শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

বিদ্যালয় মাঠে রাস্তার কাজের সামগ্রী, ঘটছে পরিবেশ দূষণ

চিলমারী (কুড়িগ্রাম) সংবাদদাতা | প্রকাশের সময় : ২৩ জুন, ২০২১, ৬:৪৬ পিএম

কুড়িগ্রামের চিলমারীতে দক্ষিণ রাধাবল্লভ সরকারী প্রাথমিক বিদ্যালয় মাঠে রাস্তার কাজের সামগ্রী রেখে কাজ করায় পরিবেশ দূষণ ঘটছে বলে এলাকাবাসীর অভিযোগ। বিদ্যালয়ের প্রধান শিক্ষকের যোগসাজশে পার্শ্ববর্তী উপজেলার রাস্তার কার্পেটিং কাজে ব্যবহৃত সামগ্রী ওই বিদ্যালয় মাঠে রাখা হয়েছে মর্মে অভিযোগ উঠেছে।

জানাগেছে,পার্শ্ববর্তী উলিপুর উপজেলার রাণীগঞ্জ চৌরাস্তা হতে মন্ডলের হাট পর্যন্ত প্রায় সাড়ে ৪হাজার মিটার রাস্তা কার্পেটিংয়ের কাজ পায় কুড়িগ্রামের লুৎফর রহমান বকসি’র ঠিকাদারি প্রতিষ্ঠান। এজন্য কার্পেটিংকৃত রাস্তার পাথর ও পিচ মিশ্রণের জন্য ঠিকাদারি প্রতিষ্ঠানের প্লান্ট মেশিন বসানো হয়েছে চিলমারী উপজেলার ব্যাপারীরহাট সংলগ্ন দক্ষিণ রাধাবল্লভ সরকারী প্রাথমিক বিদ্যালয় মাঠে। এতে প্লান্ট মেশিন থেকে সৃষ্ট ধোঁয়ায় বিদ্যালয়টির নবনির্মিত ভবন,আশপাশে থাকা বাড়ী-ঘর ও পাশে থাকা হাফেজি মাদ্রাসাসহ পরিবেশের ব্যাপক ক্ষতি হচ্ছে বলে এলাকাবাসীর অভিযোগ।

সরেজমিনে বুধবার দুপুরে ব্যাপারীরহাট সংলগ্ন দক্ষিণ রাধাবল্লভ সরকারী প্রাথমিক বিদ্যালয় মাঠে গেলে চোখে পড়ে ঠিকাদারের পাথর,বালি,ইট ও প্লান্ট মেশিনসহ বিভিন্ন সরঞ্জামাদি এবং ধোঁয়ার কুণ্ডলী। অবস্থাদৃষ্টে মনে হয় যেন ঠিকাদারি প্রতিষ্ঠানের গুদাম ঘর। এসময় এলাকাবাসী আনিছুর রহমান, রঞ্জু মিয়া, আহাব্বর আলী, রবিউল ইসলামসহ অনেকে বলেন,পরিবেশ দূষণ থেকে রক্ষার জন্য উলিপুর উপজেলার কাজ করতে ঠিকাদারকে কোথাও প্লান্ট মেশিন বসাতে না দেয়ায় মেশিনটি গতকাল থেকে আমাদের উপজেলায় বসানো হয়েছে। এই মেশিন বসানোর ফলে আমাদের এলাকায় ব্যাপক পরিবেশ দূষণসহ বায়ু দূষণ হচ্ছে। বিদ্যালয়ের প্রধান শিক্ষক এমদাদুল হকের যোগসাজশে বিদ্যালয় মাঠে ঠিকাদারি প্রতিষ্ঠানের প্লান্ট মেশিন বসানো হয়েছে মর্মেও অভিযোগ রয়েছে।

দক্ষিণ রাধাবল্লভ সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো.এমদাদুল হক জানান,আমার অনুমতি নিয়ে স্কুল মাঠে মেশিন বসানো হয়নি। তবে আমি ঠিকাদারের সাথে পার্শ্ববর্তী কবরস্থান, নুরানী মাদ্রাসা এবং হাফিজি মাদ্রাসা কর্তৃপক্ষের কথা বলিয়েছি ঠিকাদার সেখানে কিছু সহযোগীতা করবে।

উপজেলা শিক্ষা অফিসার মো.আবু সালেহ মুঠোফোনে জানান, ভার্চুয়াল মিটিংয়ে আছি,আগামীকাল বিষয়টি দেখবো। উপজেলা নির্বাহী অফিসার মো.মাহবুবুর রহমান বলেন, বিষয়টি আমার জানা নেই, খোঁজ নিয়ে ব্যবস্থা গ্রহণ করা হবে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন