শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পূর্ব ঘোষণা ছাড়াই বন্ধ করে দেওয়া হলো ইরানের একমাত্র পরমাণু বিদ্যুৎকেন্দ্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ জুন, ২০২১, ৩:৫৬ পিএম

কোনো ধরনের পূর্ব ঘোষণা ছাড়াই জরুরিভিত্তিতে ইরানের একমাত্র পরমাণু বিদ্যুৎকেন্দ্র বন্ধ করে দেওয়া হয়েছে। ইরানের টেলিভিশনের বরাত দিয়ে এ তথ্য জানায় আরব নিউজ।

দেশটির বুশেহর শহরে অবস্থিত এই পরমাণু বিদ্যুৎকেন্দ্রটি আগামী তিন থেকে চার দিন বন্ধ থাকবে বলে জানিয়েছে দেশটির বিদ্যুৎ বিভাগের কর্মকর্তা গোলাম আলী রাখশানিমেহের।
কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা জানিয়েছে, শনিবার দেশের একমাত্র পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র বন্ধ হয়ে গেলেও এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে কিছুই জানায়নি ইরানের সরকার।
খবরে বলা হয়, ইরানের বিদ্যুৎ বিভাগের কর্মকর্তা গোলাম আলী রাখশানিমেহের এক টকশোতে বলেন, বুশেহর পরমাণু বিদ্যুৎকেন্দ্র শনিবার থেকে বন্ধ করে দেওয়া হয়েছে। এটি ‘তিন থেকে চার দিন বন্ধ থাকবে।’ এর কারণে বিদ্যুৎ বিভ্রাট দেখা দিতে পারে বলে জানান গোলাম আলী।
তবে কেন বন্ধ করা হল এ বিদ্যুৎকেন্দ্র সে বিষয়ে তিনি বিস্তারিত কিছুই বলেননি। জরুরি ভিত্তিতে এ পরমাণু বিদ্যুৎকেন্দ্র বন্ধের ঘটনা এটিই প্রথম।
ইরানের দক্ষিণে বন্দর শহর বুশেহরে ১৯৭০ সালে এই পরমাণু কেন্দ্রটি তৈরির কাজ শুরু হয়। রাশিয়ার সাহায্যে কেন্দ্রটি তৈরির কাজ শুরু হয়। বুশেহর শহরে অবস্থিত এ পরমাণু বিদ্যুৎকেন্দ্র ২০১১ সালে রাশিয়ার সহযোগিতায় কার্যক্রম শুরু করে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন