মঙ্গলবার, ০৩ আগস্ট ২০২১, ১৯ শ্রাবণ ১৪২৮, ২৩ যিলহজ ১৪৪২ হিজরী

খেলাধুলা

অবসরে বিশ্বকাপের দ্রুততম সেঞ্চুরিয়ান

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২০ জুন, ২০২১, ১২:০০ এএম

২০১১ বিশ্বকাপের ইংল্যান্ড-আয়ারল্যান্ড ম্যাচ। ইংলিশদের ছুঁড়ে দেওয়া ৩২৮ রানের বিশাল লক্ষ্য তাড়ায় আইরিশরা এক পর্যায়ে ১০৬ রানে ৪ উইকেট হারিয়ে মহাবিপাকে পড়েছিল। সে সময় উইকেটে গিয়ে ম্যাচের মোড় ঘুরিয়ে দিয়েছিলেন কেভিন ও’ব্রায়েন। মাত্র ৫০ বলে সেঞ্চুরি তুলে নিয়ে বিশ্বকাপে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড গড়েছিলেন তিনি।

ও’ব্রায়েনের অবিস্মরণীয় ব্যাটিংয়ে ক্রিকেটের সর্বোচ্চ আসরে সবচেয়ে বেশি রান তাড়ার কীর্তিও গড়েছিল আয়ারল্যান্ড। ৫ বল হাতে রেখে তারা জিতেছিল ৩ উইকেটের ব্যবধানে। দলকে জয়ের খুব কাছে পৌঁছে দিয়ে তিনি সাজঘরে ফিরেছিলেন ১১৩ রানে। তার ৬৩ বলের বিধ্বংসী ইনিংসে ছিল ১৩ চার ও ৬ ছক্কা।
দশ বছরেরও বেশি সময় আগে বিশ্বকাপে ওই ইতিহাস গড়া ও’ব্রায়েন অবসর নিয়েছেন ওয়ানডে থেকে। এই সংস্করণ থেকে তার বিদায়ের বিষয়টি শুক্রবার নিশ্চিত করেছে ক্রিকেট আয়ারল্যান্ড। তবে ডানহাতি এই ব্যাটিং অলরাউন্ডার টেস্ট ও টি-টোয়েন্টিতে খেলা চালিয়ে যাবেন।
দীর্ঘ ওয়ানডে ক্যারিয়ারের ইতি টানার বার্তায় ৩৭ বছর বয়সী ও’ব্রায়েন বলেছেন, যেসব মধুর স্মৃতি জমা হয়েছে, তা ভোলার নয়, ‘আয়ারল্যান্ডের হয়ে ১৫ বছর খেলার পর এই মুহ‚র্তে সরে দাঁড়ানোর এবং ওয়ানডে ক্রিকেট থেকে অবসর নেওয়ার সঠিক সময় বলে আমার মনে হয়েছে। দেশের হয়ে ১৫৩ ম্যাচে প্রতিনিধিত্ব করা দারুণ সম্মান ও সৌভাগ্যের ব্যাপার। এই স্মৃতি আজীবন মনে থাকবে।’

২০০৬ সালের জুনে ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে অভিষেক হয়েছিল ও’ব্রায়েনের। আয়ারল্যান্ডের হয়ে তিনটি বিশ্বকাপে অংশ নিয়েছেন তিনি। ১৫৩ ম্যাচে ২৯.৪২ গড়ে তার সংগ্রহ ৩৬১৯ রান। পাশাপাশি ৩২.৬৮ গড়ে ১১৪ উইকেট শিকার করেছেন তিনি। আইরিশদের হয়ে সবচেয়ে বেশি ওয়ানডে খেলা ও উইকেট নেওয়ার রেকর্ডও তার দখলে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন