বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

জাবিতে ২৬৬ কোটি ২৪ লাখ টাকার বাজেট অনুমোদন

জাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ২৭ জুন, ২০২১, ৯:৩৯ পিএম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ২০২১-২২ অর্থবছরের জন্য ২৬৬ কোটি ২৪ লাখ টাকার বাজেট পাস করা হয়েছে। রবিবার বিশ্ববিদ্যালয়ের ভার্চুয়ালি অনুষ্ঠিত সিন্ডিকেটের এক বিশেষ সভায় এ বাজেট পাস হয়। বাজেটে গবেষণা খাতে বরাদ্দ দেওয়া হয়েছে চার কোটি টাকা। যা মোট বাজেটের ১.৫০ শতাংশ। তবে গতবছর গবেষণা খাতে বাজেট ছিলো তিন কোটি টাকা। সে অনুযায়ী গবেষণা খাতে বরাদ্দ বেড়েছে এক কোটি টাকা।

এছাড়া বাজেটে শিক্ষক বেতন ও বিভাগ খরচ খাতেও বরাদ্দ বেড়েছে ২৫ লাখ ৩০ হাজার টাকা। এই খাতে গত বছর বরাদ্দ ছিলো ৯২ কোটি ৯৮ লাখ ৪২ হাজার টাকা। সেটা বাড়িয়ে ৯৩ কোটি ২৩ লাখ ৭২ হাজার কোটি টাকা করা হয়েছে। তবে চিকিৎসা খাতে বাজেট ধরা হয়েছে ২ কোটি ৬৩ লাখ ১ হাজার টাকা যা গত বছর ছিল ৩ কোটি ৭১ লাখ ৭৩ হাজার টাকা। এবারের বাজেটে এই খাতে কমেছে ১ কোটি ৮ লাখ ৭২ হাজার টাকা।

এদিকে এবারের বাজেট গত বছরের তুলনায় ১১ কোটি ৫০ লাখ টাকা কম। পাশাপাশি এ বাজেটে ঘাটতি রয়েছে ৪০ কোটি ৯২ লাখ ৩ হাজার টাকা। বাজেটের আয় হিসেবে দেখানো হয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন থেকে প্রাপ্ত ২৩৭ কোটি ৭৪ লাখ টাকা, যা মূল বাজেটের প্রায় ৮৯.৩০ শতাংশ। এছাড়া নিজস্ব খাতে আয় দেখানো হয়েছে ২৮ কোটি ৫০ লাখ টাকা যা মূল বাজেটের ১০.৭০ শতাংশ।

এবারের বাজেটে সর্বোচ্চ ব্যয় ধরা হয়েছে শিক্ষক বেতন ও বিভাগ খরচ খাতে ৯৩ কোটি ২৩ লাখ ৭২ হাজার টাকা, যা মোট বাজেটের প্রায় ৩৫ শতাংশ। এরপরেই দ্বিতীয় অবস্থানে পেনশন বাবদ ৩৪ কোটি ৮১ লাখ টাকা, যা মোট বাজেটের প্রায় ১৩ শতাংশ। এবং তৃতীয় অবস্থানে প্রশাসনিক খাতে বরাদ্দ ধরা হয়েছে ৩১ কোটি ৮৫ লাখ ৮৪ হাজার টাকা, যা মোট বাজেটের প্রায় ১১.৯৬ শতাংশ।

এছাড়াও আনুষঙ্গিক ব্যয় হিসেবে ধরা হয়েছে ২৪ কোটি ৬৩ লাখ ৩০ হাজার টাকা। আবাসিক হল সমূহে ২৩ কোটি ৪২ লাখ ৫৪ হাজার টাকা, ভর্তি খরচ বাবদ ১২ কোটি টাকা। অন্যান্য ভাতা ৯ কোটি ৩১ লাখ ২৫ হাজার টাকা ও ব্যবস্থাপনা ব্যয় ১ কোটি ৩২ লাখ ৩০ হাজার টাকা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন