শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামী বিশ্ব

শান্তিচুক্তি যথাযথ বাস্তবায়নের তাগিদ তালেবানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জুন, ২০২১, ১২:০১ এএম

আফগান যুদ্ধের অবসান ঘটাতে কাতারে যুক্তরাষ্ট্র ও তালেবানের মধ্যে স্বাক্ষরিত ঐতিহাসিক চুক্তি যথাযথভাবে বাস্তবায়নের তাগিদ দিয়েছে তালেবান। দলটির পক্ষ থেকে যুক্তরাষ্ট্রের প্রতি আহবান জানানো হয়েছে, তারা যেন গত বছর স্বাক্ষরিত ওই চুক্তির প্রতি সম্মান প্রদর্শন করে।
জাপানভিত্তিক সংবাদমাধ্যম এনএইচকে-এর সঙ্গে এক একান্ত সাক্ষাৎকারে এ নিয়ে কথা বলেছেন কাতারে তালেবানের রাজনৈতিক দফতরের মুখপাত্র সুহাইল শাহিন। তিনি বলেন, তার দল মার্কিন কর্মকর্তাদের সঙ্গে নেপথ্যে সমঝোতা চালানো অব্যাহত রেখেছে। চুক্তির প্রতি সম্মান প্রদর্শন করতে ওয়াশিংটনের প্রতি আহবান জানিয়ে আসছে।
সুহাইল শাহিন বলেন, চুক্তিতে যুক্তরাষ্ট্রের প্রতি অবশিষ্ট তালেবান বন্দিদের মুক্তি দেওয়া এবং দলের উচ্চ পর্যায়ের নেতাদের ওপর থেকে জাতিসংঘ নিষেধাজ্ঞা তুলে নেওয়ার জন্য কাজ করার আহবান জানানো হয়েছিল।
চুক্তিতে ২০২১ সালের ১ মে-এর মধ্যে আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্র, তাদের মিত্র ও জোট অংশীদারদের যাবতীয় সামরিক উপস্থিতি প্রত্যাহারের কথা বলা হয়েছিল। তবে যুক্তরাষ্ট্রের ক্ষমতায় পালাবদলের পর নতুন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান থেকে সব মার্কিন সেনা দেশে ফেরানোর ঘোষণা দেন।
এরইমধ্যে আফগানিস্তান থেকে অর্ধেক সেনা দেশে ফিরেছে বলে জানিয়েছে পেন্টাগন। মার্কিন সামরিক উপস্থিতি কমে যাওয়ার বাস্তবতায় গত এক মাসে ৩০টিরও বেশি জেলার নিয়ন্ত্রণ নিতে সমর্থ হয় তালেবান। এসব এলাকায় থাকা সরকারি বাহিনীর বিপুল সংখ্যক সামরিক সরঞ্জামের মালিকানা পায় তারা।
উদ্ভূত পরিস্থিতিতে স¤প্রতি মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগনের মুখপাত্র জন কিরবি বলেছেন, ১১ সেপ্টেম্বরের মধ্যে মার্কিন বাহিনীর আফগানিস্তান ত্যাগের ডেডলাইন এখনও বহাল রয়েছে। তবে সেনা প্রত্যাহারের গতি পরিবর্তন হতে পারে। বিদ্যমান সংঘাতের শান্তিপূর্ণ সমাধানের ব্যাপারে তালেবান আদৌ সিরিয়াস কিনা; যুক্তরাষ্ট্র অত্যন্ত মনোযোগ সহকারে সেটি পর্যবেক্ষণ করছে বলে মন্তব্য করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন। সূত্র : এনএইচকে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
Dadhack ৩০ জুন, ২০২১, ৪:৩৩ পিএম says : 0
ও আল্লাহ আফগানিস্তানের যত বিদেশি কাফের সৈন্য আছে এবং মুরতাদ মোনাফেক শাসকের যত সৈন্য আছে তাদের জন্য কবর রচিত করে দাও. Ameen
Total Reply(0)
mostafizur+rahman ২ জুলাই, ২০২১, ৬:১৩ পিএম says : 0
The American should leave from Afghanistan and hand the power over to Taliban to make the reasonable agreement of negotiation with them to flow the Democratic way run Afghanistan. The American must try to avoid the battle to fight each other of Antagonist in their land.If the American or the world power wants the peace in Afghanistan.The real peace comes to Afghanistan when all american must leave from the occupying country and let them live alone independently.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন