শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বেকায়দায় হেভিওয়েট প্রার্থীরা

সিলেট-৩ আসনে উপ-নির্বাচন

ফয়সাল আমীন | প্রকাশের সময় : ২২ জুন, ২০২১, ১২:০১ এএম

দলের সিদ্ধান্তের বাইরে যেয়ে স্বতন্ত্র প্রার্থী হয়ে নির্বাচন করায় বিএনপি থেকে বহিষ্কার হয়েছেন শফি আহমদ চৌধুরী। আর ভোট যু্েদ্ধর আগেই আওয়ামী লীগ মনোনীত প্রার্থী হাবিবুর রহমান হাবিবের প্রার্থিতা নিয়ে আইনী যুদ্ধে নেমেছেন জাপা মনোনীত প্রার্থী আতিকুর রহমান আতিক। চাইছেন প্রার্থিতা বাতিল করে নির্বাচনী মাঠ পরিষ্কারে। হাবিবের দ্বৈত নাগরিকত্বের কারণে তার সাংসদ প্রার্থী হওয়া বৈধ নয়, এ বিষয়টি তুলে ধরেই মূলত আপিল করেছেন জাপার আতিক। এসব ঘটনায় বেকায়দায় আছেন এ আসনের হেভিওয়েট প্রার্থীরা।
বহিষ্কারের ঘটনায় এক ক্ষুব্ধ প্রতিক্রিয়ায় বিএনপিকে মুসলীম লীগের ভাগ্য বরণ করতে যাচ্ছে বলে মন্তব্য করেন শফি আহমদ চৌধুরী। বহিষ্কারের পরই ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে বিএনপির বিভিন্ন দুর্বলতা তুলে ধরেছেন তিনি। গত রোববার এক প্রতিক্রিয়ায় গণমাধ্যমকে বলেন, নির্বাচন থেকে সরে দাঁড়িয়ে বিএনপির অবস্থা দিন দিন মুসলিম লীগের মতো হয়ে যাচ্ছে। তিনি বলেন, আমি বিএনপির প্রতিষ্ঠাতা সাবেক প্রেসিডেন্ট জিয়াউর রহমানের সঙ্গে রাজনীতি করেছি। তার হাত ধরে বিএনপিতে যোগ দিয়েছি। এখন যারা নেতৃত্বে আছেন তারা হয়তো তখন রাজনীতি কী জিনিস সেটাই বুঝতেন না।
দীর্ঘদিন পর সিলেট-৩ আসনের উপ-নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হয়ে আলোচনায় এসেছেন তিনি। তার রাজনীতিক দল বিএনপি উপ-নির্বাচনে অংশ না নেয়ার ঘোষণা দিলেও নির্বাচনী খায়েশ থেকে দূরে থাকতে রাজি নন শফি আহমদ চৌধুরী। সে কারণে সুদূর যুক্তরাষ্ট্র থেকে দেশে এসেই গত ১৫ জুন স্বতন্ত্র প্রার্থী হিসেবে জমা দিয়েছেন মনোনয়নপত্র। দলের বিরুদ্ধে যেয়ে এ মনোনয়পত্র দাখিলে তার উপর খড়গ ঝুলিয়েছে বিএনপি। শোকজের জবাব তিন পৃষ্ঠায় দাখিল করলে সন্তুষ্ট হয়নি বিএনপি। সরাসরি দল থেকে বহিষ্কার করেছে তাকে।
এদিকে, সিলেট-৩ আসনে ভোট যুদ্ধের আগেই আওয়ামী লীগ মনোনীত প্রার্থী হাবিবুর রহমান হাবিবের প্রার্থিতা নিয়ে আইনী যুদ্ধে নেমেছেন জাপা মনোনীত প্রার্থী আতিকুর রহমান আতিক। চাইছেন প্রার্থিতা বাতিল করে নির্বাচনী মাঠ পরিষ্কারে। হাবিবের দ্বৈত নাগরিকত্বের কারণে তার সাংসদ প্রার্থী হওয়া বৈধ নয়, এ বিষয়টি তুলে ধরেই মূলত আপিল করেছেন জাপার আতিক। সে কারণে প্রধান নির্বাচন কমিশনার বরাবরে আপিল করেছেন তিনি।
গত রোববার দুপুরে আতিকের আইনজীবী প্যানেলের কয়েকজন সদস্য ঢাকাস্থ প্রধান নির্বাচন কমিশনার কার্যালয়ে উপস্থিত হয়ে দাখিল করেন আপিলের কাগজ। আজ মঙ্গলবার দুপুরে আপিলের শুনানি। গতকাল বিকেলে জাপার প্রার্থী আতিকুর রহমান আতিক ইনকিলাবকে বলেন, সংবিধানের বাইরে যেয়ে নির্বাচনে প্রার্থী হওয়ার কোন সুযোগ নেই। বাংলাদেশের সংবিধান অনুযায়ী যদি কারো দ্বৈত নাগরিত্ব থাকে এবং এ দেশে সাংসদ প্রার্থী হতে চান তিনি, তবে ৬ মাস আগে সে দেশের বাংলাদেশি দূতাবাসে সেই নাগরিকত্ব বাতিলের আবেদন করে করতে হবে সারেন্ডার। তখন দূতাবাস থেকে দেয়া হবে একটি পত্র। সেই ডকুমেন্টটি নির্বাচনী হলফনামার সঙ্গে সংযুক্ত করে দিবেন প্রার্থী। কিন্তু হাবিবুর রহমান হাবিব দ্বৈত নাগরিত্বের বিষয়টি হলফনামার কোথাও উল্লেখ করেননি।
তিনি আরো বলেন, সর্বশেষ তথ্যানুসারের এখনও বৃটিশ নাগরিক তিনি। আমরা সেরকম তথ্য উপাত্ত সংগ্রহ করেছি। সেই প্রমানাধি দেখিয়ে আপিলে লড়বো আমরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন