রোববার, ০১ আগস্ট ২০২১, ১৭ শ্রাবণ ১৪২৮, ২১ যিলহজ ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

ট্রান্সফ্যাট নিয়ন্ত্রণ প্রবিধানমালা চূড়ান্তের দাবিতে মানববন্ধন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ জুন, ২০২১, ১২:০২ এএম

খাদ্যদ্রব্যে ট্রান্সফ্যাটি এসিড নিয়ন্ত্রণ প্রবিধানমালা ২০২১ দ্রুত চূড়ান্ত করার দাবিতে বিভিন্ন প্রতিষ্ঠান ভার্চুয়াল মানববন্ধন করেছে। গতকাল কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব), প্রজ্ঞা (প্রগতির জন্য জ্ঞান), ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনসহ বিভিন্ন সংগঠন ও শ্রেণি পেশার মানুষ এ মানববন্ধনে অংশগ্রহণ করেন। দেশব্যাপী অংশগ্রহণকারীরা একযোগে প্ল্যাকার্ড, ফেস্টুন ও পোস্টারসহ নিজেদের ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করে এই ভার্চুয়াল মানববন্ধনে অংশ নেন।

শিল্পোৎপাদিত ট্রান্সফ্যাট খাদ্যের একটি বিষাক্ত উপাদান যা হৃদরোগজনিত অকাল মৃত্যুঝুঁকি বাড়িয়ে দেয়। প্রতিবছর পৃথিবীতে প্রায় পাঁচ লাখ মানুষ ট্রান্সফ্যাটঘটিত হৃদরোগে মারা যান। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ২০২৩ সালের মধ্যে বিশ্বের খাদ্য সরবরাহ শৃঙ্খল থেকে ট্রান্সফ্যাট নির্মূলের লক্ষ্য নির্ধারণ করেছে।
বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ খাদ্যদ্রব্যে ট্রান্সফ্যাট নিয়ন্ত্রণে খসড়া প্রবিধানমালা প্রস্তুত করলেও সেটি এখনও চূড়ান্ত হয়নি। মানববন্ধনে অংশ নিয়ে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ এর ইপিডেমিওলজি অ্যান্ড রিসার্চ বিভাগের অধ্যাপক ডা. সোহেল রেজা চৌধুরী বলেন, বাংলাদেশে হৃদরোগের প্রকোপ দিন দিন বাড়ছে। খাদ্যদ্রব্যে ট্রান্সফ্যাট হৃদরোগের অন্যতম প্রধান কারণ।
তাই হৃদরোগের ঝুঁকি কমাতে দ্রুততম সময়ের মধ্যে ট্রান্সফ্যাট নিয়ন্ত্রণ প্রবিধানমালা চূড়ান্ত করা প্রয়োজন। প্রজ্ঞার নির্বাহী পরিচালক এবিএম জুবায়ের বলেন, যত দ্রুত ট্রান্সফ্যাট নিয়ন্ত্রণ প্রবিধানমালা বাস্তবায়ন করা হবে তত দ্রুত হৃদরোগ ঝুঁকি থেকে সুরক্ষা পাবে জনস্বাস্থ্য।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন