মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১, ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০২ জামাদিউল আউয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মার্ক জাকারবার্গকে লিগ্যাল নোটিশ

ফেসবুকের কাছে আট লাখ ডলার ক্ষতিপূরণ দাবি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জুন, ২০২১, ১২:০১ এএম

আট লাখ ডলার ক্ষতিপূরণ দাবি করে ফেসবুক কর্তৃপক্ষের বিরুদ্ধে লিগ্যাল নোটিশ পাঠিয়েছে বাণিজ্যিক প্রতিষ্ঠান ‘কুটুম বাড়ি’। প্রতিষ্ঠানটির পক্ষে অ্যাডভোকেট কাজী মোহাম্মদ জয়নাল আবেদীন ফেসবুকের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী মার্ক কারবার্গ বরাবর এ নোটিশ দিয়েছেন। ২০২০ সালে ৭ ডিসেম্বর ‘কুটুমবাড়ি লিমিটেড’র ব্যবস্থাপনা পরিচালক গাজী খালেদ ইবনে মোহাম্মদ’র এপক্ষে ফেসবুককে নোটিশটি পাঠানো হয়।

নোটিশে উল্লেখ করা হয়, ‘কুটুমবাড়ি’ নামে ফেসবুকে আরও বেশ কিছু ভুয়া পেজ খুলতে অনুমতি দেয়ায় তাদের ব্যবসা ও সুনামের নানাভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। অন্যদের ভুয়া কার্যক্রমের কারণে কুটুমবাড়ি তাদের ব্যবসা হারাতে বসেছে। এসব কারণ দেখিয়ে কুটুমবাড়ি লিমিটেড মার্কিন যুক্তরাষ্ট্রের বহুজাতিক প্রযুক্তি সংস্থার ফেসবুক থেকে ৮০০,০০০ মার্কিন ডলার দাবি করেন।

নোটিশে, ইউনিফর্ম রিসোর্স লোকেটর’র সহযোগিতায় কুটুমবাড়ি নাম অনুসারে ৬৩টি নকল পেজের লিঙ্ক এবং দুটি গ্রুপ ফেসবুক- কে প্রেরণ করা হয়েছিল। কুটুমবাড়ি লিমিটেডকে ২০১২ সালের ২২ নভেম্বর জয়েন স্টক কোম্পানি হিসেব নিবন্ধ করা হয়েছে। এটির ট্রেড লাইসেন্স নং ০৫-৫-৫৩৩৩। কুটুমবাড়ি লিমিটেডের শনাক্তকরণ নম্বর (টিআইএন) ৫২৯১৮৫৫৩৫৭০৩। ২০১৪ সালের ২৮ মার্চ এটির একটি ফেসবুক পেজ খোলা হয়।
ফেসবুক পৃষ্ঠাটি ২০২০ সালের ২২ মার্চ প্রথম হ্যাক হয়েছিল। পরে এটি আবার হ্যাক হয়। বারবার অনুরোধের পরে, কুটুমবাড়ি ফেসবুক পেজটি গত বছরের ১১ এপ্রিল পুনরুদ্ধার করা সম্ভব হয়। কিন্তু কুটুমবাড়ি ফেসবুকের সঙ্গে সংযুক্ত কয়েক লাখ গ্রাহকের কাছে তথ্য পৌঁছাতে পারেনি। এই সময় গড়হশবু উঁড় উঁ একটি বেনামী এডমিন প্যানেল কুটুমবাড়ির পেজটি চালাতে সক্ষম হয়। এতে একদিকে যেমন কুটুমবাড়ির গোপন তথ্য যেমন চুরি হয় অন্যদিকে সুপরিকল্পিতভাবে বিভ্রান্তিকর তথ্য প্রচার করেন।

নোটিশে আরও বলা হয়, এ সব কারণে কোভিড-১৯ মহামারিতে কুটুমবাড়ি একটি বিশাল আর্থিক ক্ষতির সম্মুখীন হয়েছে। কুটুমবাড়ি তার লাখ লাখ গ্রাহকের হানায়, তাই কুটুমবাড়ি লিঃ ফেসবুক থেকে ৮ লাখ মার্কিন ডলার ক্ষতিপূরণ চেয়েছে। অ্যাসোসিয়েটস’র ব্যারিস্টার তাজকিয়া লবিবা করিম ফেসবুক পক্ষে কুটুমবাড়ি’র লিগ্যাল নোটিশের জবাব দেন ২০২১ সালে ২৮ জানুয়ারি। সেখানে দাবি করেছেন যে তারা তাদের ক্লায়েন্টকে প্রতিনিধিত্ব করছেন। তারা জানান, ফেসবুক পরিষেবার শর্তাদী কপিরাইট এবং ট্রেডমার্ক সহ অন্য কারও ইন্টেলেকচুয়াল সম্পত্তির অধিকার লঙ্ঘন করে এমন পোস্ট করার অনুমতি দেয় না। তবে চিঠিটি পরিষ্কারভাবে শনাক্ত করতে পারে না যে কুটুমবাড়ি কোনো ইন্টেলেকচুয়াল প্রপার্টি অধিকারের ভিত্তিতে লঙ্ঘন করা হয়েছিল। বা কথিত লঙ্ঘনকে প্রমাণ করার জন্য কোনও প্রমাণ সরবরাহ করা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন