শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

খেলাধুলা

সবার ওপরে মেসি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জুন, ২০২১, ১২:০০ এএম

রেকর্ড ভাঙা-গড়ায় প্রায়ই শিরোনামে আসেন লিওনেল মেসি। গোলের নতুন কোনও কীর্তি গড়ে অসীমের পথে তার ছুটে চলা। শুধু গোল নয়, ম্যাচ সংখ্যাতেও ইদানীং নতুন রেকর্ডের জন্ম দিচ্ছেন বার্সেলোনা ফরোয়ার্ড। আর্জেন্টিনার জার্সিতে যেমন এখন সবার ওপরে তিনি। আকাশি-সাদায় সবচেয়ে বেশি ম্যাচ খেলা ফুটবলার এখন মেসি।
এতদিন আর্জেন্টিনার হয়ে সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ড ছিল হাভিয়ের মাসচেরানোর। তার ওই রেকর্ডে আগের ম্যাচেই ভাগ বসান মেসি। আর গতকাল ভোরে বলিভিয়ার বিপক্ষে মাঠে নেমে সাবেক মিডফিল্ডারকে ছাড়িয়ে রেকর্ডটা নিজের করে নেন আর্জেন্টাইন অধিনায়ক। মেসির ম্যাচ সংখ্যা এখন ১৪৮, আর দ্বিতীয় স্থানে নেমে যাওয়া মাসচেরানো খেলেছেন ১৪৭ ম্যাচ।
বলিভিয়ার বিপক্ষে রেকর্ডগড়া ম্যাচটি মেসি রাঙিয়ে নিয়েছেন দ্যুতিময় পারফরম্যান্সে। শুরুতে পাপু গোমেসকে দিয়ে গোল করানোর পর নিজে করেছেন দুই গোল। পরে লাউতারো মার্তিনেস জাল খুঁজে পাওয়ায় কোপা আমেরিকায় গ্রæপপর্বের শেষ ম্যাচে বলিভিয়াকে ৪-১ গোলে উড়িয়ে দিয়েছে আর্জেন্টিনা।
২০০৫ সালে আর্জেন্টিনার জার্সিতে পথচলা শুরু হয়েছিল মেসির। ২০২১ সালে এসে সবাইকে ছাড়িয়ে হলেন আলবিসেলেস্তেদের জার্সিতে সর্বোচ্চ ম্যাচ খেলা ফুটবলার। অথচ তার শুরুর পথচলা কতটাই না কঠিন ছিল। মাত্র ১৮ বছর বয়সে জাতীয় দলে অভিষেক হয়ে মাঠে থাকতে পেরেছিলেন মোটে ৪৩ সেকেন্ড! বুদাপেস্টে হাঙ্গেরির বিপক্ষে প্রীতি ম্যাচে দ্বিতীয়ার্ধে বদলি হয়ে নামার পরপরই লাল কার্ড দেখে মাঠ ছাড়তে হয়েছিল ছয়বারের ব্যালন ডি’অর জয়ীকে।
সময়ের পরিক্রমায় এখন তিনি আর্জেন্টিনার সবচেয়ে বেশি ম্যাচ খেলা ফুটবলার। বলিভিয়ার বিপক্ষে ১৪৮তম ম্যাচ খেলা বার্সেলোনা ফরোয়ার্ড দুইবার লক্ষ্যভেদ করায় আন্তর্জাতিক ফুটবলে নিজের গোল সংখ্যা নিয়ে গেছেন ৭৫-এ। তার আলোকিত পারফরম্যান্সে আর্জেন্টিনার অজেয় থাকার পথটা বাড়লো ১৭ ম্যাচে।
আন্তর্জাতিক ক্যারিয়ারের এই পর্যায়ে এসে যে লক্ষ্যটা শুধুই শিরোপায় এসে ঠেকেছে, সেটাই বোঝা গেছে মেসির কথা শুনে, ‘আমি যথেষ্ট ভাগ্যবান যে ক্লাব ও ব্যক্তিগত পর্যায়ে সব কিছু জিতেছি। যদি জাতীয় দলের হয়েও এমন কিছু জিততে পারতাম, তাহলেও খুব ভালো হতো।’
জাতীয় দলের হয়ে সবচেয়ে বেশি ম্যাচ খেলার পর বার্সেলোনা ক্লাবও অভিনন্দন জানিয়েছে মেসিকে, ‘সত্যিকারের কিংবদন্তি লিও, অভিনন্দন।’
৪ ম্যাচে ৩ জয় ও এক ড্রয়ে ১০ পয়েন্ট নিয়ে গ্রæপ সেরা আর্জেন্টিনাই। গ্রæপপর্বের শেষ দিনের আরেক ম্যাচে প্যরাগুয়েকে ১-০ গোলে হারিয়েছে উরুগুয়ে। ৭ পয়েন্ট নিয়ে দুই নম্বরে উঠে এসেছে কোপা আমেরিকার সফলতম দলটি।
৬ পয়েন্ট নিয়ে তাদের পরেই রয়েছে প্যারাগুয়ে। ৫ পয়েন্ট নিয়ে চারে থাকা চিলি আগামী শুক্রবার কোয়ার্টার-ফাইনালে মুখোমুখি হবে ব্রাজিলের। শূন্য হাতে ফিরছে বলিভিয়া। গ্রæপ চ্যাম্পিয়ন হয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করা মেসিদের শেষ আটের প্রতিপক্ষ ইকুয়েডর। আগামী শনিবার শেষ আটে ওঠার লড়াইয়ে নামবে দল দুটি।
কোয়ার্টারে কে কার প্রতিপক্ষ
গ্রæপ ‘এ’ ও ‘বি’ থেকে এর মধ্যে ৮টি দল নিশ্চিত করেছে কোয়ার্টার ফাইনাল। দুই গ্রæপ থেকে শেষে আটের টিকিট কাটা দল গুলো হলো, পেরু, প্যারাগুয়ে, ব্রাজিল, চিলি, উরুগুয়ে, কলম্বিয়া, আর্জেন্টিনা ও ইকুয়েডর। বাদ পড়েছে ভেনিজুয়েলা ও বলিভিয়া।

কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালের সূচি
তারিখ সময় ম্যাচ ভেন্যু
২ জুলাই রাত ৩টা পেরু-প্যারাগুয়ে গোয়ানিয়া
২ জুলাই ভোর ৬টা ব্রাজিল-চিলি রিও ডি জেনেরিও
৩ জুলাই ভোর ৪টা উরুগুয়ে কলম্বিয়া ব্রাসিলিয়া
৪ জুলাই সকাল ৭টা আর্জেন্টিনা-ইকুয়েডর গোয়ানিয়া

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
Adnan Ibne-Reza ৩০ জুন, ২০২১, ৩:৪৫ এএম says : 1
এবার ইউরো মেসি জিতবে
Total Reply(0)
Humayun Kabir Jewel ৩০ জুন, ২০২১, ৩:৪৬ এএম says : 0
ছোট টিমের বড় প্লেয়ার বস মেসি...!
Total Reply(0)
Parves Akhand ৩০ জুন, ২০২১, ৩:৪৬ এএম says : 0
congratulation
Total Reply(0)
M Mehedi Hasan ৩০ জুন, ২০২১, ৩:৪৮ এএম says : 0
আমরাও চাই মেসি শিরোপা জিতুক
Total Reply(0)
Morshed Anam ৩০ জুন, ২০২১, ৩:৪৯ এএম says : 0
অভিনন্দন প্রিয় টিম আর্জেন্টিনা সেই অপেক্ষায় ই আছি, মেসির পায়ের শিল্পের ছোঁয়ায় বিজয়ের উল্ল্যাশে হবে জয়, শুভ কামনা রইলো তোমাদের জন্য ❤ Go Ahead
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন