শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সারা দেশে বৃষ্টিপাত অব্যাহত

চট্টগ্রামে পাহাড় ধসের আশঙ্কা

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২০ জুন, ২০২১, ১২:০১ এএম

সক্রিয় মৌসুমী বায়ুর প্রভাবে সারাদেশে বৃষ্টিপাত অব্যাহত রয়েছে। গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাতের রেকর্ড ঈশ^রদীতে (পাবনা) ১৯৬ মিলিমিটার। আগামী ২৪ ঘণ্টায় ভারী থেকে অতি ভারী বর্ষণের সতর্কতায় আবহাওয়া বিভাগ জানায়, মৌসুমী বায়ুর সক্রিয় প্রভাবে ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও ভারী (একদিনে ৪৪ থেকে ৮৮ মিলিমিটার) থেকে অতি ভারী (৮৯ মিলিমিটারেও বেশী) বৃষ্টিপাত হতে পারে। অতি ভারী বর্ষণের কারণে চট্টগ্রাম বিভাগের পাহাড়ি এলাকার কোথাও কোথাও ভূমিধস তথা পাহাড়ধসের আশঙ্কা রয়েছে।

মৌসুমী বায়ু সক্রিয় ও জোরালো থাকার কারণে গতকাল সারাদেশে বৃষ্টিপাত হয়েছে। অধিকাংশ স্থানে ভারী থেকে অতি ভারী বর্ষণ হয়। এ সময়ে ঢাকায় ৪৩, চট্টগ্রামে ১৩৩, টাঙ্গাইলে ১২১, সীতাকুণ্ডে ১১০, টেকনাফে ১২০, খেপুপাড়ায় ১৩৬, গোপালগঞ্জে ৯৩, মাদারীপুরে ৮৩, কুতুবদিয়ায় ৮১, রাজশাহীতে ৩০, নেত্রকোণায় ৩৫, রংপুরে ৬, খুলনায় ৫৭, মংলায় ৭৬, বরিশালে ২০ মিলিমিটারসহ সবক’টি জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত, অনেক এলাকায় ভারী বর্ষণ হয়েছে। দেশের উপকূল অঞ্চলে গতকালসহ কয়েকদিন যাবৎ দমকা হাওয়ার সঙ্গে অতিবৃষ্টি হচ্ছে।

আজ সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, দেশের সবক’টি বিভাগের অধিকাংশ স্থানে অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি-বজ্রবৃষ্টি হতে পারে। দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী ও অতি ভারী বর্ষণ হতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় বৃষ্টিপাতের প্রবণতা হ্রাস পেতে পারে। এরপরের ৫ দিনে বৃষ্টিপাত ফের বেড়ে যেতে পারে।

দ্বিতীয় দিনের মতো ভারী থেকে অতি বর্ষণে গতকাল চট্টগ্রাম মহানগরীর অনেক এলাকা তলিয়ে যায়। নগরীর আগ্রাবাদ, হালিশহর, পতেঙ্গা, কাট্টলী, ষোলশহর, কাতালগঞ্জ, কাপাসগোলা, চাক্তাই, বাকলিয়া, চকবাজার, রহমতগঞ্জ, হালিশহর, চান্দগাঁও, পাঁচলাইশ, শোলকবহরসহ অনেক এলাকা প্লাবিত এবং পানিবদ্ধতা সৃষ্টি হয়। এর ফলে এলাকাবাসীকে অসহনীয় ভোগান্তিতে পড়তে হয়। বিকেল থেকে বৃষ্টি থামে। অনেক এলাকায় পানি নেমে গেলেও বিভিন্ন স্থানে কাদা-পানি জমে গেছে। চট্টগ্রাম অঞ্চলে আজও ভারী থেকে অতি বৃষ্টির আভাস রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন