শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

কক্সবাজারের পর্যটন খাত খুলে দেয়া হচ্ছে সীমিত আকারে

২৪ জুন থেকে স্বাস্থ্যবিধি মেনে

কক্সবাজার ব্যুরো | প্রকাশের সময় : ২১ জুন, ২০২১, ১০:২৩ পিএম

করোনা ভাইরাসের ২য় ঢেউ মোকাবেলার মাঝে সব পেশা ও খাত সচল হলেও দীর্ঘদিন বন্ধ রয়েছে পর্যটন খাত। 'এটি বিমাতাসুলভ' সংশ্লিষ্টদের এই যৌক্তিক দাবীর প্রেক্ষিতে সীমিত পরিসরে আগামী ২৪ জুন থেকে খোলা হচ্ছে কক্সবাজারের হোটেল মোটেল ও গেস্ট হাউস।

স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব ও কক্সবাজারের দায়িত্ব প্রাপ্ত সচিব মোঃ হেলালুদ্দীন আহমদের নির্দেশনায় জরুরী প্রয়োজনের জন্য এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানা গেছে। তবে পুরোপুরি বন্ধ থাকবে পর্যটন কেন্দ্রসমুহ।

সোমবার (২১ জুন) বিকালে এক মতবিনিময় সভায় এই সিদ্ধান্তের কথা জানান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আবু সুফিয়ান।

সভায় অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট তিনি জানান, শর্তসাপেক্ষে হোটেল মোটেল ও গেস্ট হাউস খুলে দেয়া হচ্ছে। স্বাস্থ্যবিধি বাস্তবায়নে গঠন করা হয়েছে একটি মনিটরিং কমিটি। এই কমিটি হোটেল মোটেল কর্তৃপক্ষকে প্রয়োজনীয় দিকনির্দেশনা সমূহ বাস্তবায়নে সহযোগিতা দেবে। কোন ব্যত্যয় ঘটলে মনিটরিং কমিটি আবারও বন্ধ করে দেবে হোটেল মোটেল।

তিনি বলেন, পর্যটন সংশ্লিষ্ট মানুষের জীবন-জীবিকা নির্বাহের দাবির প্রেক্ষিতে কিছু দিকনির্দেশনা বেঁধে দেয়া হয়েছে।

সভায় অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আমিন আল পারভেজ বলেন, করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় কক্সবাজারের পর্যটন সেক্টর বন্ধ করে দেয়া হয়। হোটেল মোটেল কর্তৃপক্ষের চ্যালেঞ্জ বেশি। এই চ্যালেঞ্জ মোকাবেলায় সবাইকে একযোগে কাজ করতে হবে। রক্ষা করতে হবে প্রতিশ্রুতি ও জীবন। ব্যবসা করতে হবে নিজের ও অন্যের জীবনকে ঝুঁকিতে না ফেলে। আসুন সবাই মিলে নিরাপদে বেঁচে থাকি।

নির্দেশনায় বলা হয়, ৫০ ভাগ খালী রেখে রোম ভাড়া দিতে হবে। রোম সার্ভিস ছাড়া বন্ধ থাকবে রেস্টুরেন্ট।

জরুরী প্রয়োজন ছাড়া কাউকে কক্ষ ভাড়া দেয়া যাবে না। বন্ধ থাকবে সুইমিংপুল, হোটেলের প্রবেশমুখে জীবাণু নাশক স্প্রে তাপমাত্রা পরিমাপের ব্যবস্থা রাখতে হবে, লবিসহ সকল কক্ষে হ্যান্ড সেনিটাইজারের ব্যবস্থা রাখতে হবে, পুরো হোটেলে শতভাগ স্বাস্থ্য বিধি নিশ্চিত করতে হবে। শর্ত ভাঙলে শাস্তির আওতায় আনা হবে সংশ্লিষ্টদের।

সভায় বক্তব্য রাখেন, টুরিস্ট পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার মহিউদ্দীন আহমদ, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) পঙ্কজ বড়ুয়া, কক্সবাজার চেম্বার অব কমার্স এন্ড ইন্ড্রাস্ট্রিজ এর সভাপতি আবু মোর্শেদ খোকা, জেলা প্রশাসনের পর্যটন সেলের সৈয়দ মুরাদ ইসলাম, কলাতলীর মেরিনডাইভ হোটেল রিসোর্ট মালিক সমিতির সাধারণ সম্পাদক মুকিম খান, হোটেল মোটেল গেস্ট হাউস কর্মকর্তা এসোসিয়েশনের সাধারণ সম্পাদক কলিম উল্লাহসহ আরো অনেকেই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন