বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আমেরিকার জন্য চীনের কাছে ক্ষতিপূরণ দাবি ট্রাম্পের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জুন, ২০২১, ১২:০১ এএম

ফের কোভিড ছড়ানোর জন্যে চীনের ঘাড়ে দোষ চাপালেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্প জানান, ভারত করোনা অতিমারীতে জর্জরিত হয়ে রয়েছে। এদিকে করোনা ছড়ানোর জন্যে আমেরিকাকে ১০ ট্রিলিয়ন ডলার ক্ষতিপূরণ দেওয়ার দাবি তোলেন ট্রাম্প। উল্লেখ্য, কোভিড অতিমারীর শুরু থেকেই চীনের ঘাড়ে দোষ চাপিয়ে এসেছেন ট্রাম্প। তার দাবি, উহানের ল্যাব থেকেই করোনা ছড়িয়েছে দোটা বিশ্বে। এদিন এই বিষয়ে ট্রাম্প বলেন, দেখুন ভারতে এখন কী পরিস্থিতি তৈরি হয়েছে। সবাই একটা সময়ে বলত, ভারত কত ভালো অবস্থায় রয়েছে। তবে এবার ভারতের অবস্থাও খারাপ। পাশাপাশি গোটা বিশ্বের অবস্থাও খারাপ। এর প্রেক্ষিতে চীনকে গোটা বিশ্বকে ক্ষতিপূরণ দিতে হবে বলে দাবি তোলেন ডোনাল্ড ট্রাম্প

ট্রাম্প বলেন, আমি জানি না সেটা দুর্ঘটনা ছিল কি না, আশা করছি দুর্ঘটনাই ছিল; কত দেশ এর জেরে বিধ্বস্ত হয়ে গিয়েছে এবং আমেরিকাকে যেমন চীনের ক্ষতিপূরণ দেয়া উচিত, তার থেকে অনেক বেশি পরিমাণ ক্ষতিপূরণ তাদের দেয়া উচিত বিশ্বকে। যেসব দেশ বিধ্বস্ত হয়ে গিয়েছে, তারা আর কখনও ঘুরে দাঁড়াতে পারবে না। আমাদের দেশ বেশ ক্ষতিগ্রস্ত হয়েছিল। তবে আমাদের দেশ থেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছিল বাকি আরও বহু দেশ।

এরপর ট্রাম্প আরও বলেন, আমার মনে হয়, এটা জানা খুবই জরুরি যে, এই ভাইরাসের উৎসস্থল কোথায়। আমার মনে হয় আমি জানি। চীনের এই বিষয়ে সাহায্য করা উচিত। বর্তমানে এক আমেরিকা ছাড়া চীন এমন একটি দেশ যাদের অর্থনীতি দ্রুত ঘুরে দাঁড়াচ্ছে। সূত্র : হিন্দুস্তান টাইমস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন