ঢাকা রোববার, ২৫ জুলাই ২০২১, ১০ শ্রাবণ ১৪২৮, ১৪ যিলহজ ১৪৪২ হিজরী

খেলাধুলা

ব্রাজিলকে ‘জেতালেন’ আর্জেন্টাইন রেফারি!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জুন, ২০২১, ১২:০৪ এএম

কলম্বিয়ার বিরুদ্ধে নিজেদের গ্রুপের তৃতীয় ম্যাচে মাঠে নেমেছিল ব্রাজিল। দুরন্ত ছন্দে থাকা নেইমারের ব্রাজিল কলম্বিয়ার বিরুদ্ধে দাপুটে জয় পাবে, প্রত্যাশা তেমনই ছিল। তবে ফুটবল যে খাতায় কলমে নয় মাঠে খেলা হয়, তা আবারও প্রমাণ করে দিল এই ম্যাচ। দাপুট দেখিয়ে নয়, বরং শেষ মুহূর্তের গোলে কলম্বিয়াকে ২-১ গোলে হারিয়ে কিছুটা স্বস্তির জয় পেল তিতের দল।
নিজের পরীক্ষা-নিরীক্ষার ধারা বজায় রেখে ব্রাজিল দলে পাঁচ পরিবর্তন ঘটান ব্রজিলিয়ান কোচ। এডার মিলিটাও, ফাবিনহোদের বদলে দলের প্রথম এগারোয় সুযোগ পান মার্কুইনস, কাসেমিরোরা। গোলেও এডারসনের বদলে তৃতীয় ম্যাচে তৃতীয় পৃথক গোলরক্ষক হিসাবে সুযোগ পান ওয়েভারটন।
ম্যাচের মাত্র ১০ মিনিটের মাথায় সকলকে চমকে দিয়ে চোখ ধাঁধানো বাইসাইকেল কিকে গোল করে কলম্বিয়াকে এগিয়ে দেন লুইস ডিয়াজ। তাকে গোলের পাসটি বাড়ান জুভেন্টাসের জুয়ান কোয়াদ্রাদো। গোল করার তেমন কোন বড় সুযোগ তৈরি করতে ব্যর্থ হওয়ায় প্রথমার্ধ পিছিয়ে থেকেই শেষ করতে হয় ব্রাজিলকে।
দ্বিতীয়ার্ধের শুরুতেই লিভারপুল ফরোয়ার্ড রবার্তো ফিরমিনোকে নামিয়ে দলের ফরমেশনে বদল আনেন তিতে। এতেই বেড়ে যায় ব্রাজিল আক্রমণে ধার। ৬৬ মিনিটে ফির্মিনোর বাড়ানো বলে গোলকিপারকে পরাস্ত করেও বারে মারেন নেইমার। তবে ৭৮ মিনিটে সেই ভুলটি করেননি ফিরমিনো। বাঁ-দিক থেকে ভেসে আসা রেনান লোডির ক্রস থেকে দুরন্ত হেডে গোল করে ব্রাজিলের হয়ে সমতা ফেরান এ লিভারপুল তারকা। নিজের ডান দিকে ঝাঁপিয়েও বল গোলে জড়ানো থেকে আটকাতে পারেননি কলম্বিয়া গোলরক্ষক ডাভিড ওসপিনা। তবে গোলকে কেন্দ্র করে সৃষ্টি হয় চরম বিতর্ক।
রেফারির গায়ে বল লাগলে নিয়ম অনুযায়ী সাধারণত ড্রপ-বল করেই পুণরায় ম্যাচ শুরু করার নিয়ম। তবে এক্ষেত্রে রেফারির গায়ে বল লাগা সত্তে¡ও তিনি তেমনটা করেননি। ইয়েরি মিনাদের কয়েক মুহ‚র্তের দ্বিধার সুযোগ নিতে কোন ভুল করেননি ফির্মিনো।
অভ‚তপূর্বভাবে ম্যাচের অতিরিক্ত ১০ মিনিটের মাথায় নেইমারের কর্নার থেকে প্রথম পোস্টে থাকা কাসেমিরো জোড়ালো হেডে গোল করে সেলেসাওকে অবিশ্বাস্য পরিস্থিতিতে তিন পয়েন্ট জিতে নিতে সাহায্য করে। নেইমারদের এই জয়ের পাশাপাশি পেরু ইকুয়েডরকে পরাস্ত করতে না পারায় এক ম্যাচ বাকি থাকতেই গ্রুপে শীর্ষস্থান দখল করে নক-আউট পর্বে নিজেদের স্থান পাকা করল ব্রাজিল।
এ ম্যাচের বিতর্ক মাঠেই সীমাবদ্ধ ছিল না। বরং আন্তর্জাতিক পর্যায়ে অভিজ্ঞ এবং বিশ্বকাপের ম্যাচ পরিচালনার অভিজ্ঞতায় ঋদ্ধ পিতানার এমন রেফারিং মানতেই পারছেন না কুয়াদরাদো। আর্জেন্টাইন এ রেফারির সিদ্ধান্ত কলম্বিয়াকে ক্ষতিগ্রস্থ করেছে বলে অভিযোগ করেন দিয়াসের গোলে অবদান রাখা এই মিডফিল্ডার ক্ষোভ উড়গে দিয়ে বলেন, ‘এটা দুঃখজনক যে, বিশ্বের সেরা দলগুলোর একটির বিপক্ষে আমরা সবটুকু নিংড়ে দেওয়ার পর রেফারির এমন একটি সিদ্ধান্তের জন্য হারলাম। আন্তর্জাতিক পর্যায়ে এত অভিজ্ঞতা সম্পন্ন একজন রেফারি, যিনি বিশ্বকাপের ম্যাচও পরিচালনা করেছেন, তিনিই কি-না এমন ভুল করলেন এবং এতে ম্যাচটা ক্ষতিগ্রস্থ হলো।’
তবে বিতর্কিত গোল, যোগ করা সময় নিয়ে আলোচনার ঝড় সবখানে উঠলেও ব্রাজিলিয়ান অধিনায়ক কাসেমিরো অবশ্য নিজেদেরই কৃতিত্ব দিচ্ছেন, ‘কৃতিত্ব ব্রাজিলেরই প্রাপ্য। কারণ আমরা দারুণ মানসিক শক্তির প্রমাণ রেখেছি, খেলার লাগাম ধরে রেখেছি এবং শেষ পর্যন্ত পুরস্কার পেয়েছি, কারণ মাথা ঠান্ডা রেখে গোলের চেষ্টা করে গেছি আমরা। এই ধরনের মানসিকতাই থাকা উচিত।’
‘বি’ গ্রুপে নিজেদের তিনটি ম্যাচেই জিতেছে ব্রাজিল, কোয়ার্টার ফাইনালে গেছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। ব্রাজিলের বিপক্ষে হারলেও শেষ আটে উঠেছে কলম্বিয়া। ৪ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে আপাতত দুই নম্বরে আছে দলটি। দিনের আরেক ম্যাচে ইকুয়েডরের বিপক্ষে ২-২ গোলে ড্র করা পেরু ৩ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে আছে তিনে। ২ পয়েন্ট নিয়ে ইকুয়েডর আছে চারে। সমান পয়েন্ট নিয়ে পাঁচে ভেনেজুয়েলা। গ্রুপপর্বের শেষ ম্যাচে আগামী সোমবার ভোর ৩টায় ইকুয়েডরের মুখোমুখি হবে ব্রাজিল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন