বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

আষাঢ়ের স্বাভাবিক বৃষ্টি তিস্তায় বাড়ছে পানি

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৮ জুন, ২০২১, ১২:০৭ এএম

বর্ষার মৌসুমী বায়ু বাংলাদেশের উপর সক্রিয়। উত্তর বঙ্গোপসাগরে মাঝারি থেকে প্রবল। আকাশজুড়ে মেঘ ও জলীয়বাষ্প বিস্তার লাভ করেছে। এর সক্রিয় প্রভাবে আষাঢ়ের স্বাভাবিক বৃষ্টিপাত হচ্ছে। গতকাল বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে সাতক্ষীরায় ৮০ মিলিমিটার। সমুদ্র উপকূল ও সংলগ্ন এলাকাগুলোতে মাঝারি থেকে ভারী বর্ষণ হয়। তবে সিলেট, রাজশাহী, রংপুর ও ময়মনসিংহ বিভাগে বিক্ষিপ্ত স্বল্প বৃষ্টিপাত হয়েছে। সর্বোচ্চ তাপমাত্রা ছিল শ্রীমঙ্গলে ৩৪.৭ ডিগ্রি সে.।

আজ শুক্রবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়াবিদ এ কে এম রুহুল কুদ্দুছ জানান, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ স্থানে এবং ঢাকা, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি-বজ্রবৃষ্টি হতে পারে। কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে। এদিকে উত্তর বঙ্গোপসাগর স্বাভাবিক থাকায় সমুদ্রবন্দরে সতর্ক সঙ্কেত নেই।
নদ-নদী পরিস্থিতি
পাউবোর বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র সূত্র গতকাল জানায়, তিস্তা নদীর পানি আগামী ২৪ ঘণ্টায় বৃদ্ধি পেতে পারে। তিস্তার পানি বেড়ে গিয়ে গতকাল বিকাল পর্যন্ত ডালিয়া ও কাউনিয়া পয়েন্টে বিপদসীমার যথাক্রমে ৪০ ও ৭০ সেন্টিমিটার নিচে দিয়ে প্রবাহিত হচ্ছিল। মূলত ভারতের উজানের ঢলের পানিতে ফুলছে তিস্তা নদী। গত ২৪ ঘণ্টায় দেশের উত্তর জনপদ তথা রংপুর বিভাগে বিক্ষিপ্ত যৎসামান্য বৃষ্টি ঝরেছে।

ব্রহ্মপুত্র-যমুনা নদে পানি হ্রাস পাচ্ছে, যা আগামী ২৪ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। গঙ্গা নদীর পানি বৃদ্ধি পাচ্ছে এবং পদ্মা নদীর পানি হ্রাস পাচ্ছে, যা আগামী ৪৮ ঘণ্টায় অব্যাহত থাকতে পারে। কুশিয়ারা ব্যতীত দেশের উত্তর-পূর্বাঞ্চলে আপার মেঘনা অববাহিকায় প্রধান নদ-নদীসমূহের পানি হ্রাস পাচ্ছে। যা আগামী ২৪ ঘণ্টায় অব্যাহত থাকতে পারে।

আবহাওয়া পূর্বাভাস অনুযায়ী, আগামী ৭২ ঘণ্টায় দেশের উত্তর-পূর্বাঞ্চল, পূর্বাঞ্চল এবং দক্ষিণ-পূর্বাঞ্চলে কক্সবাজার জেলা ও এর সংলগ্ন এলাকাুয় মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত হতে পারে। এ সময়ে ওই অঞ্চলের নদীসমূহের পানি সময়বিশেষে দ্রæত বৃদ্ধি পেতে পারে। কোথাও কোথাও আকস্মিক বন্যা হতে পারে।
নদ-নদীসমূহের ১০১টি পানির সমতল পর্যবেক্ষণ স্টেশনের মধ্যে গতকাল ৩২টি পয়েন্টে পানি বৃদ্ধি, ৬২টিতে হ্রাস ও ৬টিতে অপরিবর্তিত ছিল। বুধবার ৪৫টি পয়েন্টে পানি বৃদ্ধি ও ৫২টিতে হ্রাস পায়। দেশের অভ্যন্তরে এবং প্রধান নদ-নদীসমূহের উজানে উত্তর-পূর্ব ভারতে বিভিন্ন স্থানে মাঝারি থেকে ভারী বর্ষণ হচ্ছে। গত ২৪ ঘণ্টায় উজানে দার্জিলিংয়ে ৭০, গ্যাংটকে ৫৮ মি.মি. বৃষ্টিপাত হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন