বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পরমাণু অস্ত্র নিয়ে ইরানকে হুমকি বাইডেনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জুন, ২০২১, ১২:০২ এএম

ইরানকে কার্যত হুমকি দিলেন জো বাইডেন। জানিয়ে দিলেন, তিনি যতদিন অ্যামেরিকার প্রেসিডেন্টের পদে থাকবেন, ততদিন ইরান পরমাণু অস্ত্র তৈরি করতে পারবে না। ইসরাইলের প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকে এ কথা স্পষ্ট করে দেন বাইডেন। পাশাপাশি সোমবার সিরিয়ায় বিমান হামলার সমর্থনেও যুক্তি দিয়েছেন বাইডেন। জানিয়েছেন, তার নির্দেশেই ওই বিমান হামলা হয়েছে। সোমবার হোয়াইট হাউসে বৈঠকে বসেছিলেন ইসরাইলের প্রেসিডেন্ট রেউভিন রিভলিন এবং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ইরান প্রসঙ্গে দীর্ঘ আলোচনা হয় তাদের। ইরান নিয়ে বরাবরই কড়া মনোভাব ইসরাইলের। সেখানে একাধিক হামলা চালিয়েছে তারা। ইরানের মদতপুষ্ট একাধিক জঙ্গি গোষ্ঠীর উপরেও আক্রমণ চালিয়েছে তারা। দুই রাষ্ট্রপ্রধানের আলোচনায় উঠে আসে পরমাণু চুক্তির বিষয়টি। ২০১৮ সালে যে চুক্তি থেকে বেরিয়ে এসেছিল ট্রাম্প প্রশাসন। এবং তার পর থেকেই একের পর এক হুমকি দিতে শুরু করেছে ইরান। দেশের পরমাণু কেন্দ্রে ইউরেনিয়ামের পরিমাণ বহু গুণ বাড়িয়েছে।
বাইডেন এ দিন বলেছেন, ২০১৫ সালের পরমাণু চুক্তিতে অ্যামেরিকা ফিরতে চায়। তার জন্য আলোচনাও চলছে। কিন্তু ইরান যা করছে, অ্যামেরিকা তা বরদাস্ত করে না। বাইডেন জানিয়েছেন, তিনি যাতদিন ক্ষমতায় থাকবেন, ইরান ততদিন অন্তত পরমাণু অস্ত্র তৈরি করতে পারবে না। অ্যামেরিকা কড়া নজর রেখেছে। প্রয়োজনে কঠিনতম পদক্ষেপ নেবে অ্যামেরিকা।
বৈঠক শেষে ইসরাইলের প্রেসিডেন্ট সাংবাদিকদের জানিয়েছেন, ফলপ্রসূ আলোচনা হয়েছে। ইরান নিয়ে বাইডেন মনোভাব তিনি সমর্থন করেন। প্রেসিডেন্ট হিসেবে এটাই শেষ অ্যামেরিকা সফর রিভলিনের। আগামী মাসেই ইসরাইলে নতুন প্রেসিডেন্ট আসতে চলেছেন। ইসরাইলের নতুন প্রধানমন্ত্রীর সঙ্গেও বৈঠকে আগ্রহ প্রকাশ করেছেন বাইডেন। রয়টার্স, এপি

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন