সোমবার, ০২ আগস্ট ২০২১, ১৮ শ্রাবণ ১৪২৮, ২২ যিলহজ ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ফিলিস্তিনকে ‘মেয়াদ উত্তীর্ণ হতে চলা’ করোনা টিকা দিচ্ছে ইসরাইল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জুন, ২০২১, ৮:১৭ পিএম

ফের গাজায় বোমাবর্ষণ শুরু করেছে ইসরাইল। এই সংঘাতের আবহেই ফিলিস্তিনকে ‘মেয়াদ উত্তীর্ণ হতে চলা’ করোনা ভ্যাকসিনের ১০ লাখ ডোজ দিতে চলেছে ইহুদি দেশটি। বিনিময়ে নতুন ভ্যাকসিন নেবে তারা।

সংবাদ সংস্থা এএফপি সূত্রে খবর, ফিলিস্তিনের প্রশাসনের হাতে ফাইজারের ১০ লাখ ডোজ তুলে দেবে ইসরাইল। ইতিমধ্যে এই বিষয়ে এক বিবৃতি জারি করেছে ইসরাইলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেটের দপ্তর। সেখানে বলা হয়েছে, ‘ফিলিস্তিনের প্রশাসনের সঙ্গে করোনা ভ্যাকসিন নিয়ে একটি চুক্তি স্বাক্ষর করেছে ইসরাইল। চুক্তি মাফিক মেয়াদ উত্তীর্ণ হতে চলা ফাইজারের ১০ লাখ টিকার ডোজ ফিলিস্তিনকে দেয়া হবে। এর বিনিময়ে ফিলিস্তিনকে যে ১০ লাখ ডোজ টিকা দেয়ার কথা রয়েছে ফাইজারের, তা সরাসরি ইসরাইলকে দিয়ে দেয়া হবে। আগামী সেপ্টেম্বর বা অক্টোবর মাসেই ওই ভ্যাকসিন ইসরাইলের হাতে চলে আসবে।’

এদিকে, এই নতুন চুক্তি নিয়ে মুখ খুলতে নারাজ ফিলিস্তিন। তবে মে মাসে গাজায় ইসরাইলী হামলার পর থেকেই বিপদ আরও বেড়েছে প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের। ভেঙে পড়া অর্থনীতি, খাদ্য সংকট, টিকার অভাব, সব মিলিয়ে বিপাকে ফিলিস্তিন। তাই এই মুহূর্তে সংক্রমণ রুখতে ইসরাইলের থেকে উদ্বৃত্ত টিকা নিতে সংকোচ করবেন না আব্বাস বলেই মত বিশ্লেষকদের। বলে রাখা ভাল, ইসরাইলের প্রায় ৫৫ শতাংশ নাগরিকই (প্রায় ৫০ লাখ) করোনা টিকার দু’টি ডোজ নিয়ে নিয়েছেন। বাকিদের প্রথম ডোজ নেয়া হয়ে গিয়েছে। ফলে আপাতত উদ্বৃত্ত ও মেয়াদ উত্তীর্ণ হতে চলা টিকা ফিলিস্তিনকে দিতে চলেছে দেশটি। এর ফলে বহুমূল্য ভ্যাকসিনের অপচয় হবে না। সূত্র: এএফপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন