ঢাকা বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ১৪ শ্রাবণ ১৪২৮, ১৮ যিলহজ ১৪৪২ হিজরী

শান্তি ও সমৃদ্ধির পথ ইসলাম

মসজিদ নিয়ে রাজনীতি নয়

উবায়দুর রহমান খান নদভী | প্রকাশের সময় : ২১ জুন, ২০২১, ১২:০০ এএম | আপডেট : ১০:১০ পিএম, ২১ জুন, ২০২১

দেশে প্রায় সাড়ে চার লাখের মতো মসজিদ ও নামাজখানা আল্লাহর রহমতে যথারীতি চলছে। এতে যেমন ৬৯ হিজরি মোতাবেক ৬৯০ খৃষ্টাব্দে প্রথম নির্মিত লালমনিরহাটের হারানো মসজিদ রয়েছে তেমনি তিন থেকে সাতশ’ বছর আগের সুলতানী ও মুঘল আমলের শাহী মসজিদও রয়েছে। বাকি সব মসজিদ এ দেশের জনগণের জমি সম্পদ ও টাকায় নির্মিত। জনগণের অর্থ সাহায্যেই পরিচালিত। সামান্য যে ক’টি মসজিদ রাষ্ট্রীয় ও সরকারী স্থাপনায় রয়েছে এসবও পরোক্ষভাবে জনসাধারণের টাকায়ই নির্মিত। মসজিদ নির্মাণ ও ব্যবস্থাপনায় বাংলাদেশের মানুষের ত্যাগ-কোরবানী আন্তরিকতা ও কৃতিত্ব বিশ্বে নজিরবিহীন। বিশ্বের এত অল্প আয়তনের আর কোনো ভূখণ্ডে এত সংখ্যক মসজিদ নেই।

বাংলাদেশের মানুষ যুগ যুগ ধরে আল্লাহর ঘর মসজিদ নির্মাণ করছেন। রাজধানী ঢাকাতে সাড়ে সাতশ’ বছর আগের সুলতানী মসজিদ বাহাদুর শাহ পার্কের দক্ষিণে। একই সময়কাল বা কিছু ব্যবধানে হাইকোর্টের মাজার মসজিদ, এরপর বিনাত বিবি মসজিদ নারিন্দা। মুঘল আমলের বহু মসজিদ। ষাটের দশকের বায়তুল মোকাররম মসজিদ উল্লেখযোগ্য। আল্লাহর ঘর নির্মাণের জন্য মানুষ নিজের মহামূল্যবান সম্পত্তি ও অর্থ খুশি মনে দান করেছেন।

কেবল মসজিদ নয়, পারিপার্শ্বিক জরুরি স্থাপনা, মকতব, হিফজখানা বিশ্রামাগার, মুসাফিরখানা ইত্যাদি নিয়ে একেকটি কমপ্লেক্স গঠিত হয়। এমন মসজিদের সংখ্যাও লক্ষাধিক। এমন জায়গায়ও প্রাচীন মসজিদ আছে যেখানে বর্তমানে প্রতি শতাংশ জায়গার দাম কয়েক কোটি, প্রতি কাঠার দাম কোটি কোটি টাকা। অভিজাত আবাসিক এলাকায় যেখানে একটি প্লটের দাম শত কোটি টাকারও বেশি। যেখানে অধিক মূল্যের জন্য ইউটিলিটি বিভাগ যেমন বিদ্যুৎ সাব স্টেশন কিংবা ওয়াসা পানির পাম্প বসানোর মতো একটি খালি মাটির টুকরো কেনার সাহস পায় না, সেখানে ত্যাগী দানবীর মানুষের দানকৃত জায়গায় বিশাল সব মসজিদ ও নামাজখানা রয়েছে।

দামী এ জায়গাগুলো আল্লাহর সন্তুষ্টির জন্য আল্লাহর বান্দারাই দান করে গিয়েছেন। হাদীস শরীফে বর্ণিত ঘোষণায় তারা জানতে পেরেছেন মহানবী (সা.)-এর এ অমূল্য বাণী, মান বানা লিল্লাহি মাসজিদা বানাল্লাহু লাহু বাইতান ফিল জান্নাত। যে ব্যক্তি আল্লাহকে খুশি করার জন্য একটি মসজিদ নির্মাণ করবে, আল্লাহতাআলা তার জন্য জান্নাতে একটি অট্টালিকা নির্মাণ করবেন। (সহীহ বুখারী : ৪৫০)। বাংলাদেশের গ্রাম ও শহরে বহু দামি জায়গা এমন রয়েছে যেখানে সুপার মার্কেট, আবাসিক ভবন বা কৃষি খামার করার জন্য মানুষ জমি পায়না অথচ আল্লাহর বান্দারা সেখানে আল্লাহর ইবাদতের জন্য মসজিদ কায়েম করেছেন। পাশে আরো অনেক কল্যাণকর প্রতিষ্ঠান করেছেন।

এ দেশের গ্রামেগঞ্জে মসজিদ মাদরাসার স্থায়ী আয়ের জন্য বহু জমি ওয়াকফ করা আছে। রাজধানীর অনেক জায়গা, মার্কেট ও স্থাপনা মসজিদ মাদরাসা ও এতিমখানার নামে ওয়াকফ করা থাকলেও বর্তমানে তা বেদখল হয়ে গেছে। দুর্নীতির মাধ্যমে এগুলো স্বার্থান্বেষী মহল জবরদখল করে খাচ্ছে। নামমাত্র টাকা বা অংশ মসজিদ মাদরাসায় দিয়ে সিংহভাগ বারো ভুতে খেয়ে ফেলছে। এসবই দুনিয়া লোভী ও নৈতিকতাহীন কথিত সমাজপতি নেতাদের ডার্টি পলিটিক্স বা নোংরা রাজনীতির ফসল। তাই মসজিদকে রাজনীতির ঊর্দ্ধে রাখার বিকল্প নেই।

মসজিদকে রাজনীতির কলুষ থেকে মুক্ত রাখতেই হবে। সমাজের সবাইকে এ কথাটি জোর দিয়ে বলতে হবে, মসজিদ নিয়ে রাজনীতি নয়। মসজিদ নির্মাণ ও আবাদ করা লোকেদের কোয়ালিটি আজ থেকে দেড় হাজার বছর আগেই মহান আল্লাহতাআলা পবিত্র কোরআনে বলে দিয়েছেন, ‘তারাই তো আল্লাহর মসজিদের আবাদ করবে, যারা ঈমান আনে আল্লাহ ও শেষ দিনের প্রতি, সালাত কায়েম করে, জাকাত দেয় এবং আল্লাহ ছাড়া অন্য কাউকে ভয় করে না। অতএব আশা করা যায়, তারা হবে সৎপথপ্রাপ্তদের অন্তর্ভুক্ত। (সুরা : তাওবা : ১৮)।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (13)
Singer Rubel ২১ জুন, ২০২১, ৪:১৭ এএম says : 0
খুবি দুঃখ জনক এবং ন্যাক্কার জনক
Total Reply(0)
Rocqib Rocky ২১ জুন, ২০২১, ৪:১৭ এএম says : 0
আজকাল ছোটলোকের হাতে পয়শা ও ক্ষমতা চলে গেছে বলে এই অবস্থা
Total Reply(0)
Abu Bokkar Siddik ২১ জুন, ২০২১, ৪:১৯ এএম says : 0
সরকারি টাকা লুটপাট করে খেয়ে তার শান্তি হয়না তাই আল্লাহর ঘর মসজিদের জমি খাওয়ার পায়তারা করে।
Total Reply(0)
Israt Jahan ২১ জুন, ২০২১, ৪:২১ এএম says : 0
মসজিদ নিয়ে যারা রাজনীতি করে তারা কসাই মোদির অনুসারী। মোদির নেতৃত্বে ভারতের মসজিদ দখল করা হচ্ছে এরাও সেই পথে হাটা শুরু করেছে
Total Reply(0)
সৈকত ফকির ২১ জুন, ২০২১, ৪:২২ এএম says : 0
অনেকদিন পর একটা বাস্তব নিওজ করলেন।ধন্যবাদ!
Total Reply(0)
ক্ষণিকের মুসাফির ২১ জুন, ২০২১, ৪:২৩ এএম says : 0
মসজিদ আল্লাহর ঘর, তাই মসজিদ নিয়ে রাজনীতি কখনই উচিত নয়।
Total Reply(0)
রেজাউল করিম ২১ জুন, ২০২১, ৪:২৪ এএম says : 0
আমাদের দেশের রাজনীতিবিদরা েএতটাই নোংরা যে মসজিদ নিয়েও তারা রাজনীতি করতে ছাড়েন না। অনেকেই মসজিদ মাদ্রাসাকে ব্যবহার করেন নিজের স্বার্থে। এটা খুবই অন্যায়।
Total Reply(0)
রুকাইয়া খাতুন ২১ জুন, ২০২১, ৪:২৫ এএম says : 0
মসজিদ নিয়ে যারা রাজনীতি করবে আল্লাহ তাদের কঠিন শাস্তি দেবেন ইনশায়াল্লাহ।
Total Reply(0)
সফিক আহমেদ ২১ জুন, ২০২১, ৯:৩৮ এএম says : 0
মসজিদকে রাজনীতির ঊর্দ্ধে রাখার বিকল্প নেই।
Total Reply(0)
আবির হাসনাত চৌধুরী ২১ জুন, ২০২১, ৯:২১ এএম says : 0
লেখাটির জন্য দৈনিক ইনকিলাব পত্রিকা ও লেখক উবায়দুর রহমান খান নদভী সাহেবকে ধন্যবাদ জ্ঞাপণ করছি
Total Reply(0)
মুজ্জাম্মিল ফারুক কাসেমী ২৪ জুন, ২০২১, ৮:০৪ পিএম says : 0
বিশিষ্ট আলেম আল্লামা ওবায়দুর রহমান খান নদভীর লেখায় হৃদয় আলোকিত হয়ে যায়
Total Reply(0)
মুজ্জাম্মিল ফারুক কাসেমী ২৪ জুন, ২০২১, ৮:০৩ পিএম says : 0
বিশিষ্ট আলেম আল্লামা ওবায়দুর রহমান খান নদভীর লেখায় হৃদয় আলোকিত হয়ে যায়
Total Reply(0)
md zakir hossain ২৫ জুন, ২০২১, ৮:১১ এএম says : 0
As no relation have masjid and the way of life for that it is happening.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন