বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বিদেশি ও প্রবাসীদের মামলায় পাসপোর্ট নম্বর বাধ্যতামূলক

ভুয়া মামলা-ওয়ারেন্ট ঠেকাতে হাইকোর্টের নির্দেশনা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ জুন, ২০২১, ১২:০৪ এএম

রিটকারীর ১ হাজার ৪৬৫ দিন কারাভোগ

কোনো বিদেশি নাগরিক কিংবা প্রবাসীদের মামলা দায়ের করলে এজাহারে পাসপোর্ট নম্বর উল্লেখ করতে হবে। বিচারপতি এম. ইনায়েতুর রহিম এবং বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের ভার্চুয়াল ডিভিশন বেঞ্চ এ আদেশ দিয়েছেন। ভুয়া ওয়ারেন্ট এবং ভুয়া মামলায় ভুক্তভোগীদের হয়রানি বন্ধে আদালত এ ধরণের নির্দেশনা দিলেন।
আদালত তার নির্দেশনায় যেকোনো বাদী বা অভিযোগকারীর জাতীয় পরিচয়পত্রের নম্বর এজাহারে উল্লেখ করার কথাও বলেছেন। তবে আদালত বা ট্রাইব্যুনালে অভিযোগ দাখিলের ক্ষেত্রে অভিযোগকারীর জাতীয় পরিচয়পত্র বা পাসপোর্ট নম্বর না থাকলে সংশ্লিষ্ট আইনজীবী অভিযোগকারীকে শনাক্ত করবেন বলে আদেশে বলা হয়েছে।
রাজধানীর শান্তিনগরের বাসিন্দা একরামুল আহসান কাঞ্চনের বিরুদ্ধে ৪৯টি ‘ভুয়া’ মামলার বাদীদের খুঁজে বের করতে দায়ের করা রিটের লিখিত আদেশে এসব নির্দেশনা রয়েছে। গতকাল বৃহস্পতিবার লিখিত আদেশ প্রকাশিত হয়।
এর আগে গত ১৪ জুন থানায় বা আদালতে কারও বিরুদ্ধে মামলা করতে হলে বাদী বা অভিযোগকারীর জাতীয় পরিচয়পত্রের অনুলিপি বাধ্যতামূলক দাখিল করতে হবে বলে নির্দেশনা দেন হাইকোর্ট। একরামুল কাঞ্চনের বিরুদ্ধে ‘ভুয়া’ মামলার বাদীদের খুঁজে বের করতে দায়ের করা রিটে ভুয়া মামলা ঠেকাতে আদালত এ আদেশ দেন।

একইসঙ্গে বৃদ্ধ একরামুল আহসান কাঞ্চনের বিরুদ্ধে ৪৯টি মামলার বাদীদের খুঁজে বের করতে সিআইডিকে তদন্তের নির্দেশ দেন হাইকোর্ট। আগামী ৬০ দিনের মধ্যে তদন্ত করে এ বিষয়ে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে। রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট জয়নুল আবেদীন ও অ্যাডভোকেট এমাদুল হক বসির। সরকার পক্ষে শুনানিতে অংশ নেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

গত ৭ জুন নারী নির্যাতন, ধর্ষণ, চুরি-ডাকাতি, মানবপাচারসহ বিভিন্ন অভিযোগে ৪৯টি মামলা মাথায় নিয়ে রিট করেন একরামুল আহসান কাঞ্চন। রিটে গায়েবি মামলার বাদীদের খুঁজে বের করতে সিআইডির প্রতি নির্দেশনা চাওয়া হয়। একই সঙ্গে মামলায় ক্ষতিগ্রস্ত একরামুল আহসান কাঞ্চন রিটে ক্ষতিপূরণ দাবি করেছেন।

রিটে স্বরাষ্ট্র সচিব, পুলিশের আইজি, অতিরিক্ত আইজিপি (এসবি), অতিরিক্ত আইজিপি (সিআইডি), ডিজির‌্যাব, ঢাকার পুলিশ কমিশনারসহ ৪০ জনকে বিবাদী করা হয়।
এমাদুল হক বসির বলেন, ঢাকার শান্তিনগরের বাসিন্দা একরামুল আহসান কাঞ্চনের বিরুদ্ধে দেশের বিভিন্ন জেলায় নারী নির্যাতন, ধর্ষণ, চুরি-ডাকাতি, মানবপাচারসহ বিভিন্ন অভিযোগে ৪৯টি মামলা দায়ের হয়। এসব মামলায় তাকে বিভিন্নভাবে হয়রানি করা হয়। কিন্তু একটি মামলারও বাদীকে খুঁজে পাওয়া যায়নি। এ বিবেচনায় তিনি অনেক মামলায় খালাস পেয়েছেন। তারপরও তার বিরুদ্ধে এভাবে গায়েবি মামলা দিয়ে হয়রানি করায় তার মৌলিক অধিকার লঙ্ঘিত হয়েছে। এসব মামলায় একরামুল আহসান ১ হাজার ৪৬৫ দিন কারাভোগ করেছেন-মর্মে উল্লেখ করা হয় রিটে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন