বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

দক্ষিণাঞ্চলের ৭ সহশ্রাধীক পরিবারের জন্য নির্মিত ঘর উদ্বোধন রোববার

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১৮ জুন, ২০২১, ৫:২৫ পিএম

মুজিব বর্ষে ‘বাংলাদেশের একজন মনুষও গৃহহীন থাকবে না’ প্রধানমন্ত্রীর এ অঙ্গিকার বাস্তবায়নে ‘জমি নেই ঘর নেই’ প্রকল্পের আওতায় দক্ষিনাঞ্চলের ৬ জেলার ৪২টি উপজেলায় ৭ হাজার ১২৭টি পরিবারকে রোববার ঘর প্রদান করা হচ্ছে। এর আগে প্রথম পর্যায়ে গত ২০ জানুয়ারী এ অঞ্চলের ৬ হাজার ৮৮টি পরিবারের মধ্যে ঘর বিতরন করা হয়। দু শতক জমির ওপর প্রতিটি পরিবারকে সরকার আধা পাকা টিনেসেড টেকসই ঘর নির্মান করে দিচ্ছে। দক্ষিণাঞ্চলে এ প্রকল্পের আওতায় প্রথম ও ২য় পর্যায়ে শুধু ঘর নির্মানে ব্যায় হচ্ছে প্রায় আড়াইশ কোটি টাকা। সবগুলো আবাসন প্রকল্পই সরকারী খাশ জমির ওপর নির্মান করা হচ্ছে।

বিদ্যুৎ ও পানি, সড়ক যোগাযোগ অবকাঠামো সুবিধা সম্বলিত এসব আবাসন প্রকল্পগুলোর নিবাসিদের সন্তানদের পড়াশোনা নিশ্চিত করতে নিকট দুরেই সরকারী প্রাথমিক বিদ্যলয়ও রয়েছে। পাশাপাশি আবাসন এলাকার কাছে কমিউনিটি ক্লিনিক সহ প্রাথমিক স্বাস্থ্য সুবিধাও থাকছে। প্রকল্পের আওতায় প্রতিটি আবাসন এলাকায় বিশুদ্ধ পানির লক্ষ্যে গভীর নলকুপও খনন করা হয়েছে।
প্রথম পর্যায়ে প্রায় ১০৫ কোটি টাকা ব্যায়ে দক্ষিণাঞ্চলের ৬ জেলায় ৬ হাজার ৮৮টি পরিবারের জন্য ঘর নির্মান ও বিতরনের পরে দ্বিতীয় পর্যায়ে ১৪৫ কোটি টাকা ব্যায়ে ৭ হাজার ৬২৭টি পরিবারের জন্য ঘর নির্মান কাজ শেষ হচ্ছে। এরমধ্যে বরিশালে ৪৯৯টি, পটুয়াখালীতে ২ হাজার ৭৮১টি, ভোলাতে ৩৭১টি পিরোজপুরে ২ হাজার ৪টি, বরগুনাতে ৬৪২টি এবং ঝালকাঠীতে ৪৭২টি ঘর হস্তান্তর করা হচ্ছে রোববার।
প্রধানমন্ত্রী শেখ হসিনা সারাদেশে নির্মিত ৫৩ হাজার ৩৪০ টি ঘরের সাথে দক্ষিণাঞ্চলে নির্মান কাজ সম্পন্ন হওয়ায় ৪ হাজার ৬৮৭টি ঘর রোববার আনুষ্ঠানিকভাবে উদ্বেধন করবেন বলে বরিশাল বিভাগীয় প্রশাসন জানিয়েছে। আশ্রয়হীনদের জন্য এবারে নির্মিত প্রতিটি ঘরের নির্র্মান ব্যায় দাড়াচ্ছে ১ লাখ ৯০ হাজার টাকা করে। জেলা ও উপজেলা প্রশাসনের তত্ববধানে সরকারী আবাসন প্রকল্পের এসব ঘর যাতে টেকসই ও অধিকতর সুবিধা সম্বলিত হয়, সেদিকে নজর রাখছেন প্রশাসন। বরিশালের বিভাগীয় কমিশনার, অতিরিক্ত সচিব মোঃ সাইফুল আহসান বাদলের নিবিড় পর্যবেক্ষনে অবশিষ্ট ঘরগুলোর নির্মান কাজও চলতি মাসের মধ্যে শেষ করার লক্ষ্যে কাজ চলছে বলে জানা গেছে।
দ্বিতীয় পর্যায়ের ৭ হাজার ১২৭টি ঘরের নির্মান ও হস্তান্তর সম্পন্ন হলে দক্ষিণাঞ্চলের ৬ জেলার ৪২টি উপজেলায় ১৩ হাজার গৃহহীন পরিবার নিরাপদ ও টেকসই আশ্রয় সুবিধা লাভ করবে। আাগামী ডিসেম্বর মধ্যে প্রকল্পের তৃতীয় পর্যায়ে সারা দেশের সাথে দক্ষিণাঞ্চলের আরো বিপুল সংখ্যক ছিন্নমূল মানুষ আাশয় সুবিধা লাভ করবে বলে জানা গেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন