বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

দক্ষিণাঞ্চলে করোনায় আরো দুজনের মৃত্যু সংক্রমন পুনরায় অনেকটাই নিয়ন্ত্রনহীন হয়ে পড়ছে

বরিশরাল ব্যুরো | প্রকাশের সময় : ২১ জুন, ২০২১, ২:৫৩ পিএম

দক্ষিণাঞ্চলে করোনার সংক্রমন পুনরায় অনেকটাই নিয়ন্ত্রনহীন হয়ে পড়ছে। সোমবার দুপুরের পূর্ববর্তি ২৪ ঘন্টায় বরগুনা ও ঝালকাঠীতে আরো দুজনের মৃত্যুর সাথে নতুনকরে ১১৭ জনের দেহে করোনা পজিটিভ সনাক্ত হয়েছে। এসময়ে দক্ষিণাঞ্চলে ৪৩৩ জনের নমুনা পরিক্ষায় প্রায় ২৭%-এর দেহে করোনা পজিটিভ সনাক্ত হয়। এর আগে গত ২৫মে ও ২৫ এপ্রিল দক্ষিণাঞ্চলে সংক্রমন ছিল ১শর ওপরে। আর গত গত ১৮ এপ্রিল সংক্রমন ছিল এবছরের সর্বোচ্চ,২০৮ জন। এছাড়া ১৯ এপ্রিল ১৬৬ জন, ২০ এপ্রিল ১২৯ জন ও ২২ এপ্রিল দক্ষিণাঞ্চলে ১৪৯ জনের দেহে করোনা পজিটিভ সনাক্ত হয়।

আর সোমবারের দুজন সহ দক্ষিণাঞ্চলে করোনায় মৃত্যুর সংখ্যাটা ২৯৫ জনে উন্নীত হল। মৃত্যু হার এখনো ১.৮০%।
খুলনা-বাগেরহাটের সীমান্তবর্তি পিরোজপুর এবং তার সংলগ্ন ঝালকাঠীতে সংক্রমন পরিস্থিতি ক্রমশ উদ্বেগজনক পর্যায়ে পৌছলেও নুন্যতম কোন প্রতিরোধমূলক ব্যবস্থা দৃশ্যমান নয়। খুলনা,সাতক্ষীরা ও যশোর অঞ্চলের সাথে সড়ক পরিবহন বন্ধে স্বাস্থ্য বিভাগ থেকে গত সপ্তাহে বিভাগীয় প্রশাসনকে অনুরোধ করা হলেও এখনো কোন কার্যকর ব্যবস্থা গ্রহন করা হয়নি। গত ২৪ ঘন্টায় পিরোজপুরে ৬০ জনের নমুনা পরিক্ষায় ৩৬ জনের দেহে করোনা পজিটিভ সনাক্ত হয়েছে। জেলাটিতে মোট আক্রান্তের সংখ্যা ১ হাজার ৮৮৪ জনের মধ্যে ইতোপূর্বেই ৩২ জনের মৃত্যু হয়েছে।
পিরোজপুরের পরে বরিশাল মহানগরীর পরিস্থিতিও ক্রমশ খারাপের দিকে। সোমবার দুপুরের পূর্ববর্তি ২৪ ঘন্টায় বরিশাল জেলায় আক্রান্ত ২২ জনের মধ্যে ২০ জনই মহানগরীতে। এর আগের দিন সংখ্যাটা ছিল ১৬। আর গত শণিবার মহানগরীতে চলতি বছেরের সর্র্বোচ্চ ৩৩ জনের দেহে করোনা পজিটিভ সনাক্ত হয়। কিন্তু বরিশালের নগর প্রশাসন বিষয়টি নিয়ে খুব একটা কার্যবকরি ব্যবস্থা গ্রহন করছেন না বলে অভিযোগ রয়েছে। বিষয়টি নিয়ে সোমবার সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তার সাথে আলাপ করা হলে তিনি নগরীতে করোনা সংক্রমন বৃদ্ধির বিষয়ে একমত পোষন করে মেয়রের সাথে কথা বলে পরবর্তি পদক্ষেপ গ্রহনের কথা জানিয়েছেন। বরিশাল জেলায় এ পর্যন্ত মোট আক্রান্ত ৭ হাজার ৩১৭ জনের মধ্যে মহানগরীতেই সংখ্যাটা সাড়ে ৫ হাজার। আর মহানগরীতে ৬৭ জন সহ এ জেলায় মৃত্যু হয়েছে ১২৫ জনের।
গত ২৪ ঘন্টায় পটুয়াখালীর সংক্রমন পরিস্থিতিও মারাত্মক অবনতি ঘটেছে। জেলাটিতে ২৪ ঘন্টায় ৫৪ জনের নমুনা পরিক্ষায় ২২ জনের দেহে করোনা পজিটিভ সনাক্ত হয়েছে। এনিয়ে জেলাটিতে মোট আক্রান্তের সংখ্যা দাড়াল ২ হাজার ৩৮৭ জনে। ইতোপূর্বেই জেলাটিতে মৃত্যু হয়েছে ৫৪ জনের ।
ঝালকাঠীতেও গত ২৪ ঘন্টায় ১০৭ জনের নমুনা পরিক্ষায় ২৭ জনের দেহে করোনা পজিটিভ সনাক্ত হয়েছে। পিরোজপুর ও বরিশালের মধ্যবর্তি ৪ উপজেলার ছোট এ জেলাটিতে ইতোমধ্যে আক্রান্ত ১ হাজার ৪৬০ জনের মধ্যে ৩১ জনের মৃত্যু হয়েছে। রোববার এ জেলার রাজাপুরের ৭০ বছর বয়স্ক এক ব্যক্তি বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে মারা গেছেন।
বরগুনাতেও নতুন ৬ জনের দেহে করোনা পজিটিভ সনাক্তের সাথে তালতলী উপজেলার ৩৮ বছর বয়স্ক এক ব্যক্তি শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে মারা গেছেন। জেলাটিতে মাত্র ৮জনের নমুনা পরিক্ষায় ৬জনের দেহেই করোনা পজিটিভ সনাক্ত হয়। এ জেলায় ১ হাজার ৩২৮ জন আক্রান্তের মধ্যে ইতোমধ্যে ২৮ জনের মৃত্যু হয়েছে।
দক্ষিণাঞ্চলে এ পর্যন্ত ১ লাখ ১২ হাজার ১৭৭ জনের নমুনা পরিক্ষায় ১৬ হাজার ৩৯৭ জনের দেহে করোনা পজিটিভ সনাক্ত হয়েছে। এযাবতকালের গড় সনাক্তের হার ১৪.৬৫% হলেও গত কয়েকদিন ধরে ২৫% থেকে ৫৫% মানুষের দেহে করোনা সনাক্ত হচ্ছে। গত ১৯ জুন ১৩২ জনের নমুনা পরিক্ষায় ৫৬ জনের দেহে করোনা পজিটিভ সনাক্ত হয়েছিল। চলতি মাসের ২১দিনে দক্ষিণাঞ্চলে মোট ৫ হাজার ১৭৪ জনের নমুনা পরিক্ষায় ১ হাজার ১৫৯ জনের দেহে করোনা পজিটিভ সনাক্ত হয়েছে। চলতি মাসে ইতোমধ্যে মারা গেছেন ৮জন।
আর স্বাস্থ্য বিভাগের অনুমিত হিসেবে গত ২৪ ঘন্টায় ৪৩ জন সহ সর্বমোট ১৪ হাজার ৫৫৪ জন সুস্থ হয়ে উঠলেও এ হার আগের দিনের চেয়ে দশমিক ৫৯% কমে ৮৮.৭৬% স্থির হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন