শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

শেষ হলো ব্র্যাক কর্মীদের ব্যতিক্রমী দুর্যোগে সাড়াদান প্রশিক্ষণ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ জুন, ২০২১, ৭:০৫ পিএম

অগ্নিকান্ড, ভূমি ধস ও ঘূর্ণিঝড় এর মতো প্রাকৃতিক দুর্যোগের ঘটনায় সরকারের জরুরি বাহিনীকে সহযোগিতার লক্ষ্য নিয়ে শেষ হয়েছে ব্র্যাকের মাঠ কর্মীদের ‘দুর্যোগে সাড়াদান ও জরুরি উদ্ধার কার্যক্রম’ শীর্ষক উন্নত প্রশিক্ষণ। প্রশিক্ষণার্থীরা ফায়ার সার্ভিস এবং সিভিল ডিফেন্স বাহিনীকে জরুরি অনুসন্ধান ও উদ্ধার কাজে সহযোগিতা করবেন এবং দুর্যোগে আহত জনগোষ্ঠীকে প্রাথমিক স্বাস্থ্য সেবা প্রদান করবেন। পাশাপাশি তারা বাংলাদেশ সরকারের ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচির আওতায় যেসব স্বেচ্ছাসেবক কাজ করবেন তাদেরকেও প্রয়োজনীয় পরামর্শ দিবেন।

আজ বৃহস্পতিবার (২৪শে জুন, ২০২১) কক্সবাজারের ইনানীর অর্কিড ব্লু হোটেলে ২৫ জন প্রশিক্ষণার্থীদের অংশগ্রহণে শেষ হয় এই ভিন্ন ধরণের প্রশিক্ষণ। এর মধ্যে ১৯ জন ছিলেন পুরুষ ও ৬ জন ছিলেন নারী। গত ২০শে জুন থেকে শুরু হওয়া পাঁচদিন ব্যাপী প্রশিক্ষণ আজ শেষ হয়েছে। প্রশিক্ষণ শেষে লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রশিক্ষণার্থীদের মাঝে সনদপত্র বিতরণ করা হয়।

ভূমিধ্বস, অগ্নিনির্বাপণ ব্যবস্থা, জরুরি অনুসন্ধান ও উদ্ধার এবং প্রাথমিক চিকিৎসায় করণীয় নিয়ে ছিল মূল প্রশিক্ষণের আয়োজন। গ্লোবাল অ্যাফেয়ার্স কানাডা (GAC-গ্যাক) এর আর্থিক সহযোগিতায় বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক এই প্রশিক্ষণ কার্যক্রম বাস্তবায়ন করছে। প্রশিক্ষণ বাস্তবায়নে সহযোগী হিসেবে ছিল বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স।

তাত্ত্বিক ও ব্যবহারিক সমন্বিত এই প্রশিক্ষণ কার্যক্রমে পুরুষের পাশাপাশি নারীদের সক্রিয় অংশগ্রহণ ছিল চোখে পড়ার মতো প্রশিক্ষণের মধ্যে ছিল ভূমিধ্বস ও আগুন লাগার ঘটনায় স্থানীয় জনসাধারণের মাঝে কেউ আহত হলে তাদেরকে উদ্ধারে কি করণীয়, জরুরি সময়ে আহত মানুষকে উদ্ধার করার পদ্ধতি, কেউ অগ্নিদগ্ধ হলে কিভাবে তাদেরকে সেবা দিতে হবে সে বিষয়ে তাত্ত্বিক আলোচনা ও ব্যবহারিক জ্ঞান। এর পাশাপাশি ভূমিধ্বসের ধরণ অনুযায়ী কিভাবে উদ্ধার কার্যক্রম পরিচালনা করতে হবে সে বিষয়ে বিস্তারিত আলোকপাত করা হয়।

বাংলাদেশ ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স এর পক্ষ থেকে প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানটির ডেপুটি অ্যাসিট্যান্ট ডিরেক্টর মোহাম্মাদ মামুন, ডেপুটি অ্যাসিট্যান্ট ডিরেক্টর পুর্না চন্দ্র মুৎসুদ্দি, সিনিয়র স্টেশন অফিসাস সাদাত হোসেন, ইন্সপেক্টর শাহাদাত হোসেন, ইন্সপেক্টর নুরুল আল রাজিব, স্টেশন অফিসার মীর আমিরুল ইসলাম ও স্টেশন অফিসার সাফায়াত হোসেন প্রমুখ।

অনুষ্ঠানে ব্র্যাক কর্মকর্তাদের মধ্যে উপস্থিত ছিলেন ডিজাস্টার রিস্ক রিডাকশান (ডিআরআর) এর সেক্টর স্পেশালিস্ট শুভ কুমার সাহা।

দুর্যোগে সহায়তামূলক এই ব্যাতিক্রমী প্রশিক্ষণ ইতিমধ্যে স্থানীয় বাসিন্দাদের মাঝে বেশ সাড়া জাগিয়েছে। ব্যবহারিক এই প্রশিক্ষণ দেখতে স্থানীয় বিপুল সংখ্যক মানুষ হোটেলের উন্মুক্ত জায়গায় ও প্রশিক্ষণ স্থলের আশে-পাশে ভীড় জমান।

প্রসঙ্গত: এর আগে গত বছর বাংলাদেশ সরকারের ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচির আওতায় যেসব স্বেচ্ছাসেবক কাজ করেন তাদের প্রশিক্ষণ দেওয়া হয়। গত বছরের ৮ই নভেম্বর থেকে তিনটি পর্বে শেষ হয় ওই প্রশিক্ষণের কার্যক্রম।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন