বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮, ২৫ রবিউস সানী ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রহস্য উদঘাটনে এবার মমির সিটি স্ক্যান!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জুন, ২০২১, ৮:২৭ পিএম

সাধারণত ৩ হাজার বছরেরও বেশি সময় আগে মৃত কাউকে হাসপাতালে চিকিৎসা দেয়া হয় না। তবে ইতালিয়ান একটি হাসপাতালে এর ব্যতিক্রম ঘটেছে। মঙ্গলবার সেখানে প্রাচীন মিসরিয় এক মমির সিটি স্ক্যান করা হল। কাপড়ে মোড়া হাজার হাজার বছর পুরনো এই মৃতদেহগুলির পিছনে কী গূঢ় রহস্য রয়েছে, তা জানতেই এই সিটি স্ক্যান করা হয়।

প্রাগৈতাহিস মিসরীয় খুঁটিনাটি রহস্য উদঘাটনে আধুনিক চিকিৎসা বিজ্ঞানের জন্য এটি একটি বিশেষ উদ্যোগ। ইতালির একটি হাসপাতালে একটি মমির সিটি স্ক্যান করা হল। স্ক্যানটি করা হয়েছে এক পুরোহিতের মমির। নাম অ্যানখেখনসু। বার্গেমোর সিভিক অ্যার্কিওলজিক্যাল মিউজিয়াম থেকে মমিটি নিয়ে আসা হয় মিলানের পলিক্লিনিকো হাসপাতালে। জানা গিয়েছে, এই পুরোহিতের মমিটি প্রায় তিন হাজার বছর পুরনো। মমির দেহ নিয়ে বিস্তারিত রিসার্চের জন্য এই স্ক্যান করা হচ্ছে বলে জানা গিয়েছে।

এই মমি প্রোযেক্ট রিসার্চের ডিরেক্টর সাবিনা মালগোরা বলেন, ‘মমিগুলি এক একটি টাইম ক্যাপসুলের মতো। প্রতিটি মমিই একটি করে সংগ্রহশালার মতো।’ তিনি বলেন এই মমিটি ৮০০ থেকে ৯০০ খ্রিষ্টপূর্বাব্দের। মমির কফিনের উপর লেখা ছিল ভগবানের দূত। গবেষকরা জানাচ্ছেন, ইজিপ্টের এই পুরোহিতের শরীরের পুনর্গঠণ করে জীবন ও মৃত্যু সম্পর্কে আরও অনেক রহস্যে উদঘাটন সম্ভব। আধুনির গবেষনার ক্ষেত্রে এই রিসার্চ উল্লেখযোগ্য বলেই মনে করছেন তারা। সূত্র: রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন