মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪৩০, ০৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মাত্র ১ দিনে ১০ তলা ভবন নির্মাণের রেকর্ড করলো চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জুন, ২০২১, ৭:৪৭ পিএম

আকাশচুম্বী অট্টালিকা তৈরিতে সাধারণত কয়েক মাস সময়ের দরকার হয়। কিন্তু চীনের চাংশা শহরের একটি নির্মাণ কোম্পানি সব হিসেব-নিকেশ উল্টে দিয়ে দ্রুত সময়ে ভবন নির্মাণের রেকর্ড গড়েছে। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন বলছে, চীনের চাংশা শহরে মাত্র ২৮ ঘণ্টা ৪৫ মিনিট সময়ের মধ্যে ১০ তলা ওই আবাসিক ভবনটি তৈরি করতে সক্ষম হয় ব্রোড গ্রুপ। -সিএনএন

চীনের কোম্পানি ব্রোড গ্রুপের অনেক উদ্যোগ রয়েছে দেশটিতে; তার মধ্যে অন্যতম একটি টেকসই উন্নয়ন। মাত্র একদিনের একটু বেশি সময়ে ১০ তলা একটি ভবন নির্মাণ করে করেছে কোম্পানিটি। ব্রোড গ্রুপ বলছে, তারা ১০ তলা আবাসিক ভবন নির্মাণ করেছে মাত্র ২৮ ঘণ্টা ৪৫ মিনিট সময়ে। এই ভবন নির্মাণের একটি ভিডিও অনলাইনে ভাইরাল হয়ে গেছে।

দ্রুততম গতিতে ভবন নির্মাণের রহস্য কী হতে পারে, নিশ্চয়ই সেটি ভাবছেন? চীনা এই কোম্পানি বলছে, বাড়িটির অবকাঠামো অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে আগেই তৈরি করা হয়েছিল। অত্যাধুনিক কারখানায় মডেল অনুযায়ী তৈরি এই ভবনের বিভিন্ন অংশ যন্ত্রের সাহায্যে একটির সঙ্গে আরেকটি জুড়িয়ে দেওয়া হয়। কাঠামো আগে থেকে তৈরি থাকায় সময়ও বেচে যায়। যার ফলে মাত্র ২৮ ঘণ্টার মধ্যে ভবনটি দাঁড় করানো সম্ভব হয়। পরে আবাসিক এই ভবনে পানি ও বৈদ্যুতিক সংযোগ স্থাপন করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Md Liton Hossain ২০ জুন, ২০২১, ১:৪১ পিএম says : 0
দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন