শুক্রবার, ২৯ অক্টোবর ২০২১, ১৩ কার্তিক ১৪২৮, ২১ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পদের লড়াইয়েও এবার ভারতকে হারিয়ে দিলো চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জুন, ২০২১, ৫:৫৭ পিএম

লাদাখের পরে অরুণাচল সীমান্তেও ভারতকে চাপে রেখেছে চীন। সামরিক দিক থেকে ভারতকে অনেক আগেই ছাড়িয়ে গিয়েছে তারা। এবার বাণিজ্য ক্ষেত্রে নিঃশব্দে ভারতের গ্রাস থেকে খাদ্য ছিনিয়ে নিল চীন। বিশ্ব বাণিজ্য সংস্থার এশিয়া কোটার ডেপুটি ডিরেক্টর জেনারেল (ডিডিজি) পদটিতে জয়ী হয়েছেন চীনের প্রার্থী। অত্যন্ত গুরুত্বপূর্ণ এই পদটি পেতে লড়াই করেছিল ভারতও।

সূত্রের মতে, অর্থনৈতিক ও কূটনৈতিক প্রভাব খাটিয়েও এই পদ দখল করতে ব্যর্থ হয়েছে ভারতের মোদি সরকার। বিশ্ব বাণিজ্য সংস্থার ডিডিজি পদটি এর আগে চীনেরই দখলে ছিল। পদটি দখলের জন্য ভারত এবার মরিয়া প্রচেষ্টা চালালেও সফল হতে পারেনি। ফলে এ নিয়ে পর পর দু’বার পদটি নিজেদের দখলে রাখল চীন। ফ্রান্সে নিযুক্ত সাবেক রাষ্ট্রদূত এবং বহুপাক্ষিক কূটনীতিতে পারদর্শী মোহন কুমার ভারতের প্রতিনিধি হিসেবে ডিডিজি পদটির জন্য লড়েছিলেন।

বিশ্ব ব্যবস্থায় নিজেদের প্রভাব বাড়াতে কয়েক বছর ধরেই বিভিন্ন আন্তর্জাতিক প্রতিষ্ঠানের শীর্ষ পদকে পাখির চোখ করেছে বেইজিং। জাতিসংঘের ১৫টি প্রধান শাখার মধ্যে চারটির শীর্ষে রয়েছে চীন। পাশাপাশি, ন’টিতে তারা দ্বিতীয় স্থানে। বেইজিং-এর বক্তব্য, আমেরিকার সঙ্গে শক্তির ভারসাম্য রাখতে বিশ্ব বাণিজ্য সংস্থার এই পদটি জরুরি ছিল তাদের কাছে। সূত্র: ইকোনমিক টাইমস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন