শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

ক্ষিণাঞ্চলের ১৭৩টি ইউনিয়ন পরিষদে ভোট গ্রহন চরফ্যাশন ও গৌরনদীতে দুজন নিহত

করোনার চোখ রাঙানীর সাথে আষাঢ়ের প্রতিকুল আবহাওয়া

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২১ জুন, ২০২১, ১:১৬ পিএম | আপডেট : ৫:৫৪ পিএম, ২১ জুন, ২০২১

করোনার দ্বিতীয় ঢেউ-এর মারাত্মক সংক্রমন আর আষাঢ়ের প্রতিকুল আবহাওয়ায় বিক্ষিপ্ত গোলযোগে দুজনের মৃত্যু সহ আরো প্রায় ২০জন অহত হবার মধ্যেই দক্ষিণাঞ্চলের ১৭৩টি ইউনিয়ন পরিষদের ভোট গ্রহন সম্পন্ন হয়েছে। ভোলার চরফ্যাশনের হাজীগঞ্জ ইউপির দুই সদস্য প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে মনির(২৫) ও গৌরনদীতে ককটেলের আঘাতে মৌজে আলী (৬৫) নিহত হওয়া ছাড়াও আরো বেশ কয়েকজন আহত হয়েছেন। পরিস্থিতি নিয়ন্ত্রনে পুলিশ চরফ্যাশনে ১২ রাউন্ড ও গৌনদীতে ৬ রাউন্ড গুলিবর্ষন করলেও তাদের গুলিতে কেউ হতাহত হয়নি বলে পুলিশের উর্ধতন সূত্রে বলা হয়েছে।
চরফ্যশনের হাজীগঞ্জ ইউপির ৫নম্বর ওয়ার্ডের মেম্বর প্রার্থী ইয়সিন ও ইউনুস সিকদারের সমর্থকদের মধ্যে কেন্দ্রের বাইরে প্রভাব বিস্তার নিয়ে সংঘর্ষে এক পক্ষ গুলিবর্র্ষন করলে এ হতাহতের ঘটনা ঘটে। এলাকায় ব্যাপক আতংক ছড়িয়ে পড়লে কিছুক্ষন ভোট গ্রহন স্থগিত থাকলেও পরে তা শুরু হয়। তবে কেন্দ্রে ভোটারদের উপস্থিতি ছিল কম। সকাল ৮টা থেকে শান্তিপূর্ণভাবে ভোট গ্রহন শুরু হলেও ১১টার দিকে ঐ গোলযোগের ঘটনায় পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রনে কঠোর ভ’মিকা পালন করে বলে বরিশাল রেঞ্জের ডিআইজি এস এম আক্তারুজ্জামান জানিয়েছেন।
গৌরনদীর খাঞ্জাপুর ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডে জাল ভোট দেয়াকে কেন্দ্র করে প্রতিদ্বন্দী দুই ইউপি সদস্য প্রার্থী ও তাদের সমর্থকদের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষে হাতবোমার আঘাতে মৌজে আলী মৃধা নামের একজন ঘটনাস্থলেই নিহত হয়। পরিস্থিতি নিয়ন্ত্রনে পুলিশ এ সময় ৬ রাউন্ড ফাকা গুলি ছোড়ে। ভয়াবহ এ সংঘর্ষে ব্যাবহৃত ধারালো অস্ত্র ও হাত বোমার আঘাতে মন্টু হাওলাদার (৫৫) নামের এক ইউপি সদস্য প্রার্থীসহ ৩জন আহত হয়েছেন। গুরুতর আহত ওই তিনজনকে গৌরনদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। সংঘর্ষের ফলে ওই কেন্দ্রে ২ঘন্টা ভোট গ্রহন বন্ধ ছিল।
উত্তর-পশ্চিম মৌসুমী বায়ুতে ভর করে গত কয়েকদিনের বৃষ্টিপাতে দক্ষিণাঞ্চলের জনজীবন অনেকটাই বিপর্য¯ত। সোমবার সকাল ৬টার পূর্ববর্তি ২৪ ঘন্টায় বরিশালে ৪২ মিলি, পটুয়াখাালীতে ৩৩ মিলি, ভোলাতে ২৬ মিলি ও সাগর পাড়ের কুয়াকাটা সংলগ্ন কলাপাড়াতে ২৪ মিলি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। সকাল ৮টায় অনেক এলাকাতেই হালকা থেকে মাঝারী বর্ষণের সাথে গোমরা কালো আকাশের নিচেই ভোট গ্রহন শুরু হলেও দুপুরের দিকে আকাশ কিছুটা পরিচ্ছন্ন হতে শুরু করে। ফলে সকাল থেকে বেশীরভাগ কেন্দ্রে ভোটারের উপস্থিতি কম থাকলেও দুপুরের পরে তা বৃদ্ধি পেলেও আশানুরূপ ছিলনা।
উপরন্তু ১৭৩টি ইউনয়নের ২৬ চেয়রম্যন এবং ৩১ সাধারন সদস্য ও ৭ জন সংরক্ষিত নারী সদস্য ভোটের আগেই নির্বাচিত হওয়ায় অনেক এলাকাতেই ভোটারদের আগ্রহ ছিল কম। এ অঞ্চলের ৬ জেলার ৪২টি উপজেলার ২৮ লাখ ৯৮ হাজার ৮৬৯ জন ভোটার ভোটাধিকার প্রয়োগের কথা থাকলেও বাস্তবে অর্ধেক সংখ্যক ভোটারও কেন্দ্রে যায়নি। বেশীরভাগ এলাকায় আওয়ামী লীগের বিদ্রহী প্রার্থীগন নিজ দলীয় মনোনয়ন পাওয়া প্রার্থীদের বিরুদ্ধে অনিয়ম সহ প্রভাব বিস্তারেরও অভিযোগ করেছেন। সোমবার একই সাথে ঝালকাঠী পৌরসভার নির্বাচনে আওয়ামী লীগের বিদ্রহী প্রার্থী আফজাল হোসেন বিকেল ৩টর দিকে ভোট বর্জন করে প্রতিদন্ধীতা থেকে সরে দাড়াবার ঘোষনা দেন। প্রশাসনের পক্ষ থেকে অবাধ ও নিরপেক্ষ নির্র্বাচনের লক্ষে বিজিবি ও কোষ্টগার্ড বাদে প্রায় ১২ হাজার আইন-শৃংখলা বাহিনীর সদস্য নিয়োগের কথা বলা হয়েছে। তবে বিরোধী দলহীন এ নির্বাচনে সরকার দলীয় একাধীক বিদ্রহী প্রার্থী প্রতিদন্ধীতা করায় গেলযোগের ঘটনায় অনেক এলাকার পরিবেশই ছিল কিছুটা উত্তপ্ত।
দক্ষিনাঞ্চলের যে ১৪৭টি ইউপির চেয়ারম্যান পদে সোমবার ভোট হয়েছে, সেখানে প্রার্থী ছিলেন ৬৯৫ জন। আর সাধারন সদস্য পদে ৫ হাজার ৯৩১ জন ছাড়াও সংরক্ষিত ওয়ার্ডের নারী সদস্য পদে আরো ১ হাজার ৮২৭ জন প্রার্থী প্রতিদন্ধীতায় করেন।
দক্ষিণাঞ্চলের ১৭৩টি ইউপি’র নির্বাচনে ১ হাজার ৬৩৩টি কেন্দ্রে যে প্রায় ২৯ লাখ ভোটার ভোটাধিকার প্রয়োগের জন্য অস্থায়ী ৪১০টি সহ মোট ভোট কক্ষ ছিল ৮ হাজার ৯৫৬টি। প্রতিটি কেন্দ্রে ১ জন করে মোট ১ হাজার ৬৩৩ জন প্রিজাইডিং অফিসার ছাড়াও ৮২ জন অতিরিক্ত প্রিজাইডিং অফিসার এবং ৮ হাজার ৫৪৬ জন সহকারী প্রিজাইডিং অফিসার এবং ১৭ হাজার ৯২ জন পোলিং অফিসার নিয়োগ করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন