শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বিশ্বে ধেয়ে আসছে ভয়ঙ্কর আবহাওয়া বিপর্যয়

চরম অস্তিত্ব ঝুঁকিতে মানব সভ্যতা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ জুন, ২০২১, ১২:০৩ এএম

আবহাওয়া পরিবর্তন সম্পর্কিত জাতিসংঘের ইন্টারন্যাশনাল প্যানেল অন ক্লাইমেট চেঞ্জ (আইপিসিসি)-এর এক খসড়া প্রতিবেদনে বলা হয়েছে যে, বিশ্বব্যাপী কয়েক মিলিয়ন মানুষের দিকে দাবদাহ, রোগবালাই, ক্ষুধা এবং খরার এক বিপর্যয়কর ভবিষ্যৎ ধেয়ে আসছে। বিশ্বজুড়ে উপক‚লরেখায় বসবাসকারী কয়েক কোটি মানুষ একই সাথে খরা, দাবদাহ, ঘূর্ণিঝড়, দাবানল এবং বন্যার মতো একাধিক আবহাওয়া বিপর্যয়ের শিকার হতে পারে।

এ সপ্তাহে গণমাধ্যমের হাতে আসা আগামী বছর প্রকাশিতব্য আইপিসিসির ৪ হাজার পৃষ্ঠার খসড়াটিতে হুঁশিয়ারি উচ্চারণ করে বলা হয়েছে, ‘আমাদের নিজেদের জীবনের চেয়ে আমাদের বাচ্চাদের এবং নাতি-নাতনিদের জীবনকে অনেক বেশি প্রভাবিত করার মতো সবচেয়ে খারাপটি আসতে চলেছে।’

প্রতিবেদনের খসড়া সরবরাহকারী সংবাদ সংস্থা এএফপি বলেছে, প্রতিবেদনটি আমাদের গ্রহ এবং আমাদের প্রজাতির ওপর আবহাওয়া পরিবর্তনের এ পর্যন্ত সবচেয়ে বিস্তারিত ফলাফলের তথ্য সরবরাহ করবে। এএফপি’র মতে, ‘এমনকি মানুষ বিশে^র তাপ বৃদ্ধিকারী গ্রিনহাউস গ্যাস নির্গমনকেও নিয়ন্ত্রণ করতে পারলেও আবহাওয়া পরিবর্তন আসন্ন দশকগুলোতে পৃথিবীর জীবন যাত্রাকে নতুনভাবে রূপান্তরিত করবে।’

বৈশ্বিক উষ্ণায়ন হিসাবে পরিচিত আবহাওয়া পরিবর্তন তেল, গ্যাস এবং কয়লার মতো জীবাশ্ম জ্বালানী পোড়ানোর ফলে ঘটে, যা কার্বন ডাই অক্সাইড এবং মিথেনের মতো গ্রিনহাউস গ্যাসগুলো পৃথিবীর বায়ুমন্ডলে উদ্গীরণ করে। এসব গ্রিনহাউস গ্যাস আমাদের বায়ুমন্ডলকে আশঙ্কাজনক মাত্রায় উষ্ণ করছে এবং ক্রমেই পৃথিবীর বাস্তু জগতে ভয়াবহ পরিবর্তন ঘটিয়ে চলেছে। নাসার তথ্য অনুসারে, ১৮০০ শতকের শিল্প বিপ্লবের পর থেকে পৃথিবীর তাপমাত্রা ১.১ ডিগ্রি সেলসিয়াস (যা প্রায় ২ ডিগ্রি ফারেনহাইট) বৃদ্ধি পেয়েছে।

প্রতিবেদনটিতে একের পর এক ধারাবাহিকভাবে বিভিন্ন পরিবেশ বিপর্যয়ের বিষয়ে সতর্ক করা হয়েছে, যেগুলোর কারণে ভয়াবহ আবহাওয়া বিপর্যয় থেকে মানবজাতির পুনরুদ্ধার অসম্ভব হয়ে উঠতে পারে। এতে হুঁশিয়ারি দিয়ে আরো বলা হয়েছে, ‘পৃথিবীতে জীবজগৎ এক ভয়াবহ আবহাওয়া পরিবর্তনের ফলে নতুন প্রজাতিতে রূপান্তরিত হয়ে নতুন পরিবেশের বাস্তুতন্ত্রের মাধ্যমে টিকে থাকতে পারে; মানুষ তা পারে না।’ ফলে চরম অস্তিত্ব ঝুঁকিতে পড়তে যাচ্ছে মানব সভ্যতা। সূত্র : ইউএসএ টুডে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন