শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভারতীয় ডেল্টা ভ্যারিয়েন্ট রুখতে ব্রিটেনকেও বিচ্ছিন্ন করতে চায় জার্মানি?

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জুন, ২০২১, ১২:০২ এএম

‘দ্য টাইমস’ সংবাদপত্রের সূত্র অনুযায়ী ব্রিটেন থেকে করোনা ভাইরাসের ডেল্টা সংস্করণের প্রসার বন্ধ করতে জার্মানি এমনকি টিকাপ্রাপ্তদের আগমনের উপর নিষেধাজ্ঞা চাপানোর উদ্যোগ নিচ্ছে। করোনা সংকটের মোকাবিলায় প্রায় যে কোনো সাফল্যই যে সাময়িক থেকে যাচ্ছে, বার বার তা স্পষ্ট হয়ে উঠছে। করোনা ভাইরাসের নিত্য-নতুন ভেরিয়েন্ট সেই সাফল্যকে ম্লান করে দিচ্ছে। করোনা টিকাদান কর্মসূচির ক্ষেত্রে অগ্রগতি সত্তে¡ও বিশ্বের অনেক প্রান্তে আরও ছোঁয়াচে ও কিছু ক্ষেত্রে আরও মারাত্মক ডেল্টা সংস্করণ মাথাচাড়া দিয়ে উঠছে। ইসরায়েল ও অস্ট্রেলিয়ার মতো দেশও করোনা মোকাবিলায় প্রার্থমিক সাফল্য সত্তে¡ও দুশ্চিন্তায় ভুগছে। ইউরোপীয় ইউনিয়নেও অপেক্ষাকৃত ‘স্বাভাবিক’ গ্রীষ্মের আশা প্রশ্নের মুখে পড়ছে।
এমনই প্রেক্ষাপটে ডেল্টা সংস্করণের দ্রুত প্রসার নিয়ন্ত্রণে আনতে জার্মানি সীমান্তে আরও কড়া পদক্ষেপের কথা ভাবছে। মঙ্গলবার থেকে পর্তুগাল ও রাশিয়া ভ্রমণের উপর কড়া নিয়ন্ত্রণ চাপানো হচ্ছে। সোমবারের মধ্যে পর্তুগাল থেকে জার্মান নাগরিক ও জার্মানিতে বসবাসরত বিদেশিদের দেশে ফেরার সুযোগ দেওয়া হচ্ছে। তারপর পর্তুগালের সঙ্গে যোগাযোগ কমপক্ষে দুই সপ্তাহের জন্য প্রায় বিচ্ছিন্ন হয়ে যাবার কথা। এর পর পর্তুগাল থেকে জার্মানিতে প্রবেশ করলে এমনকি টিকাপ্রাপ্তদেরও দুই সপ্তাহের কোয়ারেন্টাইনে থাকতে হবে। এবার ব্রিটেনের ক্ষেত্রেও কড়া বিধি আরোপের সম্ভাবনা দেখা দিচ্ছে। ‘দ্য টাইমস’ সংবাদপত্রের সূত্র অনুযায়ী, ব্রিটেনের ভ্রামণিকদের আগমন নিষিদ্ধ করার পথে এগোচ্ছে জার্মানি। এমনকি টিকাপ্রাপ্তদের ক্ষেত্রেও সেই নিষেধাজ্ঞা কার্যকর হতে পারে। সেই রিপোর্ট অনুযায়ী জার্মান চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল ব্রিটেনকে ‘কান্ট্রি অফ কনসার্ন’ হিসেবে ঘোষণা করে এমন কড়া পদক্ষেপ নিতে চান। ইইউ স্তরে বিষয়টি নিয়ে আলোচনা হবার কথা।
গ্রিস, স্পেন, সাইপ্রাস, মাল্টা ও পর্তুগালের মতো দেশ পর্যটন শিল্পের স্বার্থে ডেল্টা ভেরিয়েন্টের দাপট সত্তে¡ও ব্রিটিশ পর্যটকদের আগমনের উপর এতকাল তেমন কোনো কড়া নিয়ন্ত্রণ চাপায় নি। গোটা ইউরোপীয় ইউনিয়নে সে দেশের পর্যটকদের উপর ঢালাও নিষেধাজ্ঞা চাপানোর বিরোধিতা করতে পারে এই দেশগুলি। ইইউ স্তরে বিষয়টি নিয়ে মতপার্থক্যের কারণে ডেল্টা ভেরিয়েন্ট আরও ছড়িয়ে পড়বে বলে বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন। জার্মানিতে করোনা সংক্রমণের হার ধারাবাহিকভাবে কমে চলেছে। সর্বশেষ হিসেব অনুযায়ী প্রতি এক লাখ মানুষের মধ্যে সংক্রমণের গড় সাপ্তাহিক হার মাত্র পাঁচ দশমিক ছয়। তবে আক্রান্তদের মধ্যে ডেল্টা সংস্করণের অনুপাত বেড়ে চলায় কর্তৃপক্ষ দুশ্চিন্তায় রয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে তাই সংক্রমণের হার যতটা সম্ভব কম রাখার চেষ্টা চলছে। টিকাদান কর্মসূচির গতি বাড়ায় কিছুটা স্বস্তির কারণ রয়েছে। জার্মানির অর্ধেকেরও বেশি মানুষ টিকার প্রথম ডোজ পেয়ে গেছেন। রয়টার্স, এএফপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন