ঢাকা শনিবার, ২৪ জুলাই ২০২১, ৯ শ্রাবণ ১৪২৮, ১৩ যিলহজ ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

টিকা নিলেই মুরগি ফ্রি!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ জুন, ২০২১, ১২:০০ এএম

বিনামূল্যে (ফ্রি) কিছু পেতে কে না চায়? যদি মুরগি পাওয়া যায় তাহলে এর থেকে আর ভালো খবর আর কি হতে পারে! এবার একেবারে বিনামূল্যে মুরগি দেওয়ার কথা ঘোষণা করেছে ইন্দোনেশিয়া। তবে মরা কিংবা খেলনা মুরগি নয়। একেবারে জ্যান্ত মুরগি।
বিনামূল্যে মুরগি পেতে হলে তার জন্য একটি শর্ত পালন করতে হবে। কি সেই শর্ত? শর্ত হল, ফ্রিতে মুরগি পেতে হলে ইন্দোনেশিয়ার নাগরিকদের নির্দিষ্ট কেন্দ্রে গিয়ে করোনার টিকা নিতে হবে। তবেই হাতে চলে আসবে মুরগি।

এবার টিকাকরণে গতি আনতে অভিনব উদ্যোগ নিয়েছে ইন্দোনেশিয়া। বয়স্ক মানুষকে টিকা গ্রহণে উৎসাহিত করতে উপহার হিসেবে জ্যান্ত মুরগি দেওয়ার ঘোষণা দিয়েছে দেশটির পুলিশ ও সরকারি কর্মকর্তারা।
করোনার হাত থেকে রক্ষা পেতে দেশে দেশে চলছে টিকাকরণ কর্মসূচি। যদিও বিভিন্ন কারণে এই টিকা গ্রহণ করতে চাইছে না অনেক মানুষ। অনেকেই ভয় পাচ্ছেন। আবার কোথাও আছে নানা কুসংস্কার। আর তাই মানুষ যাতে টিকা নিতে উৎসাহিত হয় সেই একেক দেশ একেক রকম পন্থা অবলম্বন করছে।

আগে মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন রাজ্যে টিকা নিলে বন্দুক, বিয়ার, গাঁজা ও লটারিতে অর্থ দেওয়ারও ঘোষণা দেওয়া হয়েছিল। এবার অভিনব উপায় বার করেছে ইন্দোনেশিয়া। দেশটিতে ৪৫ বছর ও তার বেশি বয়সীদের কোভিডের টিকা দেওয়ার কার্যক্রম চলছে। তবে স্থানীয়দের মধ্যে টিকা নেওয়ার ইচ্ছা ও আগ্রহ খুবই কম। বুঝিয়ে, প্রচারপ্রচারণা চালিয়েও অনেককে টিকাকেন্দ্রে আনা যাচ্ছে না।

তাদের টিকা নিতে উৎসাহ দিতে তাই প্রচার করা হয়েছে, বয়স্ক মানুষেরা টিকা নিলেই মিলবে উপহার। ‘স্বাস্থ্যকেন্দ্রে আসুন, করোনার টিকা নিন। জ্যান্ত মুরগি হাতে নিয়ে বাড়ি ফিরুন।’ এমন প্রচারে সাড়াও মিলছে বেশ।
প্রশাসনিক কর্মকর্তারা জানান, ‘জ্যান্ত মুরগি উপহার দেওয়ার ঘোষণার আগে এক দিনে ২৫ জনের মতো বয়স্ক মানুষ কোভিড টিকা নিতে আসতেন। এখন এই সংখ্যা দাঁড়িয়েছে দিনে ২৫০ জনে।’ সূত্র : সিএনএন, স্কাই নিউজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন