শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আটকাবস্থায় মৃত্যু ফিলিস্তিনি মানবাধিকার কর্মীর, মাহমুদ আব্বাসের পদত্যাগ দাবি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ জুন, ২০২১, ২:২৯ পিএম

ফিলিস্তিনি স্বশাসন কর্তৃপক্ষের কঠোর সমালোচক হিসেবে পরিচিত মানবাধিকার কর্মী ও সংসদ সদস্য প্রার্থী নিজার বানাত আটকাবস্থায় মারা গেছেন। তার মৃত্যুতে ফুঁসে উঠেছেন ফিলিস্তিনিরা। প্রেসিডেন্ড মাহমুদ আব্বাসের পদত্যাগ দাবিতে বিক্ষোভ মিছিল হয়েছে পশ্চিম তীরে।

আল জাজিরা জানায়, বৃহস্পতিবার সকালে ফিলিস্তিনের নিরাপত্তা বাহিনী অভিযান চালিয়ে নিজ বাড়ি থেকে নিজার বানাতকে ধরে নিয়ে যায়। বানাতকে হাজতে নেয়ার পর তার স্বাস্থ্য পরিস্থিতি খারাপ হতে থাকে। তখন তাৎক্ষণিকভাবে তাকে হেব্রন সরকারি হাসপাতালে স্থানান্তর করা হয়।

নিজার বানাত পশ্চিম তীরের আল-খলিল শহরের বাসিন্দা ছিলেন। এ বছর ফিলিস্তিনে যে নির্বাচন হওয়ার কথা ছিল তাতে অংশ নেয়ার কথা ছিল নিজারের। ৪৩ বছর বয়সী নিজার বানাতকে নির্যাতনের মাধ্যমে হত্যা করার প্রতিবাদে পশ্চিমতীরের মাহমুদ আব্বাসের দপ্তরের সামনে বিক্ষোভ করেন ফিলিস্তিনিরা। পরে স্বশাসন কর্তৃপক্ষের নিরাপত্তা বাহিনী বিক্ষোভকারীদের ওপর বেধড়ক লাঠিচার্জ করে।

ইসরাইল অধিকৃত পশ্চিম তীর শাসন করে ফিলিস্তিনি কর্তৃপক্ষ। পশ্চিমা দেশগুলো থেকে প্রচুর অর্থ সাহায্য পেয়ে থাকে ফিলিস্তিনি স্বশাসন কর্তৃপক্ষ। নিজার বানাত এর বিরোধিতা করতেন।

তিনি বিদেশি শক্তিগুলোকে এই অর্থায়ন বন্ধের আহবান জানিয়ে আসছিলেন। নিজার বানাতের অভিযোগ ছিল- এই অর্থ ব্যবহার করে ফিলিস্তিনের সরকার কর্তৃত্বপরায়ন হয়ে উঠছে এবং মানবাধিকার লঙ্ঘন করছে।

বানাতের পরিবার জানিয়েছে, ফিলিস্তিনি বাহিনী যখন জোর করে ঘরে প্রবেশ করে তখন তিনি ঘুমাচ্ছিলেন। তারা ঢুকেই বানাতকে আঘাত করতে থাকে। বানাত সে সময় জোরে চিৎকার করছিলেন। এর আগে গত মে মাসেও তার বাড়ি লক্ষ্য করে গুলি ছোঁড়া হয়।
নিজার বানাতের মৃত্যুর খবর ছড়িয়ে পড়লে অধিকৃত পশ্চিম তীরে প্রতিবাদ-বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। এসময় বিক্ষোভকারীরা প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের পদত্যাগ দাবি করেন।

এক সংক্ষিপ্ত বিবৃতিতে ফিলিস্তিনি কর্তৃপক্ষ জানায়, বানাতকে গ্রেপ্তার করতে গেলে তার স্বাস্থ্যের অবনতি ঘটে। এরপর তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। তবে সেখানে তাকে মৃত ঘোষণা করা হয়। তবে কী কারণে তার মৃত্যু হয়েছে তা জানানো হয়নি। সূত্র : পার্সটুডে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Dadhack ২৫ জুন, ২০২১, ৫:৩৯ পিএম says : 0
প্যালেস্টাইন মুসলিমরা যদি আল্লাহর আইন দিয়ে চলত তাহলে কখনো ইসরায়েলিরা প্যালেস্টাইন মুসলিমদেরকে তাদের দেশ থেকে বহিষ্কার করতে পারতোনা হত্যা করতে পারত না বাড়িঘর ধ্বংস করতে পারতোনা অ্যারেস্ট করতে পারত না কিন্তু দুঃখের বিষয় প্যালেস্টাইন মুসলিমরা আল্লাহর নিয়ম মেনে চলে না
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন