রোববার, ০১ আগস্ট ২০২১, ১৭ শ্রাবণ ১৪২৮, ২১ যিলহজ ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

একদিনেই শনাক্ত ৫৭২৭, মৃত্যু ৮৫

দেশে করোনাভাইরাস

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২৪ জুন, ২০২১, ১২:০০ এএম

দেশে করোনায় নতুন করে শনাক্ত এবং মৃত্যু দুটোই বেড়েছে। গত ২৪ ঘণ্টায় সারাদেশে ৮৫ জনের মৃত্যু হয়েছে। এর আগে গত ২৯ এপ্রিল ৮৮ জনের মৃত্যু হয়েছিল। ৫৪ দিন পর করোনায় গতকালই সর্বোচ্চ মৃত্যুর খবর এল। গতকাল বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর জানায়, গত ২৪ ঘণ্টায় করোনায় নতুন করে শনাক্ত হয়েছেন পাঁচ হাজার ৭২৭ জন। এই সময়ে করোনায় মৃত্যু হয়েছে ৮৫ জনের। এর আগে গত মঙ্গলবার চার হাজার ৮৪৬ জন শনাক্ত ও ৭৬ জনের মৃত্যুর কথা জানিয়েছিল অধিদফতর। গত ২৪ ঘণ্টায় শনাক্তের সংখ্যা ৫ হাজার ৭২৭। একদিনে শনাক্ত রোগীর এই সংখ্যা গত ৭১ দিনের মধ্যে সবচেয়ে বেশি। এর আগে সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের মধ্যে গত ১৩ এপ্রিল একদিনে ৬ হাজার ২৮ জন নতুন রোগী শনাক্তের খবর এসেছিল। নতুন শনাক্ত হওয়া পাঁচ হাজার ৭২৭ জনকে নিয়ে দেশে করোনাতে এখন পর্যন্ত সরকারি হিসেবে করোনাতে মোট শনাক্ত হলেন আট লাখ ৬৬ হাজার ৮৭৭ জন। গতকাল পর্যন্ত দেশে সরকারি হিসাবে করোনায় মারা গেলেন ১৩ হাজার ৭৮৭ জন। গত ২৪ ঘণ্টায় করোনাতে আক্রান্ত হয়ে সুস্থ হয়েছেন তিন হাজার ১৬৮ জন। সব মিলিয়ে দেশে করোনা থেকে সুস্থ হয়েছেন সাত লাখ ৯১ হাজার ৫৫৩ জন।

গত ২৪ ঘণ্টায় পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের হার ২০ দশমিক ২৭ শতাংশ। এখন পর্যন্ত দেশে রোগী শনাক্তের হার ১৩ দশমিক ৫৩ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯১ দশমিক ৩১ শতাংশ আর শনাক্ত বিবেচনায় মৃত্যু হার এক দশমিক ৫৯ শতাংশ। গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগ্রহ করা ২৮ হাজার ৫৮০টি, নমুনা পরীক্ষা হয়েছে ২৮ হাজার ২৫৬টি। দেশে এখন পর্যন্ত করোনার মোট নমুনা পরীক্ষা হয়েছ ৬৩ লাখ পাঁচ হাজার ৭৫টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৪৬ লাখ ৭৫ হাজার ৩৭টি আর বেসরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ১৭ লাখ ৩০ হাজার ৩৮টি।

দেশে বর্তমানে ৫৫৪টি পরীক্ষাগারে করোনার নমুনা পরীক্ষা করা হচ্ছে উল্লেখ করে স্বাস্থ্য অধিদফতর জানায়, এর মধ্যে আরটি-পিসিআরের মাধ্যমে হচ্ছে ১২৬টি পরীক্ষাগারে, জিন এক্সপার্ট মেশিনের মাধ্যমে ৪৬টি পরীক্ষাগারে এবং র‌্যাপিড অ্যান্টিজেনের মাধ্যমে ৩৮২টি পরীক্ষাগারে পরীক্ষা করা হচ্ছে। গত একদিনে মারা যাওয়া ৮৫ জনের মধ্যে পুরুষ ৫৫ জন আর নারী ৩০ জন। দেশে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে পুরুষ মারা গেলেন নয় হাজার ৮৬৫ জন আর নারী মারা গেলেন তিন হাজার ৯২২ জন। গত ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে ষাটোর্ধ্ব ৪৬ জন, ৫১ থেকে ৬০ বছরে বয়সী ১৮ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী ১১ জন আর ৩১ থেকে ৪০ বছর বয়সী ১০ জন।
বিভাগভিত্তিক বিশ্লেষণে মৃতদের মধ্যে ঢাকা বিভাগের ১৯ জন, চট্টগ্রাম বিভাগের সাতজন, রাজশাহী বিভাগের ১৮ জন, খুলনা বিভাগের ৩৬ জন, ময়মনসিংহ বিভাগের তিনজন আর বরিশাল ও রংপুর বিভাগের তিনজন করে। ৮৫ জনের মধ্যে সরকারি হাসপাতালে মারা গেছেন ৬৫ জন, বেসরকারি হাসপাতালে মারা গেছেন নয়জন, বাড়িতে মারা গেছেন ১০ জন আর মৃত অবস্থায় হাসপাতালে আনা হয়েছে একজনকে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন