রোববার, ০১ আগস্ট ২০২১, ১৭ শ্রাবণ ১৪২৮, ২১ যিলহজ ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

সউদী আরবে করোনার উচ্চ ঝুঁকির তালিকায় বাংলাদেশ

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ২৫ জুন, ২০২১, ১২:০৩ এএম

বৈশ্বিক করোনা মহামারি ও বিভিন্ন দেশের করোনা পরিস্থিতির প্রেক্ষিতে বাংলাদেশসহ ৬৯ টি দেশকে ‘অতিমাত্রায় ঝুঁকিপূর্ণ’ দেশের তালিকাভূক্ত করেছে সউদী আরবের জনস্বাস্থ্য কর্তৃপক্ষ ওয়েকায়া। গতকাল বৃহস্পতিবার সংযুক্ত আরব আমিরাতভিত্তিক দৈনিক গালফ নিউজ এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।
গালফ নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, বিভিন্ন দেশের করোনা পরিস্থিতি পর্যালোচনা সাপেক্ষে ৬৯ টি দেশকে ‘অতিমাত্রায় ঝুঁকিপূর্ণ’ দেশ হিসেবে উল্লেখ করে নাগরিকদের সেসব দেশে ভ্রমণ না করতে সতর্ক করেছে ওয়েকায়া।

ওয়েকেয়ার তালিকাভুক্ত দেশগুলো হলো, বাংলাদেশ, পাকিস্তান, ভারত, শ্রীলঙ্কা, মালদ্বীপ, ইরান, আফগানিস্তান, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া জাপান, উগান্ডা, ইউক্রেন, ব্রাজিল, প্যারাগুয়ে, বতসোয়ানা, পানামা, বুরুন্ডি, বলিভিয়া, পেরু, বেলারুশ, তাজিকিস্তান, তাঞ্জানিয়া, তুরস্ক, ত্রিনিদাদ অ্যান্ড টোবাগো, চিলি, তিউনিসিয়া, ইয়েমেন, আর্জেন্টিনা, আর্মেনিয়া, উরুগুয়ে, ইথিওপিয়া, ইরিত্রিয়া, গুয়েতেমালা, রুয়ান্ডা, জাম্বিয়া, জিম্বাবুয়ে, সেন্ট ভিনসেন্ট, সেন্ট কিটস, সুরিনাম, সেশলস, মিয়ানমার, মরিশাস, মোজাম্বিক, নামিবিয়া, নেপাল, হাইতি, ভেনেজুয়েলা, ভিয়েতনাম, কাজাখস্তান, কিরগিজস্তান, কোস্টারিকা, কলম্বিয়া, কেনিয়া, জাম্বিয়া।
তালিকায় থাকা মধ্যপ্রাচ্য ও পূর্ব আফ্রিকার দেশগুলোর মধ্যে রয়েছে- বাহরাইন, সিরিয়া, ইরাক, মিশর, ফিলিস্তিন, লিবিয়া, লেবানন, ইরান, সুদান, সোমালিয়া ও ইয়েমেন।

এর আগে অবশ্য সউদী আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে বেশ কয়েকটি দেশে ভ্রমণে নাগরিকদের নিষেধাজ্ঞা দিয়েছিল। সউদী জনস্বাস্থ্য কর্তৃপক্ষের তালিকায় সেগুলোকেও অন্তর্ভুক্ত করা হয়েছে। সউদী স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ভ্রমণ নিষেধাজ্ঞার তালিকায় থাকা দেশগুলো ছিল লিবিয়া, সিরিয়া, লেবানন. ইয়েমেন, ইরান, তুরস্ক, আর্মেনিয়া, সোমালিয়া, ডিআর কঙ্গো, আফগানিস্তান, ভেনেজুয়েলা, বেলারুশ এবং ভারত। করোনাভাইরাস মহামারি শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত মধ্যপ্রাচ্যের এই দেশটিতে ৪ লাখ ৭৮ হাজার ১৩৫ জন আক্রান্ত এবং ৭ হাজার ৭১৬ জন মারা গেছেন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
মু, সায়েম আহমাদ ২৫ জুন, ২০২১, ৫:৩২ এএম says : 0
আমাদেরকে সচেতন হতে হবে। কারণ সচেতনতার বিকল্প কিছু নেই। কাজেই সচেতন হোন সময় থাকতেই। নয়তো পরিস্থিতি আরো ভয়াবহ হবে।
Total Reply(0)
S H Chowdhury ২৫ জুন, ২০২১, ৫:৩৪ এএম says : 0
In this crisis period Bangladesh desperately needs her own Bangladesi coronavirus vaxin either Bongavax or any other names. Coronavirus vaxin Owners country's are playing a dirty games with the other coronavirus vaxin non producing countries. We are non producing country as why to save this big population bangladesh needs own made coronavirus vaxin badly. We believes on our Honourable prime Minister SK Hasina who's personal attention may overcome this coronavirus vaxin problems very soon. Joy Bangla Joy Bangaboundu. Joy SK Hasina
Total Reply(0)
Md Dadon ২৫ জুন, ২০২১, ৫:৩৪ এএম says : 0
আমাদের দেশে আল্লাহর রহমত আছে। করোনায় বাংলাদেশে ভারতের মতো অবস্থা হবে না। ইনশাআল্লাহ
Total Reply(0)
Subrata Mookherji ২৫ জুন, ২০২১, ৫:৩৫ এএম says : 0
পাবলিক লকডাউন না মানলে জোর করার দরকার নেই, পাড়ায় দুদশটা মরতে শুরু করলে, পাবলিক নিজেই নিজের দরজায় তালা লাগিয়ে দেবে। এরা সরকারি নির্দেশ দেখলেই নানা অজুহাতে তা মানে না। ঘাড়ত‍্যাড়াদের ঘাড়ধাক্কা না দিলে ঘাড় সোজা হবে না।
Total Reply(0)
Salina Parveen ২৫ জুন, ২০২১, ৫:৩৫ এএম says : 0
সবাই আল্লাহর কাছে তওবা করি। নামাজ পড়ি।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন