শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সেনা সরলেই ৬ মাসে কাবুল দখল করবে তালেবান, মার্কিন গোয়েন্দাদের রিপোর্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জুন, ২০২১, ৫:৩০ পিএম

আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান থেকে ধাপে ধাপে সরিয়ে নেয়া হবে সমস্ত মার্কিন সেনা। ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে সেই প্রক্রিয়া। কিন্তু মার্কিন গোয়েন্দারা তার আগেই সতর্ক করে দিয়েছেন, সেনা সরে যাওয়ার ছয় মাসের মধ্যেই কাবুল চলে যাবে তালেবানদের দখলে। বুধবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল।

শুক্রবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও শীর্ষস্থানীয় দুই আফগান নেতা আশরফ গনি ও আবদুল্লা আবদুল্লার বৈঠক হওয়ার কথা। তার ঠিক আগেই সামনে এল এমন সতর্কবার্তা। ১ মে থেকেই আফগানিস্তানে পুরনো তৎপরতায় ফিরতে শুরু করেছে তালেবানরা। এর মধ্যেই দেশের বহু অঞ্চল চলে গিয়েছে তাদের দখলে। ওই সময় থেকে সেনা সরাতে শুরু করেছে আমেরিকা। সেনা সরতে শুরু করতেই তালেবানরা যে মূর্তি ধারণ করেছে, তা থেকে কাবুল দখল করার আশঙ্কা ক্রমেই জোরদার হতে শুরু করেছে।

গত সোমবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে প্রতিবেশি দেশ ভারতের পক্ষ থেকেও আফগানিস্তানে বাড়তে থাকা সহিংসতার ঘটনায় উদ্বেগ প্রকাশ করা হয়েছে। তারা সংঘর্ষ বিরতির ব্যাপারে দায়িত্ব নেয়ার আহ্বান জানিয়েছে জাতিসংঘকে। ‘ওয়াল স্ট্রিট জার্নাল’-এর রিপোর্ট অনুযায়ী, আগে মনে করা হচ্ছিল হয়তো গনির সরকার বছর দুয়েক টিকবে মার্কিন সেনা সরে যাওয়ার পরে। কিন্তু এখন আশঙ্কা তৈরি হচ্ছে, হয়তো ৬ মাসের মধ্যেই কাবুল চলে যাবে তালেবানের দখলে। এমনকী তিন মাসের মধ্যেই গদিচ্যুত হতে পারেন গনি।

উল্লেখ্য, এর আগে গত মার্চ মাসেই বাইডেন প্রশাসনকে এব্যাপারে সতর্ক করেছিলেন মার্কিন গোয়েন্দারা। কিন্তু তবুও মে মাসের ১ তারিখ থেকে যুদ্ধজর্জর দেশটিতে থাকা ২ হাজার ৫০০ সৈনিক ফেরানোর প্রক্রিয়া শুরু করেছে আমেরিকা। ফলে ন্যাটো গোষ্ঠীর অন্য সদস্য দেশগুলোও নিজেদের সৈনিকদের ফিরিয়ে আনছে। এদিকে, আমেরিকা ও কাবুলের গণতান্ত্রিক সরকারের সঙ্গে আলোচনার ‘নাটক’ করলেও নিজেদের মতো করে শরীয়ত আইন প্রতিষ্ঠা করাই যে তাদের উদ্দেশ্য তা বারবার স্পষ্ট করে দিয়েছে জঙ্গিগোষ্ঠীটি। এবার ফের সে ব্যাপারে সতর্ক করল মার্কিন গোয়েন্দারা। সূত্র: হিন্দুস্থান টাইমস।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
Dadhack ২৪ জুন, ২০২১, ১০:১১ পিএম says : 0
Afghanistan belongs to Taliban, May Allah returned Afghanistan to Taliban so that again they will rule by Allah's Law. Ameen
Total Reply(0)
Mostofa ১ জুলাই, ২০২১, ১০:২৪ পিএম says : 0
তালেবান ক্ষমতায় দেখতে চাই
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন