বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

গ্রিফিনের ৬১ বছর পর মহারাজ

ঘরের মাঠে হোয়াইটওয়াশড উইন্ডিজ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জুন, ২০২১, ১২:০০ এএম

দক্ষিণ আফ্রিকার সুদীর্ঘ টেস্ট ইতিহাসে হ্যাটট্রিকের স্বাদ আগে পেয়েছিলেন কেবল একজনই। সেই ১৯৬০ সালে লর্ডস টেস্টে ইংল্যান্ডের বিপক্ষে যেটি করেছিলেন জিওফ গ্রিফিন। এরপর থেকে টেস্ট ক্রিকিটে হ্যাটট্রিক যেন দক্ষিণ আফ্রিকার বোলারদের জন্য সোনার হরিণই হয়ে উঠেছিল। সম্ভাবনা জেগেছিল ১১১ বার। অবশেষে দীর্ঘ ৬১ বছরের সেই খরা ঘুঁচিয়ে কেশব মহারাজ। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাঁহাতি এই অর্থোডক্স বাঁহাতি স্পিনারের হ্যাটট্রিকে আরেকটি খরাও ঘুচল দক্ষিণ আফ্রিকার। চার বছরেরও বেশি সময় পর বিদেশের মাটিতে টেস্ট সিরিজ জিতল প্রোটিয়ারা।
টেস্ট ক্রিকেটে বিদেশের মাটিতে দলটির সর্বশেষ সিরিজ জয়টি ছিল ২০১৭ সালে, নিউজিল্যান্ডের বিপক্ষে। মহারাজের হ্যাটট্রিকে সেন্ট লুসিয়ায় ওয়েস্ট ইন্ডিজকে দ্বিতীয় টেস্টে ১৫৮ রানে হারিয়ে ২ টেস্টের সিরিজ ২-০তে জিতে নিয়েছে দক্ষিণ আফ্রিকা।
৩২৪ রানের লক্ষ্যে খেলতে নেমে ম্যাচের তৃতীয় দিনে নিজেদের দ্বিতীয় বিনা উইকেটে ১৫ রান তুলে দিনের খেলা শেষ করে ওয়েস্ট ইন্ডিজ। গতকাল সকালে প্রথম উইন্ডিজ ইনিংসে আঘাত হানেন প্রোটিয়া ফাস্ট বোলার কাগিসো রাবাদা। ওয়েস্ট ইন্ডিজের প্রথম তিনটি উইকেট তুলে নেন তিনি।
এরপর মহারাজের ঘ‚র্ণির কবলে পড়ে স্বাগতিকেরা। ৩৭তম ওভারে পরপর তিন বলে মহারাজ তুলে নেন কাইরন পাওয়েল, জেসন হোল্ডার ও জসুয়া দা সিলভাকে। ৩ উইকেটে ১০৭ রান থেকে ৬ উইকেটে ১০৭ রান হয়ে যায় ওয়েস্ট ইন্ডিজের স্কোর। এরপর আর বেশি দ‚র এগোয়নি তাদের ইনিংস। অলআউট হয়ে যায় তারা ১৬৫ রানে। মহারাজ ৩৬ রানে নেন ৫ উইকেট। দুই ইনিংসে তার উইকেট ৭টি। শেষ দিনের নায়ক মহারাজ হলেও ম্যাচে ৫ উইকেট নিয়ে ও দ্বিতীয় ইনিংসে ৪০ রানের ম‚ল্যবান ইনিংস খেলে ম্যাচের সেরা রাবাদা। আগের ইনিংসেও ৫ উইকেট নিয়েছিলেন এই পেসার। দুই টেস্টে দারুণ দুটি ইনিংসে সিরিজের সেরা কুইন্টন ডি কক।
দুই দল এখন খেলবে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ, যা শুরু হবে আগামী রোববার।

সংক্ষিপ্ত স্কোর
দ.আফ্রিকা : ২৯৮ ও দ্বিতীয় ইনিংস : ১৭৪
উইন্ডিজ : ১৪৯ ও ২য় ইনিংস : (লক্ষ্য ৩২৪) ৫৮.৩ ওভারে ১৬৫ (ব্র্যাথওয়েট ৬, পাওয়েল ৫১, হোপ ২, মেয়ার্স ৩৪, বø্যাকউড ২৫, হোল্ডার ০, জশুয়া ০, রোচ ২৭, সিলস ৭, গ্যাব্রিয়েল ২*, চেইস (আহত অনুপস্থিত); রাবাদা ৩/৪৪, এনগিডি ১/২৯, মহারাজ ৫/৩৬, নরকিয়া ০/৩৫, মুল্ডার ০/১৪)।
ফল : দক্ষিণ আফ্রিকা ১৫৮ রানে জয়ী।
ম্যান অব দ্য ম্যাচ : কাগিসো রাবাদা।
সিরিজ : ২ ম্যাচ সিরিজে দ.আফ্রিকা ২-০তে জয়ী।
ম্যান অব দ্য সিরিজ : কুইন্টন ডি কক।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন