ঢাকা শনিবার, ২৪ জুলাই ২০২১, ৯ শ্রাবণ ১৪২৮, ১৩ যিলহজ ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

আইপিও’র নতুন প্রক্রিয়ায়ও আটকে গেল ডিএসইর সার্ভার

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২২ জুন, ২০২১, ১২:০৩ এএম

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আইটি খাতে দক্ষ জনবল নেই, এ অভিযোগ বেশ পুরাতন। দক্ষ জনবলের অভাবে প্রায় শেয়ারবাজারের ওয়েবসাইটে বিভিন্ন জটিলতা দেখা দেয়। এতে লেনদেনের ক্ষেত্রে বিড়ম্বনায় পড়তে হয় বিনিয়োগকারীদের। এবার প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও)-এর নতুন পদ্ধতিতে বিনিয়োগকারীদের শেয়ার বরাদ্দ দিতে গিয়েও আইটি সংক্রান্ত সমস্যায় পড়তে হয়েছে প্রতিষ্ঠানটিকে। গতকাল নতুন পদ্ধতিতে সোনালী লাইফ ইন্স্যুরেন্সের আইপিও শেয়ার বিনিয়োগকারীদের বরাদ্দ দিতে গিয়ে সার্ভার ৩৫ মিনিট আটকে থাকে।

ইলেক্ট্রনিক সাবস্ক্রিপশন সিস্টেমের (ইএসএস) মাধ্যমে সাধারণ বিনিয়োগকারীদের কাছে সোনালী লাইফ ইন্সুরেন্সের শেয়ার প্রো-রাটা ভিত্তিতে বরাদ্দ দেয়ার জন্য ডিএসই কার্যালয়ে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
বেলা ১১টায় আয়োজন করা অনুষ্ঠানে বিনিয়োগকারীদের শেয়ার বরাদ্দ দেয়ার মূল প্রক্রিয়া শুরু করা হয় ১১টা ৫০ মিনিটে। প্রক্রিয়া শুরু করতেই আটকে যায় সার্ভার। ৪৫ মিনিট আটকে থাকার পর ১২টা ৩৫ মিনিটে সার্ভার আবারও সচল হয়। সার্ভার আটকে যাওয়ায় অনুষ্ঠানে উপস্থিত ব্যক্তিরা কিছুটা বিরক্ত হন। সার্ভার সচল হওয়ার পর ডিএসইর প্রধান অর্থ কর্মকর্তা (সিএফও) এবং ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আব্দুল মতিন পাটওয়ারী অনুষ্ঠানে উপস্থিত ব্যক্তিদের উদ্দেশে বলেন, বারাকা পতেঙ্গা পাওয়ারের আইপিও প্রক্রিয়া নিয়েও কাজ চলছে। এক সঙ্গে দুটি কার্যক্রম চলায় সার্ভারে কিছুটা সমস্যা হচ্ছিল। এ কারণে বারাকা পতেঙ্গা পাওয়ারের প্রক্রিয়াটা কিছু সময় বন্ধ রাখা হয়েছে। এতে হয়তো সাময়িক কিছু সমস্যা হতে পারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন