শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ০৭ কার্তিক ১৪২৮, ১৫ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

চীনের শীর্ষ পরমাণু বিজ্ঞানীর রহস্যজনক মৃত্যু, তদন্ত শুরু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জুন, ২০২১, ২:৩৬ পিএম

চীনের অন্যতম শীর্ষ পরমাণু বিজ্ঞানী ঝাং ঝিজিয়ানের রহস্যজনক মৃত্যু হয়েছে। গত বৃহস্পতিবার একটি বহুতল ভবন থেকে পড়ে মারা যান তিনি। তবে কীভাবে তার এই মৃত্যু ঘটল, তা নিয়েই শুরু হয়েছে জল্পনা।
চীনের ‘হারবিন ইঞ্জিনিয়ারিং ইউনিভার্সিটি’র ভাইস-প্রেসিডেন্ট ছিলেন বিজ্ঞানী ঝিজিয়ান। পাশাপাশি, ‘চাইনিজ নিউক্লিয়ার সোসাইটি’র এক অত্যন্ত গুরুত্বপূর্ণ পদেও ছিলেন তিনি। ফলে তার এই রহস্যজনক মৃত্যুতে রীতিমতো চঞ্চল্য ছড়িয়েছে চীনা বিজ্ঞানী মহলে।
এ ঘটনায় ইতোমধ্যে তদন্ত শুরু করেছে পুলিশ। তবে এখনই এটিকে খুনের ঘটনা বলে মানতে নারাজ তদন্তকারীরা। কিন্তু প্রশ্ন হচ্ছে, কেন আত্মহত্যা করবেন ঝিজিয়ান? তাহলে কী এমন কোনও ভয়াবহ পরিস্থিতি তৈরি হয়েছিল যার জেরে এই চরম পথ বেছে নিলেন ওই বিজ্ঞানী।
এদিকে, এই ঘটনায় শোকপ্রকাশ করে বিবৃতি দিয়েছে হারবিন ইঞ্জিনিয়ারিং ইউনিভার্সিটি। সেখানে বলা হয়েছে, “আমরা অত্যন্ত দুঃখের সঙ্গে জানাচ্ছি যে ১৭ জুন একটি বহুতল ভবন থেকে পড়ে মৃত্যু হয়েছে কমরেড ঝাং ঝিজিয়ানের। তার পরিবারের প্রতি বিশ্ববিদ্যালয় গভীর সমবেদনা জানাচ্ছে।”
বিজ্ঞানী ঝাংয়ের মৃত্যুর নেপথ্যে বড়সড় ষড়যন্ত্র রয়েছে বলে মনে করছেন অনেকে। যদিও এ নিয়ে প্রকাশ্যে মুখ খুলতে চাইছেন না কেউই। ওই বিজ্ঞানীর মৃত্যুতে বিদেশি শক্তির হাত থাকতে পারে বলেও মনে করছেন তদন্তকারীদের একাংশ। সূত্র: সাউথ চায়না মর্নিং পোস্ট

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
মোঃ+দুলাল+মিয়া ১৯ জুন, ২০২১, ৪:১৩ পিএম says : 0
এইটা এক মাত্র ইসরায়েলের কাজ,
Total Reply(0)
জোহেব শাহরিয়ার ২০ জুন, ২০২১, ১০:৪৯ এএম says : 0
এসব কুকীর্তি ইসরায়েল করে। এর পূর্বেও ইরানের বহু পরমাণু বিজ্ঞানীকে হত্যা করেছে। এখন পাকিস্তান-ইরান-হিযবুল্লাহ-হামাস এরা সবাই চীনের সাথে ভালো। বিশেষ করে চীনের সাথে ইরানের বর্তমান সময়ের সুসম্পর্ক ইসরায়েল ভালো চোখে দেখছে না। তাই মোসাদকে দিয়ে এই কাজ ঘটিয়েছে।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন