শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

৭০ বছরের চেষ্টায় অবশেষে ম্যালেরিয়া মুক্ত হলো চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ জুলাই, ২০২১, ৪:২০ পিএম

চীনকে ম্যালেরিয়ামুক্ত দেশ হিসেবে সনদ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। মশাবাহিত এই রোগ থেকে মুক্ত হতে বিশ্বের দ্বিতীয় শীর্ষ অর্থনীতির দেশকে ৭০ বছর অপেক্ষা করতে হয়েছে।
একসময়ে ম্যালেরিয়ার তাণ্ডবে বিপর্যস্ত ছিল চীন। চারের দশকে বছরে তিন কোটি মানুষ মারণ রোগে আক্রান্ত হতেন। মারা যেত তিন লক্ষের বেশি চীনা নাগরিক। দীর্ঘ ৭০ বছর ধরে দেশ থেকে ম্যালেরিয়া নির্মূলের জন্য নিরলস প্রচেষ্টা চালিয়েছিল চীন সরকার। অবশেষে ৭০ বছর বাদে সেই লক্ষ্যপূরণ হলো। ২০১৭ থেকে দেশে একজনও ম্যালেরিয়ায় আক্রান্ত না হওয়ায় বুধবার চীনকে ম্যালেরিয়া মুক্ত হিসেবে ঘোষণা করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বিশ্ব স্বাস্থ্যের নিয়ামক সংস্থার প্রধান টেডরস অ্যাডানাম গেব্রিয়েসাস ম্যালরিয়া মুক্ত হওয়ার জন্য চীনকে অভিনন্দন জানিয়েছেন।
মহাপরিচালক গেব্রিয়াসুস বলেন, আমরা ম্যালেরিয়া থেকে মুক্তির জন্য চীনের জনগণকে অভিনন্দন জানাই। তাদের এই সাফল্য কঠোর প্রচেষ্টায় অর্জিত হয়েছে ও কয়েক দশক ধরে লক্ষ্য হিসেবে নিয়ে টেকসই পদক্ষেপ গ্রহণের পরে তা অর্জিত হয়েছে। এই ঘোষণার মধ্য দিয়ে চীন সেই ক্রমবর্ধমান দেশগুলির দলে যোগ দিল, যারা বিশ্বের সামনে ম্যালেরিয়ামুক্ত হওয়াকে ভবিষ্যত বাস্তব লক্ষ্য হিসেবে তুলে ধরছে।
যেসব দেশ কমপক্ষে টানা তিন বছর ম্যালেরিয়ামুক্ত স্থিতি সাফল্য অর্জন করেছে তারা এই প্রত্যয়নের জন্য আবেদন করতে পারে। তবে, তাদের অবশ্যই সুস্পষ্ট প্রমাণ উপস্থাপন এবং পুনরায় সংক্রমণ রোধ করার দক্ষতা প্রদর্শন করতে হবে।
জেনেভাভিত্তিক স্বাস্থ্য সংস্থার ম্যালেরিয়ামুক্ত সনদ পাওয়া বিশ্বের চল্লিশতম দেশ চীন। এর আগে এল সালভাদর, আর্জেন্টিনা, প্যারাগুয়ে ও উজবেকিস্তান এই মর্যাদা পেয়েছে।
এ ছাড়া ৬১টি দেশ রয়েছে, যেখানে কখনো ম্যালেরিয়া সংক্রমণ ঘটেনি কিংবা কোনো পদক্ষেপ ছাড়াই রোগটি কমে গেছ। গত তিন দশকেরও বেশি সময়ের মধ্যে পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ম্যালেরিয়ামুক্ত দেশ হিসেবে প্রথম সনদ পেয়েছে চীন। খবর ডয়েচে ভেলের।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন