মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কানাডার পাঠ্যসূচিতে ভারতবিদ্বেষী তথ্য

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ জুন, ২০২১, ৩:৪৩ পিএম

কানাডার অন্টারিয়ো প্রদেশের কিছু স্কুলের পাঠ্যসূচিতে ‘ভারত এবং ভারতীয়দের প্রতি বিদ্বেষমূলক ভ্রান্ত তথ্য’ পড়ানো হচ্ছে। টরেন্টোয় নিয়োজিত ভারতীয় কনসুলেট জেনারেল সম্প্রতি এই অভিযোগ করেছেন।

এই মর্মে প্রাদেশিক সরকারকে গত ১১ মার্চ একটি চিঠিও দেয়া হয়েছে, যেটি সম্প্রতি প্রকাশ্যে এসেছে। ওই চিঠিতে প্রাদেশিক সরকারের আন্তর্জাতিক সম্পর্ক ও প্রোটোকল বিষয়ক দফতরকে বলা হয়েছে যে, এর ফলে ভারত ও অন্টারিয়োর মধ্যে সম্পর্ক বিষিয়ে যেতে পারে। গোটা বিষয়টির তদন্ত করা হোক। স্কুল বোর্ডগুলিকে সতর্ক করা হোক যাতে তারা অবিলম্বে ওই ধরনের ‘বিদ্বেষপূর্ণ’ ও ভ্রান্ত’ পাঠ্যাংশগুলিকে সরিয়ে দেয়।

পাঠ্যসূচির ঠিক কোন অংশ বা বিষয়ের কথা বলা হচ্ছে, চিঠিতে তা স্পষ্ট করা হয়নি। তবে বলা হয়েছে, ‘ভারতের কিছু সাম্প্রতিক ঘটনাবলি সম্পর্কে মিথ্যা ও তথ্যগত ভাবে ভ্রান্ত বিষয় মনের মধ্যে ঢুকিয়ে দেয়া হচ্ছে, যার উদ্দেশ্য হল ঘৃণা ও বিদ্বেষ সৃষ্টি করা। সেই সঙ্গে ভারতীয় গোষ্ঠীর সাম্প্রদায়িক মেরুকরণও এর লক্ষ্য।’ আরও জানানো হয়েছে যে, ভারতীয় নাগরিক এবং কানাডার ভারতীয় বংশোদ্ভূতদের একাংশ ইতিমধ্যেই বিষয়টি নিয়ে কনসুলেটের দ্বারস্থ হয়েছেন। এদের ছেলেমেয়েরা অন্টারিয়োর পিল ডিস্ট্রিক্ট স্কুল বোর্ড, টরন্টো ডিস্ট্রিক্ট স্কুল বোর্ড এবং ইয়র্ক রিজিয়োনাল ডিস্ট্রিক্ট স্কুল বোর্ডের অন্তর্গত স্কুলগুলির শিক্ষার্থী। বাবা-মায়েরা অভিযোগ তুলেছেন, তাদের সন্তানেরা অন্য জাতিগোষ্ঠীর সহপাঠীদের হেনস্থা ও বিরূপ মন্তব্যের শিকার হচ্ছে। তাদের মানসিক স্বাস্থ্য বিঘ্নিত হচ্ছে। এই সংক্রান্ত অভিযোগপত্রগুলিও কানাডার কর্তৃপক্ষকে পাঠিয়েছে কনসুলেট।

চিঠিতে বলা হয়েছে, ভারত এবং কানাডার পারস্পরিক উষ্ণ সম্পর্কে অন্তর্ঘাত করে নিজস্ব অসৎ উদ্দেশ্য সাধনের লক্ষ্যে ক্ষতিকর শক্তিগুলি ষড়যন্ত্র চালাচ্ছে। দু’দেশের কাছেই এটি নিরাপত্তাজনিত সঙ্কট। বিষয়টি এতটাই গুরুতর যে এর ফলে শুধু দ্বিপাক্ষিক সম্পর্ক বিষিয়ে যাওয়া নয়, অন্টারিয়োর বাসিন্দা ভারতীয়দের নিরাপত্তা বিঘ্নিত হতে পারে, ভারতীয় ঐতিহ্যের বিভিন্ন জাতিগোষ্ঠীর মধ্যে সম্পর্ক নষ্ট হতে পারে। কাজেই বিষয়টির তদন্ত করে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হোক। সূত্র: এবিপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Saifullah ২০ জুন, ২০২১, ৫:৩৯ পিএম says : 0
Mol metro khai varotiora. Ei Katha biddesh Hoi kivabe. Etai to sotti
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন