শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

মাস্টারকার্ডের সাউথ এশিয়া ডিভিশনের প্রেসিডেন্ট ও ভারতের কান্ট্রি কর্পোরেট অফিসার হিসেবে নিয়োগ পেলেন নিখিল সাহ্নি

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ জুন, ২০২১, ৬:৫৪ পিএম

দক্ষিণ এশিয়া অঞ্চলের ডিভিশন প্রেসিডেন্ট ও ভারতের কান্ট্রি কর্পোরেট অফিসার হিসেবে নিখিল সাহ্নির নাম ঘোষণা করলো মাস্টারকার্ড। তিনি পোরুষ সিং এর কাছ থেকে দায়িত্বভার গ্রহণ করবেন, এবং পরবর্তীতে পোরুষ সিং সিঙ্গাপুরে মাস্টারকার্ডের নতুন পদে নিযুক্ত হবেন। বৃহস্পতিবার (২৪ জুন) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

ইনভেস্টমেন্ট ব্যাংকিং, স্ট্যাট্রেজি, কর্পোরেট, কমার্শিয়াল , এসএমই, রিটেইল, ব্র্যাঞ্চ এবং গভর্নমেন্ট ব্যাংকিং খাতে প্রায় ২৫ বছরের অভিজ্ঞতা নিয়ে মাস্টারকার্ডে যোগ দেন নিখিল। নতুন দায়িত্বে তিনি বাংলাদেশ, শ্রীলংকা, নেপাল, মালদ্বীপ, ভুটান ও ভারত সহ এই উপমহাদেশজুড়ে মাস্টারকার্ডের সার্বিক কার্যক্রম, সেবার বিস্তৃতি ও সমস্যা সমাধানে কাজ করবেন।
মাস্টারকার্ডের এশিয়া প্যাসিফিক কো-প্রেসিডেন্ট আরি সারকার বলেন, “অভ্যন্তরীণ ব্যবসা সম্প্রসারণ এবং পাবলিক ও প্রাইভেট সেক্টরে পার্টনারশিপের পারস্পরিক সুবিধা নিশ্চিত করার ক্ষেত্রে নিখিল নিজেকে ধারাবাহিকভাবেই প্রমাণ করেছে।”

তিনি আরো বলেন, “দক্ষিণ এশিয়াজুড়ে সময়োপযোগী ডিজিটাল পেমেন্ট ইকোসিস্টেম গড়ে তুলতে কৌশলগতভাবে টেকনোলজি, ইনফ্রাস্টাকচার ও ইনোভেশনের ওপর গুরুত্ব দিচ্ছে মাস্টারকার্ড। ভারতের আর্থিক সেবাখাতে নিখিলের দীর্ঘ অভিজ্ঞতা মাস্টারকার্ডের এই পরিকল্পনা বাস্তবায়নে সহায়ক হবে।

আর্থিকভাবে অন্তর্ভুক্তি ও টেকসই অর্থনীতির উনয়নে নিখিলের ভাবনা এবং কৃষি ও এমএসএমইএস এর মতো গুরুত্বপূর্ণ খাতে তার গভীর জ্ঞান নিশ্চিতভাবেই আমাদের জন্য সহায়ক হবে। নিখিলকে টিমে পেয়ে আমি ভীষণ আনন্দিত। আশা করছি তার নেতৃত্বে কোম্পানি পরবর্তী ধাপে দ্রুতই অগ্রসর হবে।”

নিখিল বলেন, “নিরাপদ, সহজ ও স্মার্ট লেনদেন পদ্ধতির মাধ্যমে সর্বত্র সবার কাছে ডিজিটাল ইকোনমির সুফল পৌঁছে দিয়ে একটি শক্তিশালী ডিজিটাল ইকোসিস্টেম গড়ে তোলার ক্ষেত্রে মাস্টারকার্ডের এই মিশনে আমি অনুপ্রাণিত। দক্ষিণ এশিয়ায় যে কোম্পানিটির দীর্ঘ ইতিহাস রয়েছে এবং যারা এ অঞ্চলের অর্থনৈতিক উন্নয়নে দৃঢ়ভাবে প্রতিশ্রুতিবদ্ধ, তেমন একটি প্রতিষ্ঠানে কাজ করা আমার জন্য নিঃসন্দেহে একটি রোমাঞ্চকর অভিজ্ঞতা। এখানে অবিশ্বাস্য রকম উদ্ভাবনী ও অপার সম্ভাবনা রয়েছে। এই অঞ্চলে মাস্টারকার্ডের বিনিয়োগ, পণ্য ও সেবার মান এবং অগ্রগতিতে আমি আত্মবিশ্বাসী। সবার জন্য সর্বত্র অন্তর্ভুক্তিমূলক, টেকসই, নিরাপদ ও সংযুক্ত ব্যবসার সুযোগ সৃষ্টির এটিই উপযুক্ত সময় বলে আমি মনে করি।”
নিখিল সর্বশেষ ইয়েস ব্যাংকের সিনিয়র গ্রুপ প্রেসিডেন্ট, এগ্রিকালচারাল, গভর্নমেন্ট অ্যান্ড এমএনসি ব্যাংকিং এবং নলেজ ব্যাংকিংয়ের সঙ্গে যুক্ত ছিলেন। তিনি ইয়েস ব্যাংকের প্রতিষ্ঠাকালীন টিমেও ছিলেন, যেখানে তিনি আঞ্চলিক ও জাতীয় পর্যায়ে ১৭ বছর বিভিন্ন পণ্য ও সেবার ব্যবস্থাপনার দায়িত্বে কাজ করেছেন। এলঅ্যান্ডটি তে যোগদানের মাধ্যমে নিখিল তার কর্মজীবন শুরু করেন এবং পরবর্তীতে তিনি টাইমস গ্রুপে যোগ দেন। তিনি রাবো ইন্ডিয়া ফিন্যান্সের (যেটি রাবো ব্যাংকের শতভাগ সাবসিডিয়ারি) সঙ্গেও যুক্ত ছিলেন।
ছাত্রজীবনে তিনি আহমেদাবাদের ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ম্যানেজমেন্টের শিক্ষার্থী ছিলেন। এছাড়া চন্দ্রিগড়ের পাঞ্চাব ইঞ্জিনিয়ারিং কলেজ থেকে ইলেকট্রিক ইঞ্জিনিয়ারিং বিষয়েও তিনি ডিগ্রি নিয়েছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন