শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

প্রথমবারের মতো ড্রোন হামলা কাশ্মীরের বিমানঘাঁটিতে, চিন্তিত বিশেষজ্ঞরা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জুন, ২০২১, ৩:০৯ পিএম

এই প্রথম ড্রোনের মাধ্যমে হামলার ঘটনা ঘটল ভারতে। ভারতশাসিত কাশ্মিরের জম্মুতে বিমানবন্দরে হামলার ঘটনায় ব্যবহার করা হয়েছে ড্রোন। বিমানবন্দরটি একইসঙ্গে ভারতীয় বিমান বাহিনীর ঘাঁটি হিসেবেও ব্যবহৃত হয়ে থাকে। ড্রোন ব্যবহার করে সামরিক বাহিনীর সুরক্ষিত এলাকায় এমন হামলায় হতবাক দেশটির বিশেষজ্ঞরা। এছাড়া ড্রোনের মাধ্যমে আইইডি বিস্ফোরণ ও হামলার ঘটনা ভারতে এটাই প্রথম।
হামলার পর পুরো ঘটনার তদন্তের দায়িত্ব দেওয়া হয়েছে দেশটির জাতীয় তদন্ত সংস্থাকে (এনআইএ)। এছাড়া এখন পর্যন্ত ২ সন্দেহভাজনকে গ্রেফতার করেছে নিরাপত্তা বাহিনী। রোববার মধ্যরাতে চালানো এই হামলায় আহত হয়েছেন ভারতীয় বিমান বাহিনীর ২ সদস্য। হামলার কারণে তীব্র বিস্ফোরণ হলেও বড় কোনো ক্ষয়ক্ষতি হয়নি বলে দাবি করা হয়েছে।
ভারতীয় বিমান বাহিনী জানিয়েছে, রিমোট নিয়ন্ত্রিত ড্রোন ব্যবহার করে বিমানবন্দরের টেকনিক্যাল এরিয়া ও হেলিপ্যাডের কাছে এই বিস্ফোরণ ঘটানো হয়। বড় ক্ষয়ক্ষতি না হলেও হামলার টার্গেট ছিল হ্যাঙ্গার এরিয়া ও এয়ার ট্রাফিক সিগন্যাল বিল্ডিং। কারণ হ্যাঙ্গার এরিয়াতে এমআই-১৭ সামরিক হেলিকপ্টার ও পণ্যবাহী বিমান রাখা থাকে। আর ট্রাফিক সিগন্যাল বিল্ডিংও সামরিক বিমানঘাঁটির অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশ।
দেশটির সংবাদমাধ্যমগুলো বলছে, রোববার রাত পৌনে ২টার দিকে বিমানবন্দরের টেকনিক্যাল এলাকায় প্রথম বিস্ফোরণ ঘটে। বিস্ফোরণে একটি ভবনের ছাদ উড়ে যায়। পাঁচ মিনিটের ব্যবধানে ফের ড্রোন উড়িয়ে আরও একটি বিস্ফোরণ ঘটানো হয়।
ভারতের অন্য বিমানবন্দরের তুলনায় জম্মুর বিমানঘাঁটির নিরাপত্তা ব্যবস্থা বেশ কড়া। তা সত্ত্বেও কীভাবে বিমানবন্দরের টেকনিক্যাল এলাকায় বিস্ফোরণ ও হামলার ঘটনা ঘটল তা খতিয়ে দেখছেন তদন্তকারীরা। বিস্ফোরণে পাকিস্তানের সংশ্লিষ্টতা থাকতে পারে কি-না এবং ড্রোনের মাধ্যমে হামলা চালানো হয়ে থাকলে সেটা কেন ভারতীয় সেনাবাহিনীর রাডারে ধরা পড়ল না; এসব প্রশ্নই এখন ঘুরপাক খাচ্ছে বিশেষজ্ঞদের মধ্যে।
উল্লেখ্য, এই সামরিক বিমানঘাঁটি থেকে ১৪ কিলোমিটার দূরে ভারত-পাকিস্তান সীমান্ত অবস্থিত। তবে ভারতের আশঙ্কার কারণ হলো- রোববার রাতে হামলায় ব্যবহার হওয়া ড্রোনের উপস্থিতি সামরিক বাহিনীর রাডারে ধরা পড়ে না। ফলে সামরিক ঘাঁটির নিরাপত্তার জাল ভেদ করে সহজেই ঢুকে পড়তে পারে ছোট ড্রোন। সূত্র : এনডিটিভি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (9)
হুমায়ূন কবির ২৭ জুন, ২০২১, ৫:০৩ পিএম says : 0
এখনও সময় আছে জম্মু-কাশ্মীরকে স্বাধীন করে দাও
Total Reply(0)
বাশীরুদ্দীন আদনান ২৭ জুন, ২০২১, ৫:০৪ পিএম says : 0
মনে হচ্ছে এই স্যাম্পল, সামনে বড় কিছু আসছে
Total Reply(0)
MD Rashel Ahmed ২৭ জুন, ২০২১, ৫:০৫ পিএম says : 0
প্রতি সাপ্তায় হামলা চালানোর ব্যবস্থা করা হোক
Total Reply(0)
ডালিম ২৭ জুন, ২০২১, ৫:০৬ পিএম says : 0
আন্তত জম্মু ও কাশ্মীরের পূর্ণাঙ্গ রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেন
Total Reply(0)
কামরুল ইসলাম ২৭ জুন, ২০২১, ৫:১০ পিএম says : 0
করোনার কারণে এমনিতেই ভারত অনেক বিপাকে আছে। তার মধ্যে আবার এই ধরনের ড্রোন হামলা! সত্যিই ভারতের খুব খারাপ সময় যাচ্ছে
Total Reply(0)
লোকমান ২৭ জুন, ২০২১, ৫:১০ পিএম says : 0
এগুলো সবই ভারতের বেশি বাড়াবাড়ির ফল
Total Reply(0)
আবুল কালাম আজাদ ২৭ জুন, ২০২১, ৫:৫৪ পিএম says : 0
খুশি হবারই কথা, কতটা অমানবিক নির্জাতন চালাচ্ছে ইন্ডিয়ান মোদি সরকার, কাশ্মীরা মুসলিমদের উপরে, তা কল্পনার অতিত, আমি অত্যান্ত খুশি হয়েছি,
Total Reply(0)
Dadhack ২৭ জুন, ২০২১, ৫:৫৫ পিএম says : 0
ও আল্লাহ তুমি তোমার ড্রন বাহিনী পাঠিয়ে পাষণ্ড নরপিচাশ হিন্দু আর্মিদের কে কাশ্মীর থেকে ধ্বংস করে দাও .আমিন.
Total Reply(0)
Vogoban shah ২৭ জুন, ২০২১, ৯:২২ পিএম says : 0
Let the game start. This was just sample. More is on the way. Just wait for it. Muslim families had lost their loved ones for no reason. Their sacrifice will not be forgotten.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন