শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

পূর্বানুমোদন ছাড়াই পাসপোর্ট জব্দ করতে পারবে দুদক

হুইপসহ তিন এমপির দেশত্যাগে নিষেধাজ্ঞা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ জুন, ২০২১, ১২:০০ এএম

আদালতের পূর্বানুমোদন ছাড়াই দুর্নীতির অভিযোগ সংশ্লিষ্ট ব্যক্তির বিরুদ্ধে বিদেশ ভ্রমণের নিষেধাজ্ঞা দিতে পারবে দুর্নীতি দমন কমিশন (দুদক)। একই সঙ্গে জব্দ করতে পারবে পাসপোর্টও। তবে নিষেধাজ্ঞা প্রদান এবং পাসপোর্ট জব্দের পর ১০ কার্যদিবসের মধ্যে নিষেধাজ্ঞা এবং জব্দের যুক্তিগ্রাহ্য কারণ উল্লেখ করে সংশ্লিষ্ট বিচারিক আদালতকে অবহিত করতে হবে। এ কথা জানিয়েছেন দুদক সচিব ড.মুহা. আনোয়ার হোসেন হাওলাদার। হুইপ সামশুল হকসহ তিন এমপি’র বিদেশ গমণে নিষেধাজ্ঞার বিষয়ে জানতে চাইলে তিনি এ কথা বলেন। তিনি জানান,তিন ব্যক্তির নিষেধাজ্ঞার বিষয়টি পুরনো। গতবছরই তাদের দেশত্যাগে নিষেধাজ্ঞা দেয়া হয়। নতুন করে বিষয়টি আলোচনায় আসার কারণে এ বিষয়ে দুদক সচিবের কাছে জানতে চাওয়া হয়। এক প্রশ্নের জবাবে দুদক সচিব আরও জানান, হাইকোর্টের নিষেধাজ্ঞা অনুসরণ করে নিষেধাজ্ঞা দেয়া হচ্ছে। সেখানে আদালতের পূর্বানুমোদন সাপেক্ষে নিষেধাজ্ঞা প্রদান ও পাসপোর্ট জব্দের নির্দেশনা ছিলো। তবে হাইকোর্টের ওই আদেশের বিরুদ্ধে দুদকের পক্ষ থেকে আপিল করা হয়েছে। আপিলের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট পূর্বানুমোদন গ্রহণ নয় বরং নিষেধাজ্ঞা প্রদান-পরবর্তী সময়ে আদালত থেকে অনুমোদন করিয়ে নেয়ার আদেশ দেন।
প্রসঙ্গত: ক্যাসিনোসহ বিভিন্ন অবৈধ ব্যবসার মাধ্যমে সম্পদ অর্জনের অভিযোগ অনুসন্ধানের জন্য তিন এমপিসহ ৬ জনের দেশত্যাগের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেন আদালত। দুদকের আবেদনের পরিপ্রেক্ষিতে শুনানি শেষে এ নিষেধাজ্ঞা দেয়া হয়। নিষেধাজ্ঞাপ্রাপ্তরা হলেন, চট্টগ্রাম-১২ (পটিয়া) আসনের এমপি ও জাতীয় সংসদের হুইপ সামশুল হক চৌধুরী, সুনামগঞ্জ-১ আসনের এমপি মোয়াজ্জেম হোসেন রতন, ভোলা-৩ আসনের এমপি নুরুন্নবী চৌধুরী শাওন, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের যুগ্ম প্রধান প্রকৌশলী সাজ্জাদুল ইসলাম, সাবেক অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো. আব্দুল হাই এবং ঢাকা ওয়ান্ডারার্স ক্লাবের কর্মচারী আবুল কালাম আজাদ।
এর আগে ২০১৯ সালের ২৩ অক্টোবর পুলিশের বিশেষ শাখার (এসবি) ইমিগ্রেশন বিভাগ বরাবর পাঠানো চিঠিতে এ ৬ জনসহ ২২ জনের বিরুদ্ধে বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা আরোপের অনুরোধ জানায় দুদক। তবে সম্প্রতি হাইকোর্টের নির্দেশনা অনুসরণ করে দেশত্যাগে নিষেধাজ্ঞায় অধস্তন আদালতের অনুমতি নিতে হচ্ছে সংস্থাটিকে। এরই ধারাবাহিকতায় দুদকের আবেদনের পরিপ্রেক্ষিতে ওই ৬ জনের বিরুদ্ধে দেশত্যাগে নিষেধাজ্ঞা দেয়া হয়। ###

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন