শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

দক্ষিণাঞ্চলে ৭ সহস্রাধিক ঘর উদ্বোধন কাল

জমি নেই ঘর নেই প্রকল্প

বরিশাল ব্যুরো : | প্রকাশের সময় : ১৯ জুন, ২০২১, ১২:০১ এএম

‘জমি নেই ঘর নেই’ প্রকল্পের আওতায় দক্ষিণাঞ্চলের ৬ জেলার ৪২টি উপজেলায় ৭ হাজার ১২৭টি পরিবারকে ঘর প্রদান করা হচ্ছে কাল। এর আগে প্রথম পর্যায়ে গত ২০ জানুয়ারি ৬ হাজার ৮৮টি পরিবারকে ঘর বিতরণ করা হয়। দু’শতক জমির ওপর প্রতিটি পরিবারকে সরকার আধা পাকা টিনসেড টেকসই ঘর নির্মাণ করে দিচ্ছে। দক্ষিণাঞ্চলে এ প্রকল্পের আওতায় প্রথম ও ২য় পর্যায়ে শুধু ঘর নির্মাণে ব্যয় হচ্ছে প্রায় আড়াইশ’ কোটি টাকা। সবগুলো আবাসন প্রকল্পই সরকারি খাস জমির ওপর নির্মাণ করা হচ্ছে। বিদ্যুৎ ও পানি, সড়ক যোগাযোগ অবকাঠামো সুবিধা সম্বলিত এসব আবাসন প্রকল্পগুলোর বাসিন্দাদের সন্তানদের পড়াশোনা নিশ্চিত করতে কাছেই রয়েছে সরকারি প্রাথমিক বিদ্যলয়। আবাসন এলাকার কাছে কমিউনিটি ক্লিনিকসহ প্রাথমিক স্বাস্থ্য সুবিধাও থাকছে। প্রকল্পের আওতায় প্রতিটি আবাসন এলাকায় বিশুদ্ধ পানির লক্ষ্যে গভীর নলক‚পও খনন করা হয়েছে।
দ্বিতীয় পর্যায়ে ১৪৫ কোটি টাকা ব্যয়ে ৭ হাজার ৬২৭টি পরিবারের জন্য ঘর নির্মাণ কাজ শেষ হচ্ছে। এর মধ্যে বরিশালে ৪৯৯টি, পটুয়াখালীতে ২ হাজার ৭৮১টি, ভোলায় ৩৭১টি, পিরোজপুরে ২ হাজার ৪টি, বরগুনাতে ৬৪২টি এবং ঝালকাঠিতে ৪৭২টি ঘর হস্তান্তর করা হচ্ছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশে নির্মিত ৫৩ হাজার ৩৪০টি ঘরের সাথে দক্ষিণাঞ্চলের ৪ হাজার ৬৮৭টি ঘর আগামীকাল আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন বলে বরিশাল বিভাগীয় প্রশাসন জানিয়েছে। আশ্রয়হীনদের জন্য এবারে নির্মিত প্রতিটি ঘরের নির্র্মাণ ব্যয় দাঁড়াচ্ছে ১ লাখ ৯০ হাজার টাকা করে। জেলা ও উপজেলা প্রশাসনের তত্ত্বাবধানে সরকারি আবাসন প্রকল্পের এসব ঘর যাতে টেকসই ও অধিকতর সুবিধা সম্বলিত হয়, সেদিকে নজর রাখছেন প্রশাসন। বরিশালের বিভাগীয় কমিশনার (অতিরিক্ত সচিব) মো. সাইফুল আহসান বাদলের পর্যবেক্ষণে অবশিষ্ট ঘরগুলোর নির্মাণ কাজও চলতি মাসের মধ্যে শেষ করার লক্ষ্যে কাজ চলছে বলে জানা গেছে।
দ্বিতীয় পর্যায়ের ৭ হাজার ১২৭টি ঘর নির্মাণ ও হস্তান্তর সম্পন্ন হলে দক্ষিণাঞ্চলের ৬ জেলার ৪২টি উপজেলায় ১৩ হাজার গৃহহীন পরিবার নিরাপদ ও টেকসই আশ্রয় সুবিধা লাভ করবে। আগামী ডিসেম্বরের মধ্যে প্রকল্পের তৃতীয় পর্যায়ে সারা দেশের সাথে দক্ষিণাঞ্চলের আরো বিপুল সংখ্যক ছিন্নমূল মানুষ আশ্রয় সুবিধা লাভ করবে বলে জানা গেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন