংকলিত। প্রাথমিকভাবে এসব বইও পড়তে পারেন। এরপর একজন ধর্মীয় মুরব্বী বা শায়েখের পরামর্শে সামনে অগ্রসর হবেন।
প্রশ্ন : আমি একজন অবিবাহিত ছেলে। আমার বিয়ের বয়স হয়েছে। আমার ফ্যামিলি আমাকে বিয়ে করাতে চাচ্ছে। প্রশ্ন হলো, মেয়ে দেখার ক্ষেত্রে ইসলাম কোন বিষয়গুলোকে প্রাধান্য দিতে গুরুত্ব দিয়েছে? জানালে উপকৃত হবো।
উত্তর : প্রথম দেখবেন তাদের ঈমান আকীদা ও ধার্মিকতা। পারিবারিক শিক্ষা-দীক্ষা সংস্কৃতি ও আদব কায়দা। পাত্র-পাত্রীর দাদা নানার পরিবার ও ঐতিহ্য। এরপর উভয় পরিবারের চিন্তা, রুচি, অর্থ ও সামাজিকতার সমতা। ইসলামে যে নীতিমালা দেওয়া হয়েছে সেখানে বলা আছে, ১. ধার্মিকতা, ২. বংশ, ৩. সৌন্দর্য, ৪. অর্থ সম্পদ। এসব বিষয়েই উভয় পক্ষের একটি সমন্বয় প্রয়োজন। আর এ সমতার নামই ‘কুফু’। শরীয়তে কুফুর গুরুত্ব অত্যধিক। এক্ষেত্রে সমন্বয় না থাকলে সংসারে চরম অশান্তি বিরাজ করে। তবে সবকিছুর ওপর ধার্মিকতাকে প্রাধান্য দেওয়ার হুকুম দিয়েছেন মহানবী সা.।
প্রশ্ন : আমি একজন তালাকপ্রাপ্তা, আমার পূর্বের স্বামী হতে পাওয়া অনেক সোনা-গহনা আছে। যাকাত দিতে হবে কি না?
উত্তর : আপনি যেই হোন, আর যেখান থেকেই প্রাপ্ত হন, যদি আপনার মালিকানায় নেসাব পরিমাণ সোনা-গহনা থাকে তাহলে যাকাত বর্ষ পূর্ণ হলে আপনার যাকাত দিতে হবে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন