বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

গোলকন্যা সাবিনার সেঞ্চুরি

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২১ জুন, ২০২১, ১২:০১ এএম

বাংলাদেশের নারী ফুটবলে গোলমেশিন খ্যাত জাতীয় দলের অধিনায়ক সাবিনা খাতুন। ঘরোয়া ফুটবলে একের পর এক রেকর্ড গড়েই চলেছেন তিনি। বাংলাদেশের প্রথম নারী ফুটবলার হিসেবে সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে গত বছরের নভেম্বরে গড়েছেন ২৫০ গোলের অনন্য রেকর্ড। এবার নতুন এক রেকর্ডে নাম লিখিয়ে নতুন মাইলফলকে পৌঁছালেন তিনি।

গতকাল দুপুরে কমলাপুরস্থ বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে নারী প্রিমিয়ার লিগে সদ্যপুষ্করণী স্পোর্টিং ক্লাবের বিপক্ষে হ্যাটট্রিক করেছেন সাবিনা। আর তাতেই দেশের প্রথম মহিলা ফুটবলার হিসেবে প্রিমিয়ার লিগে গোলের সেঞ্চুরি করলেন বসুন্ধরা কিংসের এই তারকা ফরোয়ার্ড। ৯৮ গোল নিয়ে ম্যাচটি শুরু করেছিলেন সাবিনা। ম্যাচের প্রথমার্ধে দুই গোল করে শততম গোলের চূড়ায় বসেন সাবিনা। দ্বিতীয়ার্ধে আরেক গোলের মাধ্যমে হ্যাটট্রিক পূর্ণ করলে তার গোল সংখ্যা দাঁড়ায় ১০১।

নারী প্রিমিয়ার লিগে মাত্র চার মৌসুমেই গোলের সেঞ্চুরি করে অনন্য রেকর্ডটি গড়েন সাবিনা। ২০১১ সালের আসরে শেখ জামাল ধানমন্ডি ক্লাবের হয়ে ২৫ গোল করে প্রিমিয়ার লিগে যাত্রা শুরু করেন তিনি। এরপর ২০১৩ সালে মোহামেডান স্পোর্টিং ক্লাবের পক্ষে তিনি করেন ২৮ গোল। সেই ধারাবাহিকতায় গত আসরে বসুন্ধরার হয়ে সাবিনা করেন ৩৫ গোল। আর এবার চলতি লিগে এখন পর্যন্ত তার পাঠানো বল জালে জড়িয়েছে ১৩ বার। সব মিলিয়ে নিজের গোল সংখ্যাকে তোলেন সেঞ্চুরির (১০১) চূড়ায়।

সাবিনা এ বিরল রেকর্ডটি গড়ার সময় জাতীয় নারী ফুটবল দলের প্রধান কোচ গোলাম রাব্বানি ছোটন মাঠেই ছিলেন। তখন তিনি সাইডলাইনের বাইরে দাঁড়িয়ে খেলা দেখছিলেন। সাবিনার গোলসেঞ্চুরি রেকর্ডের পরই তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় ছোটন বলেন, ‘সাবিনা সবসময়ই আকর্ষণীয় খেলোয়াড়। খুবই পরিশ্রমী ও খেলার প্রতি নিবেদিত প্রাণ, খুবই মনযোগী। এ কীর্তি অনেক বড় অর্জন। আশা করছি সাবিনা দেশের ফুটবলকে আরও এগিয়ে নেবে এবং নিজের রেকর্ড সমৃদ্ধ করবে।’

এমন অর্জণে উচ্ছ্বসিত সাবিনা নিজেও। বলছিলেন, ‘নিজের কিছু কিছু রেকর্ড আমি মনে করি বাংলাদেশের মেয়েদের ফুটবলের জন্য একরকমের অনুপ্রেরণা। কারণ, আমার পরে যেসব মেয়ে আসবে, তারা এই রেকর্ড অনুসরণ করে সেটা অতিক্রম করার চেষ্টা করবে। আমার ক্যারিয়ার আরও শক্তিশালী করে রেখে যেতে চাই। এটা আমার জন্য বড় একটা পাওয়া। আমি যত দিন ফুটবলে আছি, ধারাবাহিকভাবে গোল করে যেতে চাই। গোলের মাইলফলকের এই রেকর্ডটা এমন একটা জায়গায় নিয়ে যেতে চাই যেন অন্য কোনো মেয়ের তা ভাঙতে অনেক কষ্ট হয়।’

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন