সোমবার, ০২ আগস্ট ২০২১, ১৮ শ্রাবণ ১৪২৮, ২২ যিলহজ ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

কোভিড সংক্রান্ত প্রস্তাবনায় নেতৃত্ব দিলো বাংলাদেশ

আন্তর্জাতিক শ্রম সম্মেলন

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ১৯ জুন, ২০২১, ১২:০০ এএম

করোনা মহামারির কারণে বিশ্বব্যাপী শ্রম বাজারে যে নেতিবাচক প্রভাব পড়েছে তা থেকে দ্রুত উত্তরণের লক্ষ্যে এবারের আন্তর্জাতিক শ্রম সম্মেলনে একটি ‘গ্লোবাল কল টু অ্যাকশন’ প্রস্তাবনা গৃহীত হয়েছে। প্রস্তাবনায় মহামারিতে শ্রমিকশ্রেণি; বিশেষ করে স্বাস্থ্যকর্মীদের স্বাস্থ্য ঝুঁকি নিরসনে তাদের কোভিড-১৯ প্রতিরোধী টিকা ও ব্যক্তিগত সুরক্ষা সামগ্রীর (পিপিই) প্রাপ্যতা এবং যথাযথ বেতন ভাতার সুরক্ষা নিশ্চিত করার আহ্বান জানানো হয়।
পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পঠানো এক বিজ্ঞপ্তিতে জানান হয়, বিশ্ব শ্রমবাজার ও অর্থনীতিকে পুনরুজ্জীবিত করার লক্ষ্যে পৃথিবীর সকল দেশের সকল মানুষের জন্য সময়োচিত ও সাশ্রয়ী কোভিড টিকার ন্যায়সঙ্গত প্রাপ্যতার প্রয়োজনীয়তা জোরালোভাবে তুলে ধরা হয়।
এ ছাড়া, কোভিড-১৯ এর প্রতিকূল প্রভাবে বিশ্বের উন্নত ও উন্নয়নশীল দেশগুলোর মধ্যে ক্রমবর্ধমান অসমতা দূরীকরণ এবং শ্রম বাজারে সৃষ্ট চ্যালেঞ্জসমূহ মোকাবিলায় রাষ্ট্রগুলোকে যথাযথ সহায়তা প্রদানের জন্য আন্তর্জাতিক শ্রম সংস্থাকে অধিকতর কার্যকরী ভূমিকা পালনের আহ্বান জানানো হয়। মহামারিকালীন ক্ষতি কাটিয়ে উঠার লক্ষ্যে, বিশেষ করে নারী, বৃদ্ধ ও অভিবাসীদের জন্য বিশেষ কর্মপন্থা প্রণয়ন ও সামাজিক নিরাপত্তা কর্মসূচি সম্প্রসারণের উপর আলোকপাত করা হয়। জেনেভাস্থ বাংলাদেশ মিশনের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মো. মোস্তাফিজুর রহমান উক্ত কমিটিতে সভাপতিত্ব করেন।
উল্লেখ্য, একই সময়ে কমিটিতে বাংলাদেশ এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোর সমন্বয়কের ভূমিকাও পালন করে এবং এ অঞ্চলের মহামারি সংক্রান্ত চ্যালেঞ্জগুলো তুলে ধরে তা মোকাবিলায় করণীয় সম্পর্কে দিক-নির্দেশনা প্রদান করে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন