শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সমন্বিত অংশগ্রহণে কিশোর-কিশোরীর প্রজনন স্বাস্থ্য নিশ্চিত করতে হবে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ জুন, ২০২১, ১২:০১ এএম

সমাজের ইতিবাচক পরিবর্তনে কিশোর-কিশোরীর ভূমিকায় মা-বাবার ভূমিকা গুরুত্বপূর্ণ। একই সঙ্গে কৈশোর বান্ধব স্বাস্থ্যসেবা নিশ্চিতে একটি উপযোগি পরিবেশ তৈরী করা, স্কুল হেলথ ক্লিনিক কার্যক্রমকে আরও শক্তিশালী করাসহ তৃণমূল পর্যায়ে এ কার্যক্রম এগিয়ে নেয়া, আববান প্রাইমারি হেল্থ কর্মসূচীর আওতায় কিশোর কিশোরীর প্রজনন স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে হবে। পাশাপাশি কিশোর-কিশোরীরা যেসব ঝুঁকির সম্মুখীন হন, বয়সন্ধিকালীন পরিবর্তন এবং এক্ষেত্রে বাবার ভূমিকা, কিশোর-কিশোরীদের স্বাস্থ্যবান্ধব সেবায় চ্যালেঞ্জ এবং স্বাস্থ্য সেবায় সরকারী পদক্ষেপ তুলে ধরা হয়।

গতকাল পাথফাইন্ডার ইন্টারন্যাশনালের ইউএসএইড সুখী জীবন প্রকল্পের আর্থিক এবং কারিগরী সহযোগিতায় বেসরকারী উন্নয়ন সংগঠন লাইট হাউস বাস্তবায়িত সুখী জীবন প্রকল্পের আয়োজনে বাবা দিবসের প্রাক্কালে জুম প্লাটফরমে এক আলোচনায় বক্তারা এসব কথা বলেন। বাংলাদেশ হেলথ রিপোর্টাস ফোরামের সাথে আলোচনায় তরুণ যুবা এবং কিশোর-কিশোরীদের প্রজনন স্বাস্থ্যবান্ধব সেবার বর্তমান পরিস্থিতি এবং ভবিষ্যত করণীয় তুলে ধরা হয়। লাইট হাউসের প্রধান নির্বাহী হারুন-অর-রশিদ মূল বক্তব্য তুলে ধরে সূচনা বক্তব্য রাখেন। পাশাপাশি পাথফাইন্ডার ইন্টারন্যাশনাল এর সুখী জীবন প্রকল্পের এডোলসেন্টস অ্যান্ড ইয়ূথ স্পেশালিস্ট ডা. ফাতেমা শবনম পাওয়ার পয়েন্ট উপস্থাপনার মাধ্যমে কিশোর-কিশোরী মানসিক স্বাস্থ্য, কিশোর-কিশোরীর প্রতি সহিংসতার কারণ এবং বাল্যবিবাহ প্রতিরোধসহ কৈশোরকালীন মানসিক বিকাশে বাবার সম্পৃক্ততার বিষয়টি তুলে ধরেন।

অতিথি হিসেবে বক্তব্য রাখেন পরিবার পরিকল্পনা অধিদফতরের পরিচালক (মা ও শিশু) ও লাইন ডাইরেক্টর (এমসিআর-এএইচ) ডা. মোহাম্মদ শরীফ। গণমাধ্যম প্রতিনিধিদের সাথে আলোচনায় তিনি সরকারের বিভিন্ন উদ্যোগ তুলে ধরেন এবং কিশোর-কিশোরীর মানসিক বিকাশে সকলকে কাজ করার আহবান জানান।

তিনি বলেন, কিশোর-কিশোরীদের উন্নয়নসহ সামগ্রীক বিষয়ে গণমাধ্যম গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলছে, সামনে দিনেও গণমাধ্যম এই ধারা অব্যাহত রাখবেন বলেও অভিমত ব্যাক্ত করেন। একই সে কৈশোরবান্ধব স্বাস্থ্যসেবা নিশ্চিত করা সরকারের একার পক্ষে সম্ভব নয়, সমন্বিতভাবে সকলকে একসাথে এগিয়ে আসতে হবে।

চ্যালেঞ্জ উত্তরণে ঢাকা সিটি কর্পোরেশন এবং গাজীপুর জেলায় কিশোর কিশোরীদের মধ্যে যারা সেবার বাইরে রয়েছে তাদের যৌন ও প্রজনন স্বাস্থ্য অধিকার প্রাপ্তির লক্ষ্যে সেবা বৃদ্ধিকরণে গুরুত্বপূর্ণ উদ্যোগ গ্রহণ করেছে লাইট হাউস সুখী জীবন প্রকল্প।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন