ঢাকা বুধবার, ২৮ জুলাই ২০২১, ১৩ শ্রাবণ ১৪২৮, ১৭ যিলহজ ১৪৪২ হিজরী

সারা বাংলার খবর

এ যেন আমের মেলা

এমদাদুল হক সুমন, নওগাঁ থেকে : | প্রকাশের সময় : ২২ জুন, ২০২১, ১২:০১ এএম

সারাদেশে আমের রাজধানী হিসেবে খ্যাতি অর্জন করেছে নওগাঁ জেলার সাপাহার উপজেলা। এছাড়াও দেশের সর্ববৃহৎ আমের মোকামও এই উপজেলায়। যার ফল স্বরূপ চলতি মৌসুমে পরিপক্ক আম বিক্রয় করতে বিভিন্ন এলাকা থেকে আমচাষিরা আসেন এই মোকামে। বিস্তর এলাকাজুড়ে বসে আমের বাজার। বাইরে থেকে আম ক্রয়ের জন্য ব্যাপারীদের আনাগোনা শুরু হয় এই মধুমাসে।
গতকাল সোমবার সকাল থেকে সাপাহারের আম বাজারকে ছাড়িয়েও প্রায় তিন কিলোমিটার এলাকা জুড়ে বিভিন্ন যানবাহনের মাধ্যমে ভীড় জমিয়ে কেনাবেচা হচ্ছে আম। উপজেলার জয়পুর হতে পত্নীতলা উপজেলার দিবর এলাকা পর্যন্ত আম বিক্রয়ের জন্য নানা যানবাহন অপেক্ষারত দেখা গেছে। এই বছরে সবচেয়ে বেশি আম আমদানী হয়েছে এই দিনে।
স্থানীয় আমচাষিরা বলছেন, এই অঞ্চলের সেরা আম আম্রপালী বাজারে আসার কারণে আমদানী বেড়েছে। যেভাবে আমের উৎপাদন বেড়েছে সেভাবে বাড়েনি আমের চাহিদা। যার ফলে আমদানী বাড়লেও আমের সন্তোষজনক দাম নেই আমের বাজারে। সে কারণে আমের সঠিক মূল্য না পেয়ে অসন্তোষ প্রকাশ করছেন অনেক আমচাষিরা। জাত অনুপাতে প্রতিমণ আম বিক্রয় হচ্ছে ৮শ’ থেকে ২ হাজার টাকা পর্যন্ত। করোনাকালীন সময়ের কারণে দেশের বিভিন্ন অঞ্চলে লকডাউন চলছে। যার ফলে বাইরের অঞ্চলে আমের চাহিদা অনেকটাই কম। যাতে করে আমের বাজারমূল্য কম যাচ্ছে বলে জানান আম ব্যাপারীরা।
তবে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মজিবুর রহমান জানান, এ পর্যন্ত আমের বাজার মূল্য ভালো আছে। এ ধারা অব্যাহত থাকলে আমচাষিরা লাভবান হবেন। এছাড়াও আমরা সাপাহারের আম বিভিন্ন এলাকায় পাঠানোর জন্য নানাবিধ ব্যাবস্থা গ্রহণ করেছি। বাজারে অন্যান্য জাতের আম প্রায় শেষের পথে। এখন আম্রপালির উপর বেশি গুরুত্ব দেয়া হচ্ছে বলে জানান তিনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন