বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

মেসির দিনে প্যারাগুয়ে বাধা টপকালো আর্জেন্টিনা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জুন, ২০২১, ১২:০০ এএম | আপডেট : ১২:১৫ পিএম, ২৩ জুন, ২০২১

সেই ২০১৫ সালের কোপা আমেরিকায় প্যারাগুয়েকে গোলের মালা পরিয়েছিল আর্জেন্টিনা। জয়ের ব্যবধানটা ছিল ৬-১। এর পর প্যারাগুয়ের বিপক্ষে তারা জিততেই ভুলে গিয়েছিল! জয় ছিল না ৪ ম্যাচে। তাই কোচ স্ক্যালোনিও প্যারাগুয়েকে বলছিলেন, শক্ত প্রতিপক্ষ। কিন্তু জয়ের ধারায় ফেরা আলবিসেলেস্তেদের সামনে এবার আর হুমকি হয়ে দাঁড়াতে পারেনি প্যারাগুয়ে। গতপরশু আর্জেন্টিনা জিতেছে ১-০ গোলে। তাতে কোপার কোয়ার্টার ফাইনালও নিশ্চিত হয়ে গেছে মেসিদের।
আর্জেন্টিনা দলে একটা পরিবর্তনের গুঞ্জন শোনা যাচ্ছিল। উরুগুয়ের বিপক্ষে ১-০ গোলে জেতা ম্যাচ থেকে শুরুর একাদশে ৬ পরিবর্তন আনেন স্ক্যালোনি। ওতামেন্দি, আকুইনার জায়গায় ছিলেন ত্যাগলিয়াফিকো ও পেজেল্লা। মিডফিল্ড থেকে দে পল ও লো সেলসোকে ড্রপ করে সুযোগ দেওয়া হয় গোমেজ ও পেরেদেসকে। আক্রমণেও ছিল দুই পরিবর্তন। লাউতারো মার্তিনেজ ও নিকোলাস গঞ্জালেসের জায়গায় ডি মারিয়া ও সার্জিও আগুয়েরোকে বেছে নেন কোচ।
পরিবর্তনের পরেও শুরু থেকে ভীষণ আত্মবিশ্বাসী দেখা গেছে মেসিদের। খেলার ধারায় ৮ মিনিটে সবচেয়ে সুবর্ণ সুযোগটি মিস করেন আগুয়েরো। প্যারাগুয়ের খেলোয়াড়দের ভুলে বক্সের ভেতরে বল পেয়ে গিয়েছিলেন আগুয়েরো। গোলকিপারকে একা পেয়েও তিনি বল মেরে দেন পোস্টের ওপর! তবে ১০ মিনিটে কোনও ভুল করেননি আলেহান্দ্রো গোমেজ। শুরুতে মিডফিল্ড থেকে বল নিয়ে ক্ষীপ্র গতিতে দৌড় দিয়েছিলেন মেসি। ডানপ্রান্তে তিনি পাস দেন দি মারিয়াকে। প্যারাগুয়ে খেলোয়াড়কে কাটিয়ে পেনাল্টি এরিয়ায় দেওয়া তার থ্রু বল ধরেই জাল কাঁপান গোমেজ। এরপর আর কোন গোল না হলেও ঠিকই মূল্যবান তিনটি পয়েন্ট তুলে নিয়েছে মেসির দল।
অন্যদিকে দলের পাশাপাশি একটি রেকর্ডেরও ভাগিদার হলেন বার্সেলোনা ফরোয়ার্ড। আর্জেন্টিনার জার্সিতে এতদিন সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ডটা ছিল অবসরে চলে যাওয়া ডিফেন্ডার হাভিয়ের মাসচেরানোর। প্যারাগুয়ের বিপক্ষে ১-০ গোলে জয়ের দিন তার রেকর্ডেই ভাগ বসিয়েছেন লিওনেল মেসি। সেই সংখ্যাটা এখন ১৪৭।
এই মাইলফলকের দিনে আবার কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে আর্জেন্টিনা। ম্যাচের পর তাই সাবেক সতীর্থকে স্মরণ করে পোস্ট দিয়েছেন মেসি। মাসচেরানোর সঙ্গে জাতীয় দলের ছবি পোস্ট করে ইন্সটাগ্রামে তিনি লিখেছেন, ‘এগিয়ে যাওয়ার পথে আরেকটি জয়। আমার বন্ধু মাসচেরানোর মতো এত বেশি সংখ্যকবার আকাশী নীল-সাদা জার্সি পরতে পেরে আমি গর্বিত। আমি তাকে খুব ভালোবাসি, সব সময় শ্রদ্ধা করি।’
১৪৭ ম্যাচে মেসি আর্জেন্টিনার হয়ে গোল করেছেন ৭৩টি। অ্যাসিস্ট রয়েছে ৪৩টি। এ ম্যাচের পর কোপায় এক সপ্তাহের মতো বিশ্রাম পাচ্ছে মেসিরা। গ্রæপপর্বের ফাইনাল ম্যাচে আগামী সোমবার মুখোমুখি হবে বলিভিয়ার।
কোপার আরেক ম্যাচে হতাশার বৃত্ত থেকে বের হতে পারেনি উরুগুয়ে। আর্জেন্টিনার কাছে হারের পর চিলির সঙ্গে ১-১ গোলে ড্র করে পয়েন্ট ভাগাভাগি করেছে সুয়ারেজরা। তাতে শেষ আট নিশ্চিত হয়েছে চিলির। ভালো সূচনায় ২৬ মিনিটে এগিয়ে গিয়েছিল চিলি। ভারগাসের গোলে অগ্রগামিতা পায় তারা। শেষ চার ম্যাচে স্কোর না পাওয়া উরুগুয়ে সমতা ফেরায় দ্বিতীয়ার্ধে। কর্নার থেকে পাওয়া বলে পা ছোঁয়ার চেষ্টা করেছিলেন পোস্টের সামনে দাঁড়ানো সুয়ারেজ। পাশে থাকা আর্তুরো ভিদালের পা জড়িয়ে যাওয়ায় আত্মঘাতী গোলের খাতায় নাম লেখায় সেটি। তাই এই ড্রয়ে সুয়ারেজ-কাভানিদের চেয়ে বেশি ‘অবদান’ চিলির ভিদালের! তার আত্মঘাতী গোলেই যে ম্যাচটি ড্র হয়েছে।
ড্র দিয়ে শুরু করা আর্জেন্টিনা ৩ ম্যাচ পর অর্জন করেছে ৭ পয়েন্ট। জয় তাদের দুটি। সমান ম্যাচে চিলির সংগ্রহ ৫। ২ ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে প্যারাগুয়ে অবস্থান করছে তিনে। এর পরেই উরুগুয়ের স্থান। যাদের সংগ্রহ ২ ম্যাচে মাত্র ১ পয়েন্ট।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন