বুধবার, ২৯ সেপ্টেম্বর ২০২১, ১৪ আশ্বিন ১৪২৮, ২১ সফর ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভারতীয় ডেল্টা ঠেকাতে সিডনিবাসীর শহর ত্যাগে নিষেধাজ্ঞা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জুন, ২০২১, ৫:৪৯ পিএম

অষ্ট্রেলিয়ায় সিডনি বাসিন্দাদের শহর ত্যাগে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। করোনার তীব্র সংক্রামক ভারতীয় ভ্যারিয়েন্ট ‘ডেল্টা’ যেন অন্যান্য এলাকায় ছড়িয়ে পড়তে না পারে সে কারণে দেশটির কর্তৃপক্ষ শনিবার এ সিদ্ধান্ত নিয়েছে। সিডনির বন্ডি বিচ এলাকায় গত সপ্তাহে করোনার গুচ্ছ সংক্রমণ শনাক্তের পর এ পর্যন্ত ৩০ জনেরও বেশি লোক করোনায় আক্রান্ত হয়েছেন।

নিউ সাউথ ওয়েলস রাজ্যের প্রধানমন্ত্রী গ্লেডিস বেরেজিকিয়ান নতুন এই পদক্ষেপের কথা ঘোষণা করেন, যা আগামী সপ্তাহ থেকে কার্যকর হবে। নিষেধাজ্ঞার মধ্যে সিডনির বাইরে অপ্রয়োজনীয় ভ্রমণ বন্ধ এবং সীমিত পরিসরে সামাজিক মেলামেশার কথা বলা হয়েছে। কর্মকর্তারা এসব নিষেধাজ্ঞা মেনে চলতে সিডিনীবাসীর প্রতি আহ্বান জানিয়েছে।

উল্লেখ্য, বিশ্বে যে ক’টি দেশ সাফল্যের সাথে করোনাভাইরাস নিয়ন্ত্রণ করতে পেরেছে অস্ট্রেলিয়া তার একটি। দেশটিতে ৩০ হাজারেরও বেশি লোক করোনায় আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ৯১০ জন। সূত্র : বাসস

এদিকে সম্প্রতি এক ব্রিফিংয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিজ্ঞানী সৌমিয়া স্বামিনাথান জানান, কভিডের ডেল্টা ভ্যারিয়েন্ট দ্রুত গতিতে বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ায় বর্তমানে বিশ্বব্যাপী এ ভ্যারিয়েন্টের দাপট লক্ষ্য করা যাচ্ছে।

ভারতীয় ভ্যারিয়েন্টকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ডেল্টা ভ্যারিয়েন্ট হিসেবে চিহ্নিত করে। এটি প্রথম ভারতে শনাক্ত করা হয়েছিল এবং এরপর থেকে যুক্তরাজ্যে এখন ৯০ শতাংশ সংক্রমণের কারণ হয়ে দাঁড়িয়েছে এই ধরন।

অপরদিকে ডেল্টা ধরনের বড় ঝুঁকিতে পড়েছে বাংলাদেশ। সম্প্রতি আন্তর্জাতিক উদরাময় গবেষণা সংস্থা আইসিডিডিআরবি জানায়, ঢাকায় শনাক্ত করোনাভাইরাস আক্রান্ত রোগীর ৬৮ শতাংশ ডেল্টা ভ্যারিয়েন্ট।

রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট আইইডিসিআর ৪ জুন জানায়, বাংলাদেশে করোনাভাইরাসের ভারতীয় ধরন অনেকটাই ছড়িয়ে পড়েছে। এ ছাড়া আফ্রিকা মহাদেশসহ ভারতের অন্যান্য প্রতিবেশী দেশে করোনার এ ধরনের উপস্থিতি পাওয়া গেছে। সূত্র : বাসস

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন