ঢাকা বুধবার, ২৮ জুলাই ২০২১, ১৩ শ্রাবণ ১৪২৮, ১৭ যিলহজ ১৪৪২ হিজরী

সারা বাংলার খবর

নমুনা পরিক্ষা হ্রাস পেলেও দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমন বাড়ছে বরিশাল মহানগরীর পরিস্থিতি ‘এলার্মিং’-স্বাস্থ্য বিভাগ

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১৯ জুন, ২০২১, ১:৫৬ পিএম

নমুনা পরিক্ষা হ্রাস পেলেও দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমন উদ্বেগজনক হারে বাড়ছে। শণিবার সকালের পূর্ববর্তি ২৪ ঘন্টায় বরিশাল জেলায় মাত্র ৭৩ জনের নমুনা পরিক্ষায় ৪১ জনের দেহে করেনা পজিটিভ সনাক্ত হয়েছে। এসময়ে দক্ষিণাঞ্চলের ৬ জেলায় মাত্র ১৩২ নমুনা পরিক্ষায় ৫৬ জনের দেহে করেরানা পজিটিভ সনাক্ত হয়েছে। সনাক্তের হার বরিশালে গত ২৪ ঘন্টায় ৬০%-এর বেশী হলেও দক্ষিণাঞ্চলে এর হার ছিল ৫০%-এর মত।

বরিশাল মহানগরীতে করোনা সংক্রমন ক্রমশ ঝুকিপূর্ণ পরিস্থিতির সৃষ্টি করছে। স্বাস্থ্য বিভাগের দয়িত্বশীল পর্যায় থেকে এ নগরীর পরিস্থিতি ‘এলার্মিং’ বলে মন্তব্য করা হলেও তা থেকে উত্তরনে কারো কোন হেলদোল নেই। মাস্ক পড়াকে এ নগরীর তরুন ও যুব সমাজ ‘অমর্জাদাকর’ মনে করছেন। খুলনা, যশোর,সাতক্ষীরা, রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জ এলাকার সাথে সড়ক পরিবহন বন্ধে স্বাস্থ্য বিভাগের সুপারিশ বাস্তবায়নে শণিবার পর্যন্ত কোন অগ্রগতি ছিলনা। পাশাপাশি ঢাকা থেকে বরিশাল সহ দক্ষিনাঞ্চলের সবগুলো নৌ পথে নুন্যতম কোন স্বাস্থ্য বিধি কেউ মানছে না। বেসরকারী নৌযানগুলো ডেকে অর্ধেক যাত্রী বহনের বধ্যবাধকতা অবজ্ঞা করে ধারন ক্ষমতার পূর্ণ যাত্রী বহন করেও সরকারী বিধি অনুযায়ী দ্বিগুন ভাড়া আদায় করছে। এসব দেখার কেউ আছে বলেও মনে করছেন না পর্যবেক্ষক মহল।
গত ১০ দিনে বরিশাল মহানগরীতে করোনা সংক্রমন বেড়েছে ৬ গুনেরও বেশী। গত ১০ জুন বরিশাল মহানগরীতে আক্রান্তের সংখ্যা ৫ জন থেকে শণিবার-১৯ জুন ৩৩ জনে উন্নীত হয়েছে। এমনকি গত ৪ দিন ধরেই নগরীতে সংক্রমন মারাত্মক। গত ১৬ জুন এ নগরীতে ১৪ জন, ১৭ জুন ৭ জন, ১৮ জুন ২২ জন থেকে ১৯ জুন তা ৩৩ জনে উন্নীত হয়েছে। বরিশালের সিভিল সার্জন দপ্তর থেকে এ নগরীর করোনা সংক্রমন পরিস্থিতি নিয়ে উদ্বেগের কথা জানিয়ে জেলা প্রশাসন ও নগর প্রশাসনের দৃষ্টি আকর্ষন করা হয়েছে। ২১ জুন ইউপি নির্বাচনের কারণে ভ্রাম্যমান আদালতের কার্যক্রম সাময়িক বন্ধ রয়েছে বলে জানিয়ে ২২ জুন থেকে জেলা প্রশাসন কঠোর অবস্থানে যাবে বলে জানান হয়েছে।
শণিবার দুপুরের পূর্ববর্তি ২৪ ঘন্টায় দক্ষিণাঞ্চলে আক্রান্ত ৫৬ জনের মধ্যে বরিশালেই সংখ্যাটা ৪১। যারমধ্যে মহানগরীতেই ৩৩ জন আক্রান্ত হয়েছেন। এনিয়ে বরিশাল জেলায় মোট আক্রান্ত ৭ হাজার ২৯৯ জন আক্রান্তের মধ্যে মহানগরীতেই ৫ হাজার ৪৯৯। আর বরিশাল জেলায় এ পর্যন্ত যে ১২৫ জনের করোনা সংক্রমনে মৃত্যু হয়েছে, তার ৬৭ জনই এ নগরীতে।
দক্ষিণাঞ্চলে এ পর্যন্ত সর্বমোট ১ লাখ ১১ হাজার ৩৫৮ জনের নমুনা পরিক্ষায় ১৬ হাজার ২১১ জনের করোনা পজিটিভ সনাক্ত হয়েছে। গত ২৪ ঘন্টায় সনাক্তের হার দশমিক ৩ শতাংশ বেড়ে এ পর্যন্ত গড় সনাক্তের হার ১৪.৬২%-এ উন্নীত হয়েছে। আর গত ২৪ ঘন্টায় দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমনে কোন মৃত্যু সংবাদ না থাকলেও ইতোমধ্যেই মারা গেছেন ২৯৩ জন। দক্ষিনাঞ্চলে এপর্যন্ত গড় সনাক্তের হার ১.৮১%। আর চলতি মাসের ১৯ দিনে দক্ষিণাঞ্চলে মোট করোনা সনাক্ত ৬৫৫ জনের মধ্যে ৭ জনের মৃত্যু হয়েছে।
গত ২৪ ঘন্টায় দ্বিতীয় সর্বোচ্চ সংক্রমন ছিল ঝালকাঠীতে, ৬জন। জেলাটিতে এপর্যন্ত আক্রান্ত ১ হাজার ৪২৬ জনের মধ্যে ৩০ জনের মৃত্যু হয়েছে। মৃত্যুহার দ্বিতীয় সর্বোচ্চ, ২.১০%। পিরোজপুরে গত ২৪ ঘন্টায় নতুন ৩ জন সহ মোট আক্রান্তের সংখ্যা দাড়িয়েছে ১ হাজার ৮১৯ জনে। জেলাটিতে এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৩২ জনে। মৃত্যুহার ১.৭৬%।
অপরদিকে পটুয়াখালী,ভোলা ও বরগুনাতে গত ২৪ ঘন্টায় দুজন করে করোনা আক্রান্ত হয়েছেন। পটুয়াখালীতে এ পর্যন্ত মোট অক্রান্ত ২ হাজার ৩৫৬ জনের মধ্যে ৫৩ জনের মৃত্যু হয়েছে। এ জেলাটিতে মৃত্যুহার দক্ষিনাঞ্চালের সর্বোচ্চ ২.২৫ %। ভোলাতেও এপর্যন্ত ১ হাজার ৯৯০ জন আক্রান্তের মধ্যে মারা গেছেন ২৬ জন। মৃত্যুহার ১.৩১%। আর বরগুনাতে মোট আক্রান্ত ১ হাজার ৩২১ জনের মধ্যে মারা গেছেন ২৭ জন। মৃত্যু হার দক্ষিণাঞ্চলের তৃতীয় সর্র্বোচ্চ ২.০৪%।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন